More

Social Media

Light
Dark

তারকাদের বাড়ি রেখে আসছে নিউজিল্যান্ড

চলতি মাসের শেষের দিকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। এই সিরিজ খেলেই পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে কিউইরা। এই তিন সিরিজের জন্য আজ দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

তবে ঘোষিত স্কোয়াডে নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন সহ দলের নিয়মিত বেশ কয়েক জন ক্রিকেটার। স্কোয়াডে নেই টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট, মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে, জিমি নিশাম, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসন, ম্যাট হেনরি, ইশ সোধি, মিচেল স্যান্টনার, লকি ফার্গুসনের মত তারকারা।

মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্থগিত হওয়া অংশ খেলার জন্যই এই তিন সিরিজে খেলবেন না তারা। সেপ্টেম্বর মাঠে গড়াবে আইপিএলের বাকি অংশ।

ads

চলতি মাসের ২৪ তারিখে বাংলাদেশে এসে তিন দিনের কোয়ারেন্টাইন থাকবেন কিউই ক্রিকেটাররা। তিন দিনের কোয়ারেন্টাইন শেষে এক দিন অনুশীলন করে ২৯ আগস্ট বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। এরপর সেপ্টেম্বরের এক তারিখ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সেপ্টেম্বর সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর একই ভেন্যুতে তিন সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এরপর হোম অফ ক্রিকেটেই পাঁচ সেপ্টেম্বর তৃতীয় ম্যাচ, আট সেপ্টেম্বর চতুর্থ ম্যাচ ও দশ সেপ্টেম্বর সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এখন ম্যাচ শুরুর সময় প্রকাশ করা হয়নি।

চলতি বছরের মার্চে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ। দুটি সিরিজেই হোয়াটওয়াশ হয়েছিল বাংলাদেশ। তবে ঐ সিরিজে নিজেদের সেরা একাদশ মাঠে নামাতে পারেনি বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছিলেন সাকিব আল হাসান। আর ওয়ানডে সিরিজ খেললেও টি-টোয়েন্টি সিরিজ না খেলেই দেশে ফিরেছিলেন তামিম ইকবাল।

দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজেও হয়তো দেখা যাবে না তামিমকে। চোটের কারণে পুনর্বাসন প্রক্রিয়ার ভিতর রয়েছেন অভিজ্ঞ এই ওপেনার। তামিম ছিলেন না জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ও সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।

  • নিউজিল্যান্ড দল: টম লাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডুফি, ম্যাট হেনরি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার, উইল ইয়াঙ।

বাংলাদেশ নিউজিল্যান্ড সিরিজের সূচি

  • প্রথম টি-টোয়েন্টি: এক সেপ্টেম্বর
  • দ্বিতীয় টি-টোয়েন্টি: তিন সেপ্টেম্বর
  • তৃতীয় টি-টোয়েন্টি: পাঁচ সেপ্টেম্বর
  • চতুর্থ টি-টোয়েন্টি: আট সেপ্টেম্বর
  • পঞ্চম টি-টোয়েন্টি: দশ সেপ্টেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link