More

Social Media

Light
Dark

আমেরিকার আকাশে ভারতের চাঁদ

ভারতের অনূর্ধ্ব ১৯ দল থেকে উঠে আসা সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটারদের একজন ছিলেন উন্মুক্ত চাঁদ। শুধু ভারতই নয়, পৃথিবীর অন্য কোনো ‍যুব তারকাকে নিয়ে এর আগে এতটা আলোচনার ঝড় উঠেনি বললেই চলে।

২০১২ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে তাঁর করা হার না মানা ১১১ রানে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে পরাজিত করে শিরোপা ঘরে তোলে ভারত। এরপর থেকেই তাঁকে ভাবা হতো ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের তারকা, দ্য নেক্সট বিগ থিঙ। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পরের বছরই সুযোগ পেয়ে গেলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। ভারতীয় ক্রিকেট সমর্থকরাও তাঁকে নিয়ে দেখতে শুরু করেছিলেন অনেক স্বপ্ন।

অন্যদের মতো উন্মুখের স্বপ্নটাও ছিলো ভারতের হয়ে জাতীয় দলে খেলা। তাই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের পর জাতীয় দলে যাওয়ার প্রথম সিঁড়িটা ছিলো আইপিএল। ২০১৩ আইপিএলে দিল্লী ডেয়ারডেভিলসের হয়ে দল পান তিনি। আর ওই মৌসুমের উদ্ভোধনী ম্যাচেই কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সুযোগ পান উন্মুক্ত।

ads

তবে. এই যাত্রার শুরুতেই বড় ধাক্কা খান তিনি। ম্যাচের প্রথম বলেই কলকাতা নাইট রাইডার্সের পেসার অস্ট্রেলিয়ান ব্রেট লি’র বলে বোল্ড হয়ে গোল্ডেন ডাকে আইপিএল ক্যারিয়ার শুরু করেন চাঁদ। ক্যারিয়ারের এই কালো দাগটাই যেনো আর মুছতে পারেননি তিনি। ছায়া হয়ে এটি ঘুরে বেড়িয়েছে তাঁর পুরো ক্যারিয়ারে। এরপর আইপিএলে আরো দুইটি ভিন্ন দলের হয়ে খেললেও আর ভীত গড়তে পারেননি তিনি। ৬ আসরে মোটে ২১ ম্যাচ খেলে ৩০০ রান করেন উন্মুক্ত।

এরপর ২০১৬ সালে ভার‍ত ‘এ’ দল থেকেও বাদ পড়লেন! একই বছর আইপিএলেও আর দল পাননি তিনি। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত ভাবা তরুণ ছেলেটি যেনো নিজেকে হারিয়ে খু্ঁজছিলেন। তবে আর খুঁজে পাননি নিজেকে। এভাবেই হারিয়ে যাচ্ছিলেন আঁধারে। এবার নিলেন কঠিন এক সিদ্ধান্ত। ভারতের হয়ে ক্যারিয়ারের ইতি টানলেন ভবিষ্যত তারকা আখ্যা পাওয়া উন্মুক্ত চাঁদ।

আজ নিজের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে পোস্ট করে জানিয়েছেন তিনি ভারতের হয়ে আর ক্রিকেট খেলবেন না। আর এমন কানাঘুষা বেশ জোরেসোরেই শোনা যাচ্ছে যে – তিনি খেলবেন যুক্তরাষ্ট্রে।

তিনি বলেন, ‘আমি অনেক দিন ভারতের হয়ে ক্রিকেট খেলেছি, কখনও অনূর্ধ্ব ১৯, ‘এ’ দল কিংবা আইপিএল। এটা আমার জন্য অনেক বড় অর্জন। আমি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআই) ধন্যবাদ দিতে চাই আমাকে সুযোগ করে দেওয়ার জন্য। ভারতের হয়ে ক্রিকেট খেলা আমার স্বপ্ন ছিলো। ভারতের হয়ে খেলবো না সেটা আমার জন্য হৃদয়বিদারক। তবু সিদ্ধান্ত নিতে হচ্ছে। আমার ভক্ত-সমর্থকদের ধন্যবাদ জানাই পাশে থাকার জন্য। ভবিষ্যতের দিকে তাকিয়ে আছি আমি।’

এদিকে গুঞ্জন শোনা যাচ্ছে আমেরিকার হয়ে খেলতেই উন্মুখের এমন সিদ্ধান্ত। সম্প্রতি কিছুদিন আগেই তিনি পরিবার সমেত আমেরিকা গিয়েছিলেন। এরপর সাবেক পাকিস্তানি ক্রিকেটার সামি আসলাম এক সাক্ষাৎকারে বলেছিলেন উন্মুক্ত চাঁদ-সহ ভারতের বেশ কিছু যুব ক্রিকেটার যুক্তরাষ্ট্রের হয়ে ক্রিকেট খেলবে তাই সেখানে যাওয়া। তবে পরবর্তীতে এমন আশংকা গুজব বলেই উড়িয়ে দেন উন্মুক্ত চাঁদ। তবে, এবার তাঁর হঠাৎ অবসর নতুন করে আলোচনার রসদ যোগাচ্ছে।

সবকিছু ছাপিয়ে হঠাৎ ভারতীয় ক্রিকেট থেকে উন্মুখে সরে যাওয়াটা কি আসলেই অন্য কোনো ইঙ্গিত? ভারতীয় সমর্থকদের মতে যুক্তরাষ্ট্রের হয়ে খেলতেই উন্মুখের এমন সিদ্ধান্ত। ইতোমধ্যেই নিজ দেশের হয়ে দলে সুযোগ না পাওয়া অনেক ক্রিকেটারই নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্র ক্রিকেটে। ২৮ বছর বয়সী উন্মুখও হয়তো হাটছেন সেই পথে। ক্যারিয়ারে নতুন আলো খুজে পেতে হয়তো তাঁকেও দেখা যেতে পারে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে।

ভারতের চাঁদ কখনো পূর্ণিমা হয়েছে, কখনো অমাবশ্যাও হয়েছেন। যুক্তরাষ্ট্রে সেই চাঁদ কি পূর্ণিমা হতে পারবেন? – উত্তর জানার জন্য সময়ের অপেক্ষা করা ছাড়া কোনো বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link