More

Social Media

Light
Dark

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি চূড়ান্ত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে বিশ্বকাপ শুরুর আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আজ প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের তিন প্রতিপক্ষ শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড এবং ওমান ‘এ’ দল।

বিশ্বকাপের প্রথম পর্ব শুরু হবে ১৭ অক্টোবর থেকে। কিন্তু অনুশীলন ক্যাম্প করতে ও প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশ দেশ ছাড়বে তিন অক্টোবর এবং ওমানে পৌছাবে চার অক্টোবর। এরপর আট অক্টোবর ওমান ‘এ’ দলের সাথে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলার পর সংযুক্ত আরব আমিরাতে যাবে বাংলাদেশ।

সেখানে গিয়ে ১২ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ও ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে বাকি দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর আবার বিশ্বকাপের প্রথম পর্ব খেলতে ওমানে যাবে বাংলাদেশ। ১৭ অক্টোবর থেকে বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে ওমানে।

ads

১৭ অক্টোবর প্রথম পর্বের প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে প্রতিপক্ষ স্কটল্যান্ড। প্রথম রাউন্ডে বাংলাদেশ আছে ‘বি’ গ্রপে। সেখানে বাংলাদেশের অপর ‍দু’টি ম্যাচ ১৯ ও ২১ অক্টোবর। প্রতিপক্ষ যথাক্রমে ওমান ও পাপুয়া নিউগিনি।

প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২২ অক্টেবর। সেখানে প্রতি গ্রুপ থেকে দু’টি করে দল যাবে মূল পর্বে। প্রতিটা গ্রুপের চ্যাম্পিয়ান দল ও রানারআপ দল খেলবে মূল পর্বে। বিশ্বকাপের মূল পর্বে সরাসরি অংশ নেবে আটটি দেশ। বাকি আটটি দেশ হলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, নিউজিল্যান্ড আফগানিস্তান এবং ভারত। ২৩ অক্টোবর থেকে শুরু হবে ‘সুপার টুয়েলভ’।

দ্বিতীয় রাউন্ডে গ্রুপ ‘এ’-তে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সাথে খেলবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ান দল ও ‘বি’ গ্রুপের রানারআপ দল। আর গ্রুপ ‘বি’ তে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সাথে খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ান দল ও ‘এ’ গ্রুপের রানারআপ দল।

দ্বিতীয় রাউন্ডের দুই গ্রুপ থেকে চারটি দল যাবে বিশ্বকাপের সেমিফাইনালে। প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আবুধাবিতে ১০ নভেম্বর ও দ্বিতীয় সেমিফাইনাল মাঠে গড়াবে দুবাইয়ে ১১ নভেম্বর। দুটি সেমিফাইনালের জন্যই রিজার্ভ ডে রাখা হয়েছে। বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর দুবাইয়ে।

বিশ্বকাপে বাংলাদেশের সময়সূচি

  • প্রস্তুতি ম্যাচ

৮ অক্টোবর: প্রতিপক্ষ ওমান ‘এ’ দল

১২ অক্টোবর: প্রতিপক্ষ শ্রীলঙ্কা

১৪ অক্টোবর: প্রতিপক্ষ আয়ারল্যান্ড,

  • প্রথম পর্ব

১৭ অক্টোবর: প্রতিপক্ষ স্কটল্যান্ড

১৯ অক্টোবর: প্রতিপক্ষ ওমান

২১ অক্টোবর: প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি,

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link