More

Social Media

Light
Dark

কোহলির চেয়েও ‘বেশি’

ক্রিকেট দুনিয়ায় ধনী ক্রিকেটার বললেই সবার আগে বিরাট কোহলির নামটা মাথায় আসে। ভারতের এই অধিনায়ক গত বছর ফোর্বসের শীর্ষ ১০০ ধনী অ্যাথলেটের তালিকায় জায়গা করে নিয়েছেন। সেখানে তাঁর আয় দেখানো হয়েছে প্রায় ১৯৬ কোটি রূপি। এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকেও প্রতি বছর প্রায় ১৭ কোটি রূপি আয় করেন এই ব্যাটসম্যান। ওদিকে নিজের দেশের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ারও (বিসিসিআই) এ+ ক্যাটাগরির ক্রিকেটার তিনি।

ফলে ধরে নেয়া যেতেই পারে কোহলিই বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেটার। তবে মজার বিষয় হচ্ছে ক্রিকেট বিশ্বে এমন কয়েকজন ক্রিকেটার আছেন যারা ক্রিকেট খেলে আয় করেন কোহলির চেয়েও বেশি। সেই সব ক্রিকেটারদের নিয়েই আমাদের এই আয়োজন।

  • জো রুট (ইংল্যান্ড)

ads

ইংল্যান্ডের অধিনায়ক জো রুট আছেন আমাদের এই তালিকায়। ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপের মূল মূল ভরসার নাম জো রুট। এই মুহুর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদেরও একজন তিনি। ইংল্যান্ড ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাও তাঁদের টেস্ট অধিনায়ককে দিচ্ছে বেশ মোটা অঙ্কের বেতন। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জো রুটকে দিচ্ছে প্রায় ৭ লক্ষ ডলার। যা বিরাট কোহলির বেতনের চেয়ে খানিকটা বেশি।

  • জোফরা আর্চার (ইংল্যান্ড)

এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা তারকা পেসার জোফরা আর্চার। ইংল্যান্ডের ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়েরও অন্যতম নায়ক এই ক্যারিবিয়ান বংশদ্ভূত পেসার। গোটা বিশ্ব দাপিয়ে বেড়ানো এই পেসারকেও ইসিবি দিচ্ছে মোটা অঙ্কের বেতন। এই পেসার এখন বেতন পান জো রুটের চেয়েও বেশি। সবিমিলিয়ে ইসিবি তাঁকে প্রায় ১০ লক্ষ ডলার বেতন দিচ্ছে।

  • বেন স্টোকস (ইংল্যান্ড)

এই মুহূর্তে ক্রিকেট দুনিয়ার অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়কও তিনি। এই মুহুর্তে ইংল্যান্ড দলে হার্টবিট তিনি। ফলে তাঁর জন্যও বেশ বড় অংক গুনতে হয় ইসিবিকে। তিন ফরম্যাটেই নিয়মিত পারফর্ম করার জন্য তিনি ইসিবি থেকে পান প্রায় ৯ লাখ ১০ হাজার ডলার। ইসিবির নতুন বেতন প্রক্রিয়ায় আরো বাড়তে পারে স্টোকসের বেতন।

  • স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়ায়)

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথও আছেন এই তালিকায়। অজি এই ব্যাটসম্যানও এই মুহুর্তে বিশ্বের সেরাদের একজন। তিন ফরম্যাটেই অস্ট্রেলিয়ার বড় ভরসার নাম তিনি। ফলে তাঁর পিছনের বড় অংক খরচ করে অস্ট্রেলিয়ার ক্রিকেটের শীর্ষ সংস্থা ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই ব্যাটসম্যানকে ক্রিকেট অস্ট্রেলিয়ায় দেয় প্রায় ৪ লাখ ডলার।

  • জশ বাটলার (ইংল্যান্ড)

স্টোকস, আর্চারদের মত ইংল্যান্ডের এই উইকেট কিপার ব্যাটসম্যান নিয়মিতই খেলছেন তিন ফরম্যাটে। এই মুহূর্তে ইসিবির সবচেয়ে বেশি বেতন পাওয়া ক্রিকেটারদের একজন জশ বাটলার। বোর্ডটি থেকে তিনি আয় করেন প্রায় ২০ লাখ ডলার। এছাড়া আইপিএল থেকেও বেশ বড় অঙ্কের টাকা আয় করেন এই ব্যাটসম্যান। সব মিলিয়ে ক্রিকেট বোর্ড থেকে সবচেয়ে বেশি টাকা বেতন পাওয়া ক্রিকেটারদের একজন বাটলার।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link