More

Social Media

Light
Dark

পাকিস্তান সিরিজে চোখ শান্তর

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের ম্যাচ খেলার সুযোগ করে দিতে হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) ও ‘এ’ দলের ভিতর সিরিজ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তান সিরিজের প্রস্তুতির জন্য এই সিরিজটি কাজে লাগবে বলে জানিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। সাদা পোশাকে বাংলাদেশের পরের ম্যাচ চলতি বছরের নভেম্বরের শেষের দিকে পাকিস্তানের সাথে। প্রায় ছয় বছর পর নভেম্বরে বাংলাদেশ সফরে এসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সাথে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান।

পাকিস্তান সিরিজের আগে মাঝের এই সময়ে জাতীয় দল ব্যস্ত থাকবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ও টেস্ট দলের বেশ কয়েক জন সদস্য খেলবেন ‘এ’ দলের হয়ে। ‘এ’ দলের হয়ে এইচপির বিপক্ষে শান্তরা খেলবেন দুটি চার দিনের ম্যাচ এবং তিনটি ওয়ানডে। ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

ads

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টও অনুষ্ঠিত হবে একই ভেন্যুতে। এক ভিডিও বার্তায় শান্ত জানিয়েছেন চার দিনের এই ম্যাচ খেলা পাকিস্তানের বিপক্ষে কাজে লাগবে। তিনি বলেন, ‘সামনে পাকিস্তান সিরিজ আছে, চট্টগ্রামেও ম্যাচ আছে। এই সিরিজে আমরা যে চার দিনের ম্যাচ খেলব সেটা চট্টগ্রাম টেস্টে কাজে লাগবে।’

এইচপি) ও ‘এ’ দলের সিরিজ শুরুর আগে এক সাথে অনুশীলন করার সুযোগ ছিলো না জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের। শান্ত জানিয়েছেন তখন সবাই নিজ নিজ বিভাগে আলাদা ভাবে অনুশীলন করেছেন। তাই এই ব্যাটসম্যান জানিয়েছেন এরকম সিরিজ খেলতে পারা খেলোয়াড়দের জন্য খুবই ভালো।

তিনি বলেন, ‘এত দিন তো সবাই নিজ নিজ বিভাগে আলাদা অনুশীলন করেছি। এক সাথে অনুশীলনের সুযোগ ছিল না। আবার এক সাথে অনুশীলন করা, এরকম সিরিজ খেলতে পারা আমাদের খেলোয়াড়দের জন্য খুবই ভালো।’

জাতীয় দলের হয়ে যারা শুধু টেস্ট খেলেন, কিন্ত অন্য ফরম্যাটে সুযোগ পাননা এই সিরিজ তাদের জন্য জরুরি ছিলো বলে জানিয়েছেন শান্ত। এই ব্যাটসম্যান মনে করেন এটা সবার জন্যই ভালো সুযোগ।

তিনি বলেন, ‘আমরা যারা টেস্ট খেলি বা সাদা বলে কম খেলি তারা এক সাথে সিরিজ খেলার সুযোগ পেয়েছি। এটা সবার জন্যই ভালো সুযোগ। লম্বা সময়ের বিরতি ছিল। ম্যাচের মধ্যে আসা খুব জরুরি ছিল। সাধারণত অনেক দিন পর পর টেস্ট খেলি। এক মাস বা ১৫ দিন পরপর খেলি তা না। দুটি টেস্টের মধ্যে বিরতি থাকে। ম্যাচের ভেতরে আসার দরকার ছিল। বিসিবি সেই সুযোগ আমাদের করে দিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link