More

Social Media

Light
Dark

সিংহাসনে ফিরলেন সাকিব

হারানো সিংহাসন ফিরে পেলেন সাকিব আল হাসান। সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে বলে অনবদ্য পারফরম্যান্স করে আবারো টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাংকিয়ে শীর্ষ স্থান দখল করেছেন সাকিব। ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিয়েও শীর্ষে রয়েছেন এই অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে অলরাউন্ডার র‍্যাংকিয়ে দুই নম্বরে ছিলেন সাকিব। শীর্ষে ছিলেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচে ব্যাট হাতে ১১৪ রান ও বল হাতে সাত উইকেট শিকার করে শীর্ষ স্থান দখল করেছেন সাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সেরাও হয়েছিলেন এই অলরাউন্ডার।

শীর্ষে থাকা সাকিবের রেটিং পয়েন্ট এখন ২৮৬। তবে দুই নম্বরে থাকা নবীও খুব একটা পিছিয়ে নেই। আফগানিস্তানের অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ২৮৫। তিনে থাকা স্কটল্যান্ডের অলরাউন্ডার রিচার্ড ব্রিংটনের পয়েন্ট ১৯৪। আর ১৫৯ ও ১৫৩ পয়েন্ট নিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে ওমানের খাওয়ার আলী ও কেনিয়ার কলিন্স ওবুয়া।

ads

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ বোলিং করে টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিয়ে উন্নতি হয়েছে মুস্তাফিজুর রহমানেরও। ৬১৯ পয়েন্ট নিয়ে দশ নম্বরে রয়েছেন এই পেসার। মুস্তাফিজ ছাড়া সেরা দশে নেই আর কোন বাংলাদেশি বোলার। ৬১০ পয়েন্ট নিয়ে ১২ নম্বরে রয়েছেন সাকিব আল হাসান।

মুস্তাফিজ ও সাকিব ছাড়া সেরা পঞ্চাশে নেই আর কোন বাংলাদেশি বোলার। অস্ট্রেলিয়ার বিপক্ষে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করা স্পিনার নাসুম আহমেদ ৪৪০ পয়েন্ট নিয়ে রয়েছেন ৬৬ নম্বরে ও শরিফুল ইসলাম ৪০৭ পয়েন্ট নিয়ে রয়েছেন ৭৬ নম্বরে।

ওয়ানডেতেও ৪১৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন সাকিব। এখানেও দুই নম্বরে আছেন আফগানিস্তানের অলরাউন্ডার নবী। তবে ওয়ানডতে সাকিবের থেকে অনেক পিছিয়ে আছেন নবী। দুইয়ে থাকা নবীর পয়েন্ট মাত্র ২৯৪। তিনে থাকা ক্রিস ওকসের পয়েন্ট ২৮২ ও চারে থাকা আফগানিস্তানের আরেক অলরাউন্ডার রশিদ খানের পয়েন্ট ২৭০। আর ২৬৮ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছেন নিউজিল্যান্ডের মিশেল স্যান্টনার।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে শীর্ষে থাকলেও টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিয়ে সাকিবের অবস্থান পাঁচ নম্বরে। এখানে ৩৮৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জেমস হোল্ডার। দুইয়ে থাকা রবিন্দ্র জাদেজার পয়েন্ট ৩৭৭ ও তিনে থাকা বেন স্টোকসের পয়েন্ট ৩৭০ ও ৩৫১ পয়েন্ট নিয়ে চারে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। পাঁচে থাকা সাকিবের পয়েন্ট ৩৩৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link