More

Social Media

Light
Dark

কেন টেস্টে অনীহা মুস্তাফিজের!

কোয়ারেন্টাইন ও জৈব সুরক্ষা বলয়ের কারণে টেস্ট ক্রিকেট খেলতে আগ্রহী নন মুস্তাফিজুর রহমান। ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) নিজের আগ্রহের কথা জানিয়েছেন এই পেসার। সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজ গুরুত্বপূর্ণ বলেই বোর্ডও তাঁর আগ্রহের বিষয়ে বেশ ইতিবাচক।

দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেললেও টেস্টে নিয়মিত দেখা যায় না মুস্তাফিজকে। এই পেসার সর্বশেষ টেস্ট খেলেছেন চলতি বছরের জানুয়ারিতে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট খেলেছে বাংলাদেশ। এই দুই সিরিজেই ছিলেন না মুস্তাফিজ।

শ্রীলঙ্কা সফরে গিয়ে তিন দিনের কোয়ারেন্টাইনে ও সিরিজ চলাকালীন জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়েছে বাংলাদেশকে। জিম্বাবুয়ে সফরে এক দিনের কোয়ারেন্টাইনে থাকতে হলেও জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়েছে সিরিজ জুড়েই। মূলত এই কোয়ারেন্টাইন ও জৈব সুরক্ষা বলয়ের কারণেই টেস্ট নিয়ে অনীহা মুস্তাফিজের।

ads

আর অনীহার কথা জানিয়েছেন বোর্ডকেও। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তিনি বলেন, ‘মুস্তাফিজ এখন টেস্ট খেলতে আগ্রহী না। মুস্তাফিজ আমাদের জানিয়েছে, যত দিন কোয়ারেন্টাইন ও জৈব সুরক্ষা বলয় আছে তত দিন ওর পক্ষে টেস্টে মনোযোগ দেওয়া কঠিন। তাই এখন টেস্ট খেলতে চাচ্ছে না।’

গতকাল ঘোষণা করা হয়েছে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা। ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে থাকলেও বোর্ডের টেস্টের চুক্তিতে নেই মুস্তাফিজ। আকরাম খান জানিয়েছেন সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজ গুরুত্বপূর্ণ বলেই তাঁর বিষয়ে ইতিবাচক ছিল বোর্ড।

তিনি বলেন, ‘এটা আমরাও খুব ইতিবাচক ভাবে নিয়েছি। আমরা আলাপ আলোচনা করেছি। যেহেতু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সে আমাদের খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

এবার বিসিবির চুক্তিতে রয়েছেন ২৪ জন ক্রিকেটার। তিন ফরম্যাটের চুক্তিতে রয়েছেন পাঁচ জন ক্রিকেটার। টেস্টের চুক্তিতে রয়েছেন ১৪ জন ক্রিকেটার। ওয়ানডের চুক্তিতে রয়েছেন ১২ জন ক্রিকেটার ও টি-টোয়েন্টির চুক্তিতে রয়েছেন ১৫ জন ক্রিকেটার। আকরাম খান জানিয়েছেন সব ফরম্যাটের প্রতি ক্রিকেটারদের আগ্রহী করতেই এমন বেতন কাঠামো তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা পারফরম্যান্সের উপর ভিত্তি করে বিভিন্ন বেতন কাঠামো তৈরি করেছি। আমরা এটা করেছি যাতে ক্রিকেটারদের মধ্যে প্রতিযোগিতা হয়। যখন একজন ক্রিকেটার টি-টোয়েন্টি থেকে টেস্টে আসছেন তখন সেখানে বেতন আছে এবং একইভাবে, যখন তিনি ওয়ানডেতে আসবে সেখানেও তাই। ক্রিকেটাররা পারফরম করতে আগ্রহী হবে যাতে তাকে সব ফরম্যাটে বিবেচনা করা যায়।’

ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে মুস্তাফিজ খেলেছেন মাত্র ১৪ টি টেস্ট। পেয়েছেন ৩০ টি উইকেট। সর্বশেষ দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link