More

Social Media

Light
Dark

বিলাত কাঁপানো ভারতীয় বোলার

গত দুই মাস লাল বলের তুমুল লড়াইয়ে মেতে উঠেছিল ভারত ও ইংল্যান্ড। সাম্প্রতিক সময়ে এই দলের টেস্ট লড়াই নিয়ে ক্রিকেট প্রেমীদের মধ্যে তৈরি হয়েছে তুমুল আগ্রহ। ইংল্যান্ডের মাটিতে ৫ ম্যাচের টেস্ট সিরিজও জমেছিল বেশ। প্রথম চার ম্যাচে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। তবে দুর্ভাগ্যবশত পঞ্চম টেস্টটি আপাতত স্থগিত ঘোষণা করা হয়েছে।

ওদিকে প্রথম চার ম্যাচে দুই দলের বোলাররাই দারুণ সব স্পেল করেছেন। ভারতের ব্যাটসম্যানরা অফ ফর্মে থাকলেও তাঁদের বোলাররা দায়িত্বট ভালো ভাবেই পালন করেছেন। বোলারদের কৃতিত্বেই মূলত সিরিজে এগিয়ে গিয়েছিল ভারত। এই তালিকায় আমরা দেখব এই ইংল্যান্ড সফরে ভারতের সেরা বোলারদের।

  • উমেশ যাদব

এই সিরিজে ভারতের অন্যতম পাওয়া উমেশ যাদব। ভারতের সিনিয়র এই পেসার অনেকদিন পর ভারতের হয়ে সুযোগ পেয়েই নিজের সেরাটা দিয়েছেন। সিরিজে মাত্র একটি টেস্ট খেলেই জায়গা করে নিয়েছেন সেরাদের এই তালিকায়। ওভাল টেস্টের দুই ইনিংসেই ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি।

ads

ওই টেস্টে দুই ইনিংসে মোট ৬ উইকেট নিয়ে নতুন করে নিজেকে প্রমাণ করেছেন এই পেসার। ম্যাচে তাঁর বোলিং গড় ছিল মাত্র ২২.৬৬। ভারতের টেস্ট দলে এবার নিজেকে নিয়মিত করতে পারেন কিনা সেটাই দেখার বিষয়।

  • শার্দুল ঠাকুর

ভারতের পেস অ্যাটাকে এক দারুণ সম্ভাবনার নাম শার্দুল ঠাকুর। ব্যাট হাতে লোয়ার অর্ডারেও কার্যকরী কিছু ইনিংস খেলেছেন তিনি।

এই সিরিজে তিনি দুই বারর ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের উইকেট তুলে নেন। সবমিলিয়ে সিরিজে দুই ম্যাচ খেলে ঠাকুর ২২ গড়ে নিয়েছেন ৭ উইকেট। প্রয়োজনের সময় দলকে উইকেট এনে দেয়াতেও দারুণ পারদর্শী এই পেসার।

  • মোহাম্মদ শামি

টেস্ট ক্রিকেটে এই মুহুর্তে ভারতের অন্যতম সেরা পেসার মোহম্মদ শামি। এই সিরিজেও যথারীতি ভারতের বড় ভরসার নাম ছিলেন এই পেসার। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ করেছেন ভারতের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে।

বিশেষ করে নতুন বলে দারুণ কার্যকর ছিলেন শামি। এই সফরে মাত্র তিন ইনিংস বল করেই নিয়েছেন ১১ টি উইকেট। তাঁর বোলিং গড় ছিল ২৭.৫৪। এক ইনিংসে ৯৫ রান দিয়ে নিয়েছিলেন ৪ উইকেট। ইনজুরির কারণে ওভাল টেস্টে বিশ্রাম দেয়া হয়েছিল এই পেসারকে।

  • মোহাম্মদ সিরাজ

ভারতের পেস আক্রমণের আরেক তরুণ তুর্কী মোহাম্মদ সিরাজ। ইংল্যান্ডের বিপক্ষেও প্রথম দুই টেস্টে দারুণ ভয়ংকর হয়ে উঠেছিলেন তিনি। তখন মনে হচ্ছিল তিনিই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি হবেন।

তবে শেষ পর্যন্ত সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হন সিরাজ। মোট ৭ ইনিংস বল করে এই পেসার নিয়েছেন ১৪ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে তাঁর বোলিং গড় ছিল ৩০.৭১। লর্ডস টেস্টেই মোট ৮ উইকেট নিয়েছিলেন এই পেসার।

  • জাসপ্রিত বুমরাহ

সাদা বলের ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা পেসার জাসপ্রিত বুমরাহ। তবে টেস্ট ক্রিকেটে তাঁকে খুব বেশি ব্যবহার করেনি ভারত। ওদিকে এবার টেস্টেও নিজের জাত চেনালেন বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে এই টেস্টে ভারতের হয়ে নিয়েছেন সর্বোচ্চ উইকেট।

এই সিরিজে মোট ৭ ইনিংসে বুমরাহ নিয়েছেন ১৮ টি উইকেট। তাঁর বোলিং গড় ছিল মাত্র ২০.৮৩। সিরিজে একবার ৫ উইকেটও নিয়েছেন এই পেসার। বিশেষ করে ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে তাঁর বোলিং অনেকদিন মনে রাখবে ভারত।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link