More

Social Media

Light
Dark

ভারতের যুবদল থেকে আমেরিকা

ক্রিকেটে নিজেদের প্রমাণের সর্বোচ্চ চেষ্টাটাই করছে আমেরিকা। মেজর লিগ ক্রিকেট (এলসি) খেলতে সারা বিশ্ব থেকে প্রতিভাবান অনেক ক্রিকেটারেরই গন্তব্য এখন যুক্তরাষ্ট্র। আর ক্রিকেটের বিশ্বায়নের স্বার্থে এখানে তাঁরা পাশে পাচ্ছে স্বয়ং আইসিসিকে।

আর আমেরিকার এই উত্থানের কারণে যেটা হচ্ছে – সেটা হল ভারত থেকে লম্বা একটা বহর আগাম অবসর নিয়ে ফেলছেন ভারতীয় ক্রিকেট থেকে। ভারতে ক্রিকেট প্রতিভার কোনো ইতি নেই। সবাইকে জাতীয় দল তো দূরের কথা, ঘরোয়া ক্রিকেটের শীর্ষ কাঠামোতেও সব সময় ঠাঁই দেওয়া যায় না। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ পর্যায়ে খ্যাতি পাওয়া অনেকেই ছুটছেন মার্কিন মুল্লুকে। তাঁদের নিয়েই আমাদের এবারের আয়োজন।

  • উন্মুক্ত চাঁদ

ভারতের এই ক্রিকেটার সম্প্রতিই আমেরিকা পাড়ি জমানোর ঘোষণা দিয়েছেন। এই ওপেনার ভারতের অনুর্ধব-১৯ দলের অধিনায়কও ছিলেন। ২০১২ সালে তাঁর নেতৃত্বে ভারত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে।

ads

এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) বিভিন্ন দলের হয়ে খেলেছেন এই ওপেনার। তবে, সেখানে বলার মত পারফরম্যান্স ছিল না। ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারেননি তিনি। বলা উচিৎ, প্রতিভার সদ্ব্যবহার করতে না পেরে জাতীয় দলের ধারে কাছেও আসতে পারেননি তিনি।

  • সানি সোহেল

সানি সোহেল ছিলেন পাঞ্জাবের পরিচিত ক্রিকেটার। আইপিএলেও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন এই ক্রিকেটার। তাঁর আইপিএল ক্যারিয়ার শুরু হয় পাঞ্জাব কিংসের (তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাব) হয়ে। তবে পরে তিনি ডেকান চার্জার্সের হয়ে খেলেন।

২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স তাঁকে দলে নিলেও কোনো ম্যাচ খেলায়নি। তিনটি মৌসুমে তিনি আইপিএলে খেলেন ২২ টি ম্যাচ। তবে এখন তিনি আমেরিকার হয়ে খেলেন। দেশটির হয়ে তিনি তিনটি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও (সিপিএল) ছিলেন তিনি।

সানি ২০০৭ সালে ভারতের অনূর্ধ্ব-১৯ দলে ছিলেন। মালয়েশিয়ার মাটিতে ভারত, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার একটি ত্রিদেশীয় সিরিজেও অংশ নেন।

  • তিমিল প্যাটেল

আরেকজন ভারতে জন্ম নেয়া ক্রিকেটার যিনি আমেরিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন তিনি হচ্ছেন তিমিল প্যাটেল। তাঁর জন্ম হয়েছিল গুজরাটের আহমাবাদে।

তিনি একজন ডান হাতি ব্যাটসম্যান ও লেগ স্পিনার। তিনি ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়েও খেলেছেন। সেখানে তাঁর সতীর্থ ছিলেন ইরফান পাঠান ও সুরেশ রায়না। তিনি এখন পর্যন্ত আমেরিকার হয়ে সাতটি ওয়ানডে ও সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

  • স্মিত প্যাটেল

উন্মুক্ত চাঁদ ২০১২ সালে যে দলটিকে নিয়ে অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপ জিতেছিলেন সেই দলেরই গুরুত্বপূর্ণ সদস্য স্মিত প্যাটেল।

তবে, এই উইকেটরক্ষক ব্যাটসম্যান অবশ্য কখনো আইপিএলে খেলার সুযোগ পাননি। তবে সিপিএলে তাঁকে দেখা যাবে বলে শোনা যায়। ওদিকে তিনিও এখন ভারত ছেড়ে পাড়ি জমিয়েছেন আমেরিকায়।

  • সৌরভ নেত্রাভল্কার

মুম্বাইয়ে জন্ম নেয়া এই পেসার একটা সময় ভারতের অনুর্ধব-১৯ দলের হয়েও খেলেছেন। ২০১০ বিশ্বকাপে তিনি এখনকার ইংলিশ অধিনায়ক জো রুটকে আউট করেন।

মুম্বাইয়ের হয়ে তিনি ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন। এখন তিনি পাড়ি জমিয়েছেন আমেরিকায়। যেখানে তিনি দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। একটি ওয়ানডে ম্যাচে তিনি ৩২ রান দিয়ে ৫ উইকেটেও নিয়েছেন। ফলে ধারণা করা যাচ্ছে ভবিষ্যতে তিনি দেশটির স্টার প্লেয়ার হতে পারেন। সৌরভ আমেরিকার হয়ে এখন অবধি ১৩টি ওয়ানডে ও সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এছাড়া সিপিএলেও খেলার অভিজ্ঞতা রয়েছে এই ক্রিকেটারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link