More

Social Media

Light
Dark

বাংলাদেশের উদযাপন সম্প্রচার: ল্যাঙ্গারের ক্ষোভ

টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার সময়টা ঠিক ভালো যাচ্ছেনা। বিশ্বকাপের আগে এই ফরম্যাটে কিছুতেই নিজেদের সেরা ছন্দ খুঁজে পাচ্ছেনা ক্রিকেট অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজে পাঁচ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে গিয়ে দলটি হেরেছিল ৪-১ ব্যবধানে। এরপর বাংলাদেশের এসেও একইরকম অসহায় অজিরা। বাংলাদেশের সাথেও পুরো সিরিজে লড়াই করতে পারেনি। সিরিজ হেরেছে ৪-১ ব্যবধানেই।

এখানেই শেষ নয়, সর্বশেষ পাঁচটি টি-টোয়েন্টি সিরিজের কোনোটিতেই জিততে পারেনি তাঁরা। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সুবিধাজনক অবস্থানে নেই দলটি।

ওদিকে উল্টো চিত্র বাংলার আকাশে। জিম্বাবুয়ের মাটিতে অসাধারণ খেলে এসে দেশের মাটিতেও অজিদের বিপক্ষে সিরিজ জয়। দেশটির তরুণ ক্রিকেটারদের জয়গানে দারুণ সময় পাড় করছে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশের নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন সিরিজ জিতলো। এছাড়া এমন আধিপত্ত বজায় রেখে অস্ট্রেলিয়াকে হারানো বাংলাদেশের ক্রিকেটের জন্য বিশাল এক প্রাপ্তি।

ads

বাংলাদেশ দল প্রতিটি বড় জয় কিংবা সিরিজ জয়ের পরেই ড্রেসিং রুমে ‘আমরা করবো জয়’ গান গেয়ে উদযাপন করে। এবারো তাঁর ব্যতিক্রম হয়নি। অজিদের বিপক্ষে প্রথম তিন ম্যাচ জিতেই সরিজ নিশ্চিত করার পর ড্রেসিং রুমে এই উদযাপন করতে দেখা যায় বাংলাদেশ দলকে। উদযাপনের সেই ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। তারচেয়েও বড় কথা সেই ভিডিও আপলোড করেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নিজস্ব ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট.কম.এইউ।

তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব এই ওয়েবসাইটে বাংলাদেশের উদযাপনের ভিডিও ভালো চোখে নেননি অজিদের কোচ জাস্টিন ল্যাঙ্গার। এছাড়া অস্ট্রেলিয়া দলের ম্যানেজার গ্যাভিন ডোভেও বিষয়টাকে সহজ ভাবে নেননি। অজিদের কোচ ও ম্যানেজার দুজনই নাকি এই ক্রিকেট.কম.এইউ এর ওয়েবসাইটে এই ভিডিও দেখে চটে গিয়েছিলেন।

শুধু তাই না, অস্ট্রেলিয়ার কয়েকটি গণমাধ্যম প্রকাশ করেছে ল্যাঙ্গার ও ডোভে নাকি এইউ-এর এক রিপোর্টারের সাথে এটি নিয়ে বাক-বিতণ্ডায় জড়িয়েছেন। সেই রিপোর্টারের কাছে তাঁরা জানতে চেয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব সাইটে কেন বাংলাদেশের এই ভিডিও আপলোড করা হলো। সেই রিপোর্টার সেখানে তাঁর যুক্তিও দিয়েছিলেন।

অস্ট্রেলিয়ার গণমাধ্যম বলছে তৃতীয় ম্যাচে টানা হারের পর টিম হোটেলে নাকি গোটা দশেক লোকের সামনে এই ঘটনা ঘটে। এইউ এর রিপোর্টারকে ম্যানেজার ডভে বলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার পরিচালিত ওয়েব সাইটে বাংলাদেশ দলের গান আপলোড করাটা কোনভাবেই মানায় না।

সেদিন রাতের এই ঘটনার বিষয়ে ডেভে গত বুধবার জনসম্মুখেই বলেন, ‘একটি দলের মধ্যে সুস্থ পরিবেশে যেকোন বিষয় নিয়ে খোলামেলা আলোচনা হতেই পারে। সেটা ক্রিকেটারদের মধ্যে, স্টাফদের মধ্যে কিংবা সেটা দলের যে কারো সাথেই হতে পারে। একটা বিষয় নিয়ে আমরা সেদিন ভিন্ন মত পোষণ করেছিলাম। আমার মনে হয় এই আলোচনাটা দলের ভিতরেই থাকা উচিৎ।’

ওদিকে অজিদের কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য এই বিষয়ে এখনো কোন কথা বলেননি। তবে সবমিলিয়ে এটা পরিষ্কার যে অজি কোচ ও ম্যানেজার কেউই তাঁদের সাইটে বাংলাদেশের এই ভিডিও কে পছন্দ করেননি। যদিও জানা যায়, সিরিজ হারার পরেও অজি ক্রিকেটারদের সাথে কোন কঠিন আলাপে জড়াননি কোচ জাস্টিন ল্যাঙ্গার।

– সিডনি মর্নিং হেরাল্ড অবলম্বনে

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link