More

Social Media

Light
Dark

বাহবা প্রাপ্য বোলারদের

সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ছয় উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। সিরিজ জয়ের ম্যাচেও বল হাতে দুর্দান্ত ছিলেন বোলাররা। বিশেষ করে নাসুম আহমেদ এবং মুস্তাফিজুর রহমান। ম্যাচ শেষে জয়ের কৃতিত্বও এই দুই বোলারকেই দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

নাসুম তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং করেছেন আজ। চার ওভারে দশ রান দিয়ে এই স্পিনার শিকার করেছেন চার উইকেট। নাসুমের সাথে আজ দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমানও। এই পেসারও ৩.৩ ওভারে মাত্র ১২ রান দিয়ে শিকার করেন চারটি উইকেট। কিউইদের দশ উইকেটের আটটিই শিকার করেন এই দুই বোলার।

তাই ম্যাচ শেষে জয়ের কৃতিত্ব এই দু’জনকেই দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক। তিনি বলেন, ‘আমি মনে করি বোলাররা আবারও তাদের অল্প রানে আটকিয়ে দুর্দান্ত কাজ করেছে। জয়ের কৃতিত্ব সব বোলারদের। বিশেষ করে নাসুম এবং মুস্তাফিজের।

ads

৯৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে দলের জয়ে ভূমিকা রাখেন নাঈম শেখ ও মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৫ বলে ২৯ রান আসে নাঈমের ব্যাট থেকে। আর ম্যাচ জয়ী ইনিংস খেলে মাহমুদউল্লাহ অপরাজিত থাকেন ৪৮ বলে ৪৩ রান করে। ৩২ রানে ৩ উইকেট হারানোর পর প্রথমে নাঈমের সাথে ৩৫ রানের জুটি গড়ার পর আফিফ হোসেন ধ্রুবর সাথে ২৯ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশের অধিনায়ক জানিয়েছেন তাদের লক্ষ্যই ছিলো জুটি গড়ে জয়ের দিকে এগিয়ে যাওয়া। তিনি বলেন, ‘ব্যাটসম্যানরাও ভালো করেছে। মাঝখানে একটা ভালো জুটির প্রয়োজন ছিলো। আমি ও নাঈম সেটা করেছি। আফিফও শান্ত ছিলো। আমরা চেষ্টা করেছি জুটি গড়ে ম্যাচটা শেষের দিকে নিয়ে যাওয়া। সবাই সিরিজ জয়ের জন্য মুখিয়ে ছিলেন।’

নাসুম চার ওভারে দুই মেইডেন সহ মাত্র ১০ রান দিয়ে চার উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন নাসুম আহমেদ। এই স্পিনার জানিয়েছেন অধিনায়কের পরামর্শে নিজের শক্তির জায়গাতে ও রান আটকিয়ে বল করেই সফল হয়েছেন তিনি।

নাসুম বলেন, সিরিজ জিতে দারুণ লাগছে এবং আমি সত্যিই আনন্দিত। আমাদের অধিনায়ক আমাকে বলেছিলেন নিজের শক্তির জায়গাতে বল করতে এবং রান আটকাতে। আমি সেটাই করেছি। উইকেট অনুকূলে ছিল। তাই আমি বৈচিত্র্য নিয়ে ভাবিনি। শুধু জায়গা মতো বল করে গেছি।

গত ম্যাচে ১২৯ রান তাড়া করতে নেমে ৭৬ রানে অলআউট হয়ে ৫২ রানের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। আজও ৯৪ রান তাড়া করতে নেমে ৩২ রানে ৩ উইকেট হারিয়ে ছিলো বাংলাদেশ। দ্রুত বাংলাদেশের উইকেট তুলে নিয়েও ম্যাচ হারাকে তাই দূর্ভাগ্যজনক বলছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম। তিনি জানিয়েছেন বাংলাদেশের দুটি জুটি ও মাহমুদউল্লাহর কাছেই ম্যাচ হেরেছেন তাঁরা।

লাথাম বলেন, ‘আমাদের জন্য সম্ভবত কিছুটা দূর্ভাগ্যজনক ছিলো। আমরা ১১০ রানের দিকে তাকিয়ে ছিলাম। কিন্তু লক্ষ্য থেকে পিছিয়ে গেছি। বাংলাদেশ যে ভাবে ব্যাটিং করেছে তার জন্য কৃতিত্ব দিতেই হবে। আমরা প্রথম দিকে উইকেট পেয়েছিলাম তবে তারা নিয়ন্ত্রণ ধরে রেখেছিল। সবাইকে বলেছিলাম ভালো বল করলে প্রতিদ্বন্দ্বীতা হতে পারে। তবে ওদের দুটি জুটি ও মাহমুদউল্লাহ ম্যাচটা শেষ করেছে।’

তবে হারলেও শেষ ওভারে ম্যাচ যাওয়াটাকে ইতিবাচক মনে করছেন নিউজিল্যান্ডের অধিনায়ক। তিনি বলেন, ‘শেষ ওভারে ম্যাচ যাওয়াটা ইতিবাচক। ইয়াঙ ভালো ব্যাট করেছে। কিন্তু এরপরেও জয়ের জন্য রানটা যথেষ্ট ছিলো না। আমাদের দলটা তারুণ্য নির্ভর। অনেকেরই আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। আমরা অনেকেই আগে এখানে খেলিনি।’

জানিয়ে রাখা ভালো, আগামী দশ অক্টোবর সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে যথারীতি বিকাল চারটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link