More

Social Media

Light
Dark

আমিরাতের আইপিএলে নেই তাঁরা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের বাকি অংশের পর্দা উঠবে আরব আমিরাতে। আগামী মাসেই শুরু হচ্ছে ফ্র‍্যাঞ্চাইজি লিগের সবচেয়ে জনপ্রিয় এই টুর্নামেন্ট। প্রথম অংশে অনেককে দেখা গেলেও বিভিন্ন কারণে পরের অংশে দলে থাকবেন না বেশ কিছু তারকা ক্রিকেটার।

কেউ বা ইনজুরিতে, কেউ বা আবার ব্যক্তিগত কারণে নাম সরিয়ে নিয়েছেন দ্বিতীয় অংশ থেকে। তবে এই সুযোগে কয়েক ফ্র‍্যাঞ্চাইজি দলে ভিড়িয়েছেন সম্প্রতি দুর্দান্ত ফর্মে থাকা বেশ কিছু ক্রিকেটারকে। যারা এই পর্বটি মিস করবেন তাঁদের নিয়েই এবারের আয়োজন।

  • বেন স্টোকস (ইংল্যান্ড) – রাজস্থান রয়্যালস

রাজস্থান রয়্যালসের অলরাউন্ডার বেন স্টোকসকে আইপিএলের বাকি অংশেও দেখা যাবে না। চলতি বছর আইপিএলের প্রথম অংশে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলার সময় ফিল্ডিংয়ে চোটে পড়েন এই ইংলিশ অলরাউন্ডার। এরপর দীর্ঘদিন ছিলেন মাঠের বাইরে।

ads

সবশেষ পাকিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজে ফিরেন তিনি। এরপর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে নিজেকে সরিয়ে নেন তিনি। মানষিক অবসাদ ও চোট পুরোপুরি সেড়ে না উঠায় অনির্দিষ্টকালের জন্য ক্রিকেটের বাইরে থাকবেন বলে তিনি জানান। যার কারণে আইপিএলের বাকি অংশেও দেখা যাবে না এই ইংলিশ অলরাউন্ডারকে।

  • প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া) – কলকাতা নাইট রাইডার্স

আইপিএলে প্রথম অংশে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন অজি পেসার প্যাট কামিন্স। প্রথম অংশের ৭ ম্যাচে শিকার করেন ৯ উইকেট। সেই সাথে ব্যাট হাতে ১ ফিফটিতে করেন ৯৩ রান। চলতি মাসের শুরুতেই কামিন্স ইউটিউবে তাঁর ভক্তদের উদ্দেশ্যে জানিয়েছেন আইপিএলের দ্বিতীয় অংশে খেলবেন না তিনি।

একই সময়ে তাঁর সন্তান ভূমিষ্ঠ হবে বিধায় আইপিএলের পরের অংশে থাকছেন না এই অজি পেসার। কলকাতা নাইট রাইডার্সের পেস বিভাগের এই মূল অস্ত্রকে ছাড়াই মাঠে নামতে হবে দলটিকে।

  • জশ বাটলার (ইংল্যান্ড) – রাজস্থান রয়্যালস

আইপিএলের বাকি অংশে রাজস্থান রয়্যালসের আরেক সেরা ব্যাটসম্যান জস বাটলারকেও পাচ্ছে না ফ্র‍্যাঞ্চাইজিটি। আইপিএলের সময় বাটলারের দ্বিতীয় সন্তানের ভূমিষ্ঠ হবার সম্ভাবনা থাকায় আইপিএলের বাকি অংশ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন তিনি। প্রথম অংশে ব্যাট হাতে দুর্দান্ত এক সেঞ্চুরিও করেন তিনি।

সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ৬৪ বলে ১১ চার ও ৮ ছক্কায় ১২৪ রানের বিধ্বংসী ইনিংসে খেলেন তিনি। বিজয় শংকর, খলিল আহমেদ, সন্দীপ শর্মাদের উপর চড়াও হয়ে ব্যাট হাতে তান্ডব দেখিয়েছিলেন বাটলার। এই তিনজনে মিলেই ম্যাচে দিয়েছিলেন ১৩৩ রান! যার ফলে রাজস্থানের সংগ্রহ দাঁড়ায় ২২১ রানে। জবাবে ২০ ওভারে মাত্র ১৬৫ রান সংগ্রহ করে হায়দ্রাবাদ।

  • অ্যাডাম জ্যাম্পা – রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

ব্যক্তিগত কারণে আইপিএলের প্রথম অংশেই কোনো ম্যাচ না খেলে দেশে ফিরে যান রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা। তাঁর বদলি ফ্র‍্যাঞ্চাইজিটি দলে ভিড়িয়েছে লঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারঙ্গাকে। লঙ্কান এই অলরাউন্ডার সম্প্রতি বেশ দুর্দান্ত ফর্মে আছে।

সবশেষ ভারত ও শ্রীলঙ্কা সিরিজে তিনি ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি। পাঁচ ম্যাচে ১০ উইকেট শিকার করেছিলেন হাসারঙ্গা। লোয়ার অর্ডারে ব্যাট হাতেও তিনি পাওয়ার স্ট্রোক খেলতে পারেন। আন্তর্জাতিক ক্রিকেটে ৫১ ম্যাচে ৮০০ এরও বেশি রান আছে হাসারঙ্গার। জাম্পার বদলি হিসেবে ব্যাঙ্গালুরু সুযোগে লুফে নিয়েছে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার মতো নব্য তারকাকে।

  • জোফরা আর্চার (ইংল্যান্ড) – রাজস্থান রয়্যালস

রাজস্থান রয়্যালসের তৃতীয় খেলোয়াড় হিসেবে আইপিএলের বাকি অংশ মিস করবেন ইংলিশ পেসার জোফরা আর্চার। ডান কনুইয়ের ইনজুরি শুধু আইপিএলই নয় চলতি বছর অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অ্যাশেজ সিরিজেও দেখা যাবে না এই তারকা পেসারকে।

ইনজুরির কারণে মিস করেছিলেন আইপিএলের প্রথম অংশ। দ্বিতীয় অংশে ফেরার সম্ভাবনা থাকলেও চলতি বছরের জন্যই আর মাঠে ফিরতে পারবেন না তিনি। দ্বিতীয় অংশে বেন স্টোকস, জস বাটলার ও জোফরা আর্চারের মতো তারকা ক্রিকেটার না থাকায় বেশ বিপাকেই থাকবে রাজস্থান রয়্যালস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link