More

Social Media

Light
Dark

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২৪ জন

দীর্ঘ জল্পনা কল্পনার পর অবশেষে আজ চলতি বছরের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নামের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাধারণত প্রতি বছরের শুরুর দিকে এই তালিকা প্রকাশ করা হয়। তবে এবার বছরের প্রায় শেষের দিকে এসে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করলো বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এবারের চুক্তিটা হয়েছে মে থেকে ডিসেম্বর পর্যন্ত।

এবার বিসিবির চুক্তিতে রয়েছেন ২৪ জন ক্রিকেটার। তিন ফরম্যাটের চুক্তিতে রয়েছেন পাঁচ জন ক্রিকেটার। টেস্টের চুক্তিতে রয়েছেন ১৪ জন ক্রিকেটার। ওয়ানডের চুক্তিতে রয়েছেন ১২ জন ক্রিকেটার ও টি-টোয়েন্টির চুক্তিতে রয়েছেন ১৫ জন ক্রিকেটার।

টি-টোয়েন্টির চুক্তিতে নেই ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। দীর্ঘ দিন ধরেই টি-টোয়েন্টি দলে নেই এই ওপেনার। ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে থাকলেও টেস্টের চুক্তিতে নেই টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। গত জুলাইয়ে টেস্ট থেকে অবসর নিয়েছেন তিনি।

ads

তিন ফরম্যাটের চুক্তিতেই রয়েছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। নিষেধাজ্ঞার কারণে গত বছরের চুক্তিতে ছিলেন না সাকিব।

ধারাবাহিক পারফরম্যান্স করে প্রথম বারের মত চুক্তিতে জায়গা করে নিয়েছেন তরুণ অফ স্পিনার শেখ মেহেদী হাসান। ‘ডি’ গ্রেডে বেতন পাবেন তিনি। চুক্তিতে ফিরেছেন টেস্ট ওপেনার সাদমান ইসলাম অনিক। পারফরম্যান্স এবং ইনজুরির কারণে ২০২০ সালের চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছিল এই ব্যাটসম্যানকে। টেস্টের চুক্তিতে রয়েছেন সাইফ হাসানও।

টেস্ট ও ওয়ানডের চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টির চুক্তিতে রয়েছেন নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, সৌম্য সরকার, শামিম হোসেন পাটোয়ারি, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।

ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে ও ভবিষ্যৎ বিবেচনা করে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা বোর্ডের কাছে জমা দেওয়ার দায়িত্ব ক্রিকেট অপারেশন্স বিভাগের। কিন্তু সঠিক সময়ে ক্রিকেট অপারেশন্স বিভাগ কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বাছাই ও বেতন গ্রেড ঠিক করে বোর্ডের কাছে সঠিক সময়ে জমা দিতে পারেনি। এই কারণেই তালিকা প্রকাশ করতে দেরি হয়েছে বোর্ডের।

মূলত করোনা ভাইরাসের কারণে গত বছর সব ধরণের ক্রিকেট বন্ধ থাকায় ক্রিকেটারদের পারফরম্যান্স মূল্যায়ন করতে পারেননি তারা। চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরে বাংলাদেশ। ক্যারিবিয়ানদের সাথে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলার পর নিউজিল্যান্ড সফরে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে বাংলাদেশ।

এরপর শ্রীলঙ্কা সফরে গিয়ে টেস্ট সিরিজ খেলার পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এরপর জিম্বাবুয়েতে গিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলে আসার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার সাথে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে বাংলাদেশ। এই সব গুলো সিরিজের পারফরম্যান্স বিবেচনা করেই চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা বোর্ডের কাছে জমা দিয়েছিল ক্রিকেট অপারেশন্স বিভাগ।

  • কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা:

টেস্ট: মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল খান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ চৌধুরী রাহী, সাদমান ইসলাম অনিক, সাইফ হাসান ও এবাদত হোসেন চৌধুরী।

ওয়ানডে: মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল খান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি: মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাঈম শেখ, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শামিম হোসেন পাটোয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link