More

Social Media

Light
Dark

ছক্কা দিয়ে সেঞ্চুরির মাইলফলকে

টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির দেখা পাওয়াটা যেকোন ব্যাটসম্যানের জন্যই আনন্দের। এতটা ধৈর্য্যের পরীক্ষা দিয়ে এই ফরম্যাটে সেঞ্চুরি করাটা বেশ কঠিন কাজও বটে। শেষ পর্যন্ত পুরো মনোযোগ ধরে রাখতে পারলেই পাওয়া যায় সাফল্য। ফলে অধিনাকাংশ ব্যাটসম্যানই নব্বই এর ঘরে গিয়ে অনেক বেশি চাপ নিয়ে নেন। নার্ভাস নাইন্টিজের ফাঁদে পড়েননি এমন ব্যাটসম্যান বোধহয় পাওয়া যাবেনা।

তবে এই নার্ভাস নাইন্টিকেও কেউ কেউ জয় করতে পারেন সাহসের সাথে। নিজে চাপ না নিয়ে উল্টো প্রতিপক্ষকে চাপে ফেলে দেন। ভারতের কয়েকজন ব্যাটসম্যান আছেন যারা সেঞ্চুরিতে পৌছানোর জন্য ছয়কেই বেশি পছন্দ করে। আর সবচেয়ে বেশিবার ছয় মেরে টেস্ট সেঞ্চুরি করা সেই ভারতীয়দের নিয়েই এই তালিকা।

  • শচীন টেন্ডুলকার

ads

ভারত ও বিশ্বক্রিকেট ইতিহাসের এক স্বর্ণাক্ষরে বাঁধাই করা নাম। শচীন টেন্ডুলকার ব্যাট করতে নেমে চাপে পড়বেন তা আবার হয় নাকি। আবার আন্তর্জাতিক ক্রিকেটে ঠিক গুনে গুনে ১০০ টা সেঞ্চুরি যার ঝুলিতে আছে তিনি এই তালিকায় থাকবেন না তাই বা কী করে হয়।

তিনি আছেন এবং এই তালিকাতেও সবার উপরেই আসে এই ব্যাটিং জিনিয়াসের নাম। টেস্ট ক্রিকেটে লিটল মাস্টারের ঝুলিতে আছে মোট ৫১ টি সেঞ্চুরি। এরমধ্যে মোট ৬ বার সেঞ্চুরি করেছেন ছয় মেরে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ।

  • রোহিত শর্মা

এই মুহুর্তে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মা। নিজের আক্রমণাত্মক ব্যাটিং দিয়ে সাদা বলের ক্রিকেটে নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়। তবে রোহিতের স্বভাবসূলভ এই আক্রমণ তিনি নিয়ে আসেন টেস্ট ক্রিকেটেও। ভারতের হয়ে মাত্র ৪২ টেস্ট খেলা রোহিত করেছেন সাতটি সেঞ্চুরি।

ইংল্যান্ডের বিপক্ষে লন্ডনের কেনিংটন ওভালে সম্প্রতি তাঁর সেঞ্চুরিটি ছিল বিদেশের মাটিতে তাঁর প্রথম সেঞ্চুরি। এই সেঞ্চুরিও রোহিত শর্মা ছুয়েছেন ছয় মেরেই। এর আগেও দুইবার ছয় মেরে সেঞ্চুরিতে পৌছেছিলেন এই ওপেনার। সবলিমিয়ে তিন বার এই কাজ করে তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন রোহিত শর্মা, দ্য হিটম্যান।

  • গৌতম গম্ভীর

ভারত ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ওপেনার গৌতম গম্ভীর। তবে, বলাই বাহুল্য তিনি এখানে খুবই আন্ডাররেটেডে। ভারতের হয়ে বিশ্বকাপ জয় করা গম্ভীর মোট ৫৮ টি টেস্ট খেলেছেন এই ব্যাটসম্যান।

সেখানে ৪১.৯৫ গড়ে করেছেন ৪১৫৪ রান। এছাড়া টেস্ট ক্রিকেটে নয় টি সেঞ্চুরিও আছে এই ব্যাটসম্যানের ঝুলিতে। এর মধ্যে দুই বারই সেঞ্চুরি ছুয়েছেন ছয় মেরে। ফলে তিনি আছেন এই তালিকার তৃতীয় অবস্থানে।

  • ঋষাভ পান্ত

ভারতের ক্রিকেটে নতুন এক তারকার নাম ঋষাভ পান্ত। নিজের ছোট ক্যারিয়ারে ইতোমধ্যেই প্রমাণ করেছেন সেরা হবার সব কিছুই তাঁর মধ্যে আছে। ভারতের নতুন প্রজন্মের সবচেয়ে সম্ভাবনাময় ক্রিকেটার এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। মাত্র ২৪ টেস্টের ক্যারিয়ারে রান করেছেন ৪০.২৭ গড়ে।

এর মধ্যে সর্বোচ্চ ১৫৯ রানের অপরাজিত একটি ইনিংসও আছে। সব মিলিয়ে ঋষাভ টেস্ট সেঞ্চুরি করেছেন তিন বার। এরমধ্যে দুই বারই ছয় মেরে ছুয়েছেন শতরানের মাইলফলক। পান্তের এই সংখ্যাগুলো ভবিষ্যতে আরো অনেক বাড়বে সেই আশা তো করাই যায়।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link