More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

বিসিবি নির্বাচনে ডাকযোগে ভোটের সুযোগ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এবারের নির্বাচনে ভোটাররা স্ব-শরীরে ভোট দিতে না এসে ডাকযোগেও ভোট প্রদান করতে পারবেন। মূলত করোনা ভাইরাসের কারণেই ‘পোস্টাল ভোট’ দেয়ার সুযোগ রাখা হয়েছে। যারা ডাকযোগে ভোট দিতে আগ্রহ প্রকাশ করবেন তাদের নির্বাচনের আগেই ক্যাটাগরি অনুযায়ী পুরো ব্যালট পেপার পাঠিয়ে দেওয়া হবে।

বিষয়টি খেলা ৭১ – কে নিশ্চিত করেছেন এক কাউন্সিলর। প্রার্থী চূড়ান্ত হওয়ার পর প্রতিটি কাউন্সিলরের কাছে নির্বাচন কমিশন থেকে একটি চিঠি দেওয়া হবে। সেখানে জানতে চাওয়া হবে তিনি ডাকযোগে ভোট দিতে চান কিনা। এরপর আগ্রহীরা নির্বাচন কমিশনে নিজেদের সিদ্ধান্ত জানাবেন।

যারা ডাকযোগে ভোট দিতে আগ্রহ প্রকাশ করবেন তাদের নির্বাচন কমিশন থেকে  ক্যাটাগরি অনুযায়ী পুরো ব্যালট পেপার পাঠিয়ে দেওয়া হবে। কাউন্সিলররা ব্যালট পেপার পূরণ করে রেজিস্টার্ড করে ডাকযোগে পাঠাবেন এবং সেটা অবশ্যই ভোট গণনার আগেই নির্বাচন কমিশনের হাতে এসে পৌঁছাতে হবে।

ads

বিসিবির সর্বশেষ বার্ষিক সাধারণ সভায় (এজিএম) করোনার কারণে ডাকযোগে ভোট দেওয়ার বিষয়ে প্রস্তাব রাখা হয়। সব কিছু বিবেচনা করে এজিএমেই এই প্রস্তাব পাশ হয়ে যায়। আগামী ছয় অক্টোবর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির কার্যালয়ে অনুষ্ঠিত হবে এই নির্বাচন।

এবারের নির্বাচনে ১৭১ জন ভোটার ভোট দেওয়ার জন্য ফরম পূরণ করেছেন। এবারের নির্বাচনে ক্যাটাগরি-১ এ ১০ জন পরিচালক, ক্যাটাগরি-২ এ ১২ জন পরিচালক এবং ক্যাটাগরি-৩ এ ১ জন পরিচালক নির্বাচিত হবেন।

১ নম্বর ক্যাটাগরিতে আছেন ৭ বিভাগ ও ৬৪ জেলা ক্রীড়া সংস্থা মনোনীত ৭১ কাউন্সিলর।।২ নম্বর ক্যাটাগরিতে আছেন ঢাকার প্রিমিয়ার লিগ, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বিভাগের ৮ সুপার লিগের ৫৮ মনোনীত কাউন্সিলর। ও ৩ নম্বর ক্যাটাগরিতে আছেন জাতীয় দলের সাবেক ৫ অধিনায়ক।

ক্যাটাগরি-১ এ (আঞ্চলিক ও জেলা ক্রিকেট সংস্থার প্রতিনিধি) ১০ টি পরিচালক পদ সংখ্যা। যেখানে কোন প্রতিদ্বন্দ্বীতা হবে না সিলেট (১), চট্টগ্রাম (২), খুলনা (২), বরিশাল (১) ও রংপুর (১) বিভাগে। ঢাকা বিভাগে ২ পদের জন্য লড়বেন ৪ জন- তানভীর আহমেদ টিটু (নারায়নগঞ্জ), এ.এম নাইমুর রহমান দুর্জয় এমপি (মানিকগঞ্জ), সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ) ও মোহাম্মদ খালিদ হোসেন (মাদারীপুর)।

রাজশাহী বিভাগের ১ পদের জন্য লড়বেন ২ জন- সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট (রাজশাহী বিভাগীয় ক্রীড়া সংস্থা) ও সাইফুল আলম স্বপন চৌধুরী (পাবনা জেলা ক্রীড়া সংস্থা)।

ক্যাটাগরি-২ এ (ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি) এর ১২ টি পদে নির্বাচন করছেন ১৭ জন- নাজমুল হাসান পাপন এমপি (আবাহনী লিমিটেড), গাজী গোলাম মুর্তজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড), মাহবুব উল আনাম ও মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড), ওবেদ রশীদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভুইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহউদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমী) ও মনজুর আল্পম মনজু (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link