More

Social Media

Light
Dark

লর্ডস আক্ষেপনামা

বিশ্বের সব ক্রিকেটার, ক্রিকেটভক্ত কিংবা ক্রিকেটের সাথে জড়িত যে কারো জন্য এক অনুভূতির নাম লর্ডস। প্রতিটা ক্রিকেটারেরই স্বপ্ন থাকে লর্ডসের অনার্স বোর্ডে নিজের নামটা দেখার। ক্রিকেটের এই তীর্থক্ষেত্রে একটা সেঞ্চুরি কিংবা পাঁচ উইকেট নেয়ার আনন্দ যেকোন সাফল্যকে ছাড়িয়ে যেতে পারে।

সম্প্রতি ভারত ও ইংল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্টে সেঞ্চুরি করেছেন ভারতের ওপেনার লোকেশ রাহুল। ফলে ভারতের দশম ব্যাটসম্যান অনার্স বোর্ডে নাম উঠছে তাঁর। এর আগে বাংলাদেশের তামিম ইকবালও লর্ডসে সেঞ্চুরি করে ব্যতিক্রমী এক উদযাপন করেছিলেন। ফলে বোঝাই যাচ্ছে এই অনার্স বোর্ডটা প্রতিটা ক্রিকেটারের কাছেই বিশেষ কিছু। তবে ক্রিকেটের কয়েকজন কিংবদন্তি ব্যাটসম্যান কখনো লর্ডসে সেঞ্চুরির দেখা পাননি। তাঁদের নিয়েই এই লর্ডস আক্ষেপনামা।

  • মাইকেল আথারটন (ইংল্যান্ড)

প্রায় এক যুগ টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ওপেনারের দায়িত্ব পালন করেছেন মাইকেল আথারটন। এছাড়া ৫৪ ম্যাচে ইংল্যান্ডের টেস্ট অধিনায়কও ছিলেন তিনি। সবমিলিয়ে ইংল্যান্ডের হয়ে খেলা ১১৫ টেস্টে তাঁর ঝুলিতে আছে ৭৭২৮ রান।

ads

মাইকেল অ্যাথারটন তাঁর টেস্ট ক্যারয়ারে মোট ১৬ টি সেঞ্চুরি করেছেন। ওদিকে লর্ডসে ৭ টি হাফ সেঞ্চুরি করলেও তাঁর একটিকেও সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি এই ব্যাটসম্যান। তবে লর্ডসে এই ব্যাটসম্যানের সেঞ্চুরি না পাওয়াটা এক দুর্ভাগ্যও বলা যায়। ১৯৯৩ সালে ল্ররডসে ৯৯ রানের অপরাজিত এক ইনিংসও খেলেছিলেন তিনি। তবে ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডসে একটি সেঞ্চুরি করেছিলেন এই ব্যাটসম্যান।

  • ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ)

টেস্ট ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ব্যাটসম্যান ব্রায়ান লারা। ব্যাট হাতে টেস্টের কত রেকর্ডের মালিক এই ক্যারিবীয় কিংবদন্তি। বিশ্বের নানা প্রান্তে ব্যাট হাতে রানের পর রান করে গিয়েছেন। তবে ক্রিকেটের তীর্থক্ষেত্র লর্ডসে কেন যেনো নিজেকে হারিয়ে ফেলতেন এই ব্যাটসম্যান।

লর্ডসে ৬ টি টেস্ট খেলে তিনি করেছেন মাত্র ১২৬ রান। এই মাঠে তাঁর ব্যাটিং গড় ২২.৬৬। ফলে এই কিংবদন্তিরও লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখানো হয়নি। টেস্ট ক্রিকেটে ১১ হাজারেরও বেশি রানের মালিক ব্রায়ান লারা।

  • জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা)

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন জ্যাক ক্যালিস। ব্যাট হাতেও ছিলেন সেরাদের একজন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের সেরা এই ক্রিকেটারও ব্যাট হাতে লর্ডসে ভালো সময় কাটাতে পারেননি।

এই মাঠে ৩ টি টেস্ট খেলে করেছেন মাত্র ৫৪ রান। এই মাঠে তাঁর ব্যাট থেকে সর্বোচ্চ স্কোর এসেছিল ৩১ রান। ফলে এই কিংবদন্তিও নাম লিখাতে পারেননি লর্ডসের অনার্স বোর্ডে।

  • রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ায় ক্রিকেট ইতিহাসের সফলতম  অধিনায়ক ও ব্যাটসম্যানের নাম রিকি পন্টিং। ব্যাট হাতে কত কিছুই তো অর্জন করেছেন। এছাড়া ইংল্যান্ডের মাটিতে টেস্ট ক্রিকেটেও দারুণ সফল ছিলেন রিকি পন্টিং। তবুও লর্ডসের এই আক্ষেপনামায় নিজের নাম লিখিয়েছেন অজি কিংবদন্তি।

টেস্ট ক্যারিয়ারে মোট ৪১ টি সেঞ্চুরি করলেও লর্ডসে একটিও করতে পারেননি। মোট ১৬৮ টি টেস্ট খেলে প্রায় ৫২ গড়ে করেছেন ১৩ হাজারের বেশি রান। তবুও লর্ডসের অনার্স বোর্ডে নিজের নাম খুঁজে পাবেন না অজিদের সাবেক এই অধিনায়ক।

  • শচীন টেন্ডুলকার (ভারত)

ভারতের এই লিটল মাস্টারের ঝুলিতে আছে ৫১ টি টেস্ট সেঞ্চুরি। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তিনি। টেস্ট, ওয়ানডে দুই ফরম্যাটেই প্রায় দুই যুগ ব্যাট হাতে রাজত্ব করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিকও তিনি।

তবে লর্ডসে শচীনের সর্বোচ্চ স্কোর মাত্র ৩৭। এই মাঠে ৫ টি টেস্ট খেলে করেছেন ১৯৩ রান। ইংল্যান্ডের অন্য স্টেডিয়াম গুলোতে সেঞ্চুরি করলেও লর্ডসে তা করতে পারেননি তিনি। ফলে তিনি যুক্ত হয়েছেন আমাদের এই আক্ষেপনামায়।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link