More

Social Media

Light
Dark

রমিজের ‘এক কাপ চা’ নীতি

খুব বেশিদিন হয়নি, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক ক্রিকেটার এবং ধারাভাষ্যকার রমিজ রাজা। আর এরই মধ্যে নানা ঘটনায় ও কাজে বারবারই সংবাদমাধ্যমের শিরোনাম বনে যাচ্ছেন।

আরো পড়ুন

আবার, একই সাথে এটাও ঠিক যে – দায়িত্ব পাবার পর থেকেই পাকিস্তান ক্রিকেটের উন্নতির জন্য বিভিন্ন পরিকল্পনার ছক কষছেন নিজের মত করে। এবার নতুন এক পরিকল্পনা বাস্তবায়নে বোর্ডের সকলকে নির্দেশ দিয়েছেন রমিজ। আর সেটাও পাকিস্তানের জন্য যথেষ্ট অভিনবই বটে।

ads

বোর্ডে খরচ কমিয়ে পাকিস্তান ক্রিকেটের উন্নতিতে মনযোগ দিতে সবাইকে নির্দেশ দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের পিসিবি প্রেসিডেন্ট রমিজ রাজা। এক সভায় বোর্ড কর্তাদের এমন নির্দেশ দেন তিনি। পিসিবি ডিরেক্টর, গ্রাউন্ড স্টাফ ও বাকি বোর্ড সদস্যের উদেশ্য রমিজ বলেন, ‘আমাদের নিজেদের অবস্থান মূল্যায়ন করতে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।’

সবাইকে উদ্দেশ্যে করে তিনি বলেন বোর্ডের খরচ কমাতে হবে এবং একই সাথে যথাসম্ভব অর্থ সঞ্চয় করতে। রমিজ জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজে তাঁকে বলেছেন তিনি (ইমরান খান) কিভাবে নিজের বাড়ি এবং অফিসের খরচ কমিয়েছেন।

তিনি বলেন, ‘আমাদেরকে বোর্ডের খরচ কমাতে হবে। দুই কাপ চায়ের বদলে এক কাপ চা পান করা উচিত। এয়ার কন্ডিশনার কম ব্যবহার করতে হবে, একই সাথে যখন অফিস থেকে বের হওয়ার সময় লাইট বন্ধ করতে হবে।’

রমিজ মনে করেন, ‘পাকিস্তান ক্রিকেটকে সেরা অবস্থানে নিতে প্র‍ত্যেককে নিজের সেরাটা দিতে হবে। এর মাধ্যমেই পাকিস্তানকে বিশ্বের সেরা ক্রিকেট দল হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। তিনি বলেন, ‘যদি আমাদের দল বিশ্বের এক নম্বর দল না হতে পারে, তাহলে আমাদের এখানে থেকে লাভ নেই। আমাদেরকে এখানে থাকার প্রভাবটা দেখাতে হবে নিজেদের কাজের মাধ্যমে।’

রমিজ দাবী করেন, পাকিস্তান ক্রিকেটের উন্নতিটাই তাঁর মূল লক্ষ্য। আমার শুরু থেকে যাতে সেরা অবস্থানে থাকতে পারে পাকিস্তান দল এমনটাই চান রমিজ। একই সাথে পিচের মান আরো উন্নত করা হবে বলেও তিনি জানান।

সর্বশেষ গত শুক্রবারের এক সভায় কোচদের উদ্দেশ্যে রমিজ বলেন, ‘যারা নিজের সেরাটা দিয়ে কাজ করবে তারাই শুধু এখানে থাকবে, বাকিরা বাড়ি ফিরবে।’

এমনকি এও জানা যায় যে, আলোচনায় কোচদের বেশ সমালোচনা করেন রমিজ। তাঁদের পারফরম্যান্স আরো বাড়ানোর আহবানও জানান তিনি। দলে কোচদের ভূমিকা নিয়েও বেশ সমালোচনা করেন রমিজ।

এখন পর্যন্ত দায়িত্ব নেওয়ার পর থেকেই পাকিস্তান ক্রিকেটের উন্নতিতে বেশ সোচ্চার রমিজ। রমিজের এই পরিকল্পনা কতটা সফল হবে সেটা সময়ই বলে দিবে। আপাতত, ক্রিকেটের উন্নয়নে এখন পর্যন্ত নিজের সেরাটাই দিচ্ছেন পাকিস্তান ক্রিকেটের এই নতুন সভাপতি। তাঁর কর্মকাণ্ডে এটুকু স্পষ্ট যে, নিজের ছাপ তিনি ঠিকই রেখে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link