More

Social Media

Light
Dark

আসছে পাকিস্তান দল, সূচি চূড়ান্ত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে চলতি বছরের নভেম্বরে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে প্রায় ছয় পর বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান। এই সফরের জন্য আজ চূড়ান্ত সূচি প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সূচি অনুযায়ী ১৯ নভেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ২০ নভেম্বর দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে একই ভেন্যুতে ২২ নভেম্বর সিরিজের শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। টি-টোয়েন্টি সিরিজ শেষে এরপর টেস্ট সিরিজ খেলতে চট্টগ্রাম যাবে দুই দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ২৬ নভেম্বর থেকে। ৩০ নভেম্বর প্রথম টেস্ট শেষেই ঢাকায় ফিরবে বাংলাদেশ পাকিস্তান। এরপর মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৪ ডিসেম্বর থেকে।

ads

সিরিজের সূচি প্রকাশ করা হলেও ম্যাচ শুরুর সময় ও পাকিস্তান কবে বাংলাদেশের মাটিতে পা রাখবে এটা এখনো প্রকাশ করা হয়নি। এখনো চূড়ান্ত হয়নি বাংলাদেশ সফরে এসে পাকিস্তানকে কত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং জৈব সুরক্ষা বলয়ের ধরণ কেমন হবে। তবে ধারণা করা হচ্ছে বাংলাদেশ সফরে এসে তিন দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে পাকিস্তানকে।

এই সিরিজ দিয়েই দীর্ঘ দিন পর ঢাকার বাইরে আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়াবে। সর্বশেষ করোনার আগে গত বছরের মার্চে ঢাকার বাইরে কোন আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। করোনা পরিবর্তীতে দেশের মাটিতে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেললেও সব গুলো ম্যাচই অনুষ্ঠিত হয়েছে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

পাকিস্তান সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে  বাংলাদেশ সফরে এসেছিল ২০১৫ সালে। ঐ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সাথে দুই ম্যাচের টেস্ট সিরিজ ও একটি টি-টোয়েন্টি খেলেছিল দুই দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াটওয়াশ করেছিল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে সেটিই ছিল কোন ফরম্যাটে বাংলাদেশের প্রথম এবং একমাত্র সিরিজ জয়।

এছাড়া একমাত্র টি-টোয়েন্টিতেও জয় পেয়েছিল বাংলাদেশ। তবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে হেরেছিল স্বাগতিকরা।

বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সময়সূচি

  • প্রথম টি-টোয়েন্টি: ১৯ নভেম্বর
  • দ্বিতীয় টি-টোয়েন্টি: ২০ নভেম্বর
  • তৃতীয় টি-টোয়েন্টি: ২২ নভেম্বর
  • প্রথম টেস্ট: ২৬ – ৩০ নভেম্বর
  • দ্বিতীয় টেস্ট: ৪ – ৮ ডিসেম্বর

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link