More

Social Media

Light
Dark

ডেটলাইন ২৪ অক্টোবর!

খেলাপ্রেমীদের কাছে সব খেলাই উত্তেজনাকর। প্রতিটি খেলা তাদের মনে জোগায় আনন্দের খোরাক। বছরে গুটিকয়েক দিন আসে যেদিন পুরোটা সময়টাই থাকে খেলাময়। ২২ গজ কিংবা ৯০ মিনিটের ফুটবল টিভির সামনে থেকে উঠবার জো নেই। এ বছরের ২৪ অক্টোবর এমনি এক দিন।

খেলাপ্রেমীদের জন্য এ যেন ঈদের দিন, একই দিনে ক্রিকেটে লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্থান। অন্যদিকে ইউরোপীয় ফুটবলেও অসাধারণ সব ম্যাচের অপেক্ষা। ইপিএলে লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ লা লিগায় এল ক্ল্যাসিকোতে মুখোমুখি হবে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ।

ভাবছেন এখানেই শেষ? নাহ, মেসি আসার এমনিতেই জৌলুস বেড়েছে ফরাসি লিগ ওয়ানের। এমন ক্রীড়ামুখর দিনে তারাও বা কম যায় কিসে, এদিন মুখোমুখি হবে ফরাসি লিগের ইতিহাসের সবচেয়ে সফল দল অলিম্পিক মার্শেই এবং গত দশকের সবচেয়ে সফল প্যারিস সেন্ট জার্মেই। ইতালিয়ান ফুটবলও বাদ পড়ে কিভাবে, এদিন বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলানের সাথে লড়বে টানা ছয় মৌসুমের চ্যাম্পিয়ন ক্রিশ্চিয়ানো রোনালদো।

ads

সন্ধ্যার শুরুটা হোক ক্রিকেট দিয়েই। রাজনীতির প্রাঙ্গন কিংবা ২২ গজ ভারত-পাকিস্থান লড়াই মানেই অন্যরকম উত্তেজনা। দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ থাকায় পাক-ভারত ম্যাচের জন্য আইসিসি টুর্নামেন্টগুলোই তাই ভরসা। টি টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে দুদল মুখোমুখি হবে শারজায়, বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়। ম্যাচের ভেন্যুও এমন এক স্টেডিয়ামে যেখানে একসময় অজস্র ম্যাচ খেলেছে এ দুদল। কোহলি বনাম বাবর আজমের লড়াই দেখতে তাই উন্মুখ পুরো বিশ্ব।

তিন ঘন্টার ম্যাচ শেষ, কিছুটা বিশ্রামের জন্য টিভিটা চাইলে বন্ধ করতেই পারেন। কিন্তু খবরদার সে কাজ করবেন না, করেছেন তো মরেছেন। সাত সমুদ্র তেরো নদীর ওপারে মুখোমুখি হবে লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেড। দুই শহরের দুই দলের প্রতিদ্বন্দ্বীতা ফুটবলপ্রেমীদের উত্তেজনাকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবার জন্য বিখ্যাত। কেবল মাঠের খেলায় নয়, ডাগআউটে সোলশায়ার এবং ইয়ুর্গেন ক্লপের মস্তিষ্কের লড়াইটাও উপভোগ্য।

অন্যদিকে লিওনেল মেসি এবং সার্জিও রামোসের প্রস্থানের পর লা লিগা কিছুটা হলেও রঙ হারিয়েছে। কিন্তু দুই প্রতিদ্বন্দ্বীর লড়াই ‘এল ক্ল্যাসিকো’র আবেদনে একটুও ভাটা পড়েনি। এদিন ন্যূ ক্যাম্পে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে লড়বেন করিম বেনজামা, লুকা মডরিচ, জেরার্ড পিকে, আঁতোয়ান গ্রিজম্যানরা। এদিনের জয়ী দলই যে এগিয়ে থাকবে শিরোপা লড়াইয়ে সে কথা বলাই বাহুল্য।

ভাবছেন শেষ? কিসের কী। শাহরুখ খানের মতো করে বলতে হয়, ‘রাত তো আভি বাকি হ্যায় মেরি দোস্ত’। আসলেই তাই, নেইমার, এমবাপ্পেরা তো আগে থেকেই ছিলেন। লিওনেল মেসি, সার্জিও রামোস, জিয়ানলুইজি ডোনারুম্মাদের দলে ভিড়িয়ে নিজেদের আরো শক্তিশালী করে তুলেছে পিএসজি।

গত দশকে আটবারই ঘরোয়া লিগের শিরোপা জিতেছে তারা। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী অলিম্পিক মার্শেইকে বলা হয় ফরাসি লিগের সবচেয়ে আভিজাত্যপূর্ণ দল। পিএসজির পেট্রোডলারের সামনে কিছুটা রঙ হারাতে হলেও এখনো শিরোপাসংখ্যায় তাদের টপকে যেতে পারেনি পিএসজি। এ দুদলের লড়াইটাও তাই ফেলনা নয়, একপক্ষে মেসি-নেইমার থাকলেও মার্শেইয়ের হয়ে ছেড়ে কথা বলবেন না দিমিত্রি পায়েত-কনরাডরা।

গত মৌসুমেই জুভেন্টাসের এক দশকের আধিপত্য ভেঙে ইতালিয়ান সিরি ‘এ’র শিরোপা জিতেছে ইন্টার মিলান। রোমেলু লুকাকু, আশরাফ হাকিমিরা দল ছাড়লেও দলে এসেছেন এডেন জেকো, ডামফ্রাইসদের মতো অভিজ্ঞ ফুটবলারদের। অন্যদিকে জুভেন্টাসের জন্য ম্যাচটা প্রতিশোধের, নিজেদের ফিরে পাবার।

ক্রিশ্চিয়ানো রোনালদো, কিয়েসা, ডিবালারা তাই চাইবেন নিজেদের সিংহাসন পুনরুদ্ধারের। এছাড়া ডাগআউটেও চলবে লড়াই, দুই দলেই এসেছেন নতুন কোচ। ফিলিপ্পো ইনজাগি আর ম্যাসমিলিয়ানো অ্যালেগ্রির মাঝেই তাই থাকবে এক অন্যকে ছাপিয়ে যাবার অন্য এক লড়াই।

সময় থাকতে তাই প্রস্তুতি নিয়ে রাখুন উপভোগ্যকর এক রাতের, স্নায়ুর সর্বোচ্চ পরীক্ষার। অফিস থেকে দ্রুতই বিকেলের ছুটি নিয়ে রাখুন, নিশ্চয়ই চাইবেন না তাড়াহুড়ো করে খেলা দেখতে বসতে। দিনগণনার প্রহর শুরু হয়ে যাক, অপেক্ষা কেবল জমজমাট এক ২৪ অক্টোবরের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link