নিউজিল্যান্ড সিরিজেও কঠোর বিধি


চলতি মাসের শেষের দিকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। করোনা প্রকোপের কারণে এই সিরিজেও কঠোর নিরাপত্তা বলয় তৈরি করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রয়োজনে চলমান অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের থেকেও বেশি সর্তক অবস্থানে থাকবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

অস্ট্রেলিয়ার সাথে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে কম বেগ পেতে হয়নি বিসিবিকে। সিরিজ নিয়ে আলোচনা শুরুর পর থেকেই বিভিন্ন শর্ত জুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজ সফল ভাবে আয়োজন করতে তাদের সর্ব শর্তই মেনে নিয়েছে বাংলাদেশ। এটা নিয়ে সন্তুষ্টিও প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়াও (সিএ)।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান আজ গনমাধ্যমকে জানিয়েছেন শুধু অস্ট্রেলিয়া দেখেই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি। ঝুঁকি এড়িয়ে যে কোন সিরিজ আয়োজন করতেই এমন ব্যবস্থা নেওয়া হবে।

ads

আকরাম বলেন, ‘অনেকটা একই রকম হতে পারে। (আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে)। নিরাপত্তার কথা তো শুধু অস্ট্রেলিয়া বলে চিন্তা করলে হবে না। যদি কিছু খেলোয়াড়ের করোনা হয় তাহলে তো আমরা সিরিজই করতে পারব না। অস্ট্রেলিয়ার সাথে যা যা করছি একই ভাবে নিউজিল্যান্ডের সাথেও করব। প্রয়োজনে এর চেয়েও বেশি সতর্ক থাকতে হবে।’

গত কয়েক মাস ধরেই টানা খেলার ভিতর রয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ড সফর থেকে ফিরে শ্রীলঙ্কা সফর, শ্রীলঙ্কা থেকে ফিরে ঘরের মাঠে শ্রীলঙ্কার সাথেই আবার সিরিজ। এরপর জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরেই আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। প্রতিটা সিরিজেই জৈব সুরক্ষা বলয়ে ছিলেন ক্রিকেটাররা।

দীর্ঘ দিন ধরে জৈব সুরক্ষা বলয়ে থেকে সিরিজ খেলার কারণে পরিবার থেকেও দূরে রয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে বিরতি থাকবে কয়েক দিন। কিন্তু এই সময়েও জৈব সুরক্ষা বলয়ের বাইরে হয়তো যেতে দেওয়া হবে না কাউকে। তবে এই সময় ক্রিকেটারদের পরিবারের কেউ সাথে থাকতে চাইলে আপত্তি থাকবে না বিসিবির।

আইপিএল থেকে ফিরে সস্ত্রীক হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে ছিলেন মুস্তাফিজুর রহমান। আকরাম খান জানিয়েছেন ক্রিকেটাররা চাইলে এখনো এরকম পারবে, ‘আমরা তো বলেছি, খেলোয়াড়রা যেভাবে স্বস্তিতে থাকবে আমাদের তা করে দিতে কোনো আপত্তি নেই। যেমন মুস্তাফিজের সাথে ছিল। কেউ থাকতে চাইলে আমাদের কোনো সমস্যা নেই।’

চলতি মাসের ২৪ তারিখে বাংলাদেশে এসে তিন দিনের কোয়ারেন্টাইন থাকবেন কিউই ক্রিকেটাররা। তিন দিনের কোয়ারেন্টাইন শেষে এক দিন অনুশীলন করে ২৯ আগস্ট বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। এরপর সেপ্টেম্বরের এক তারিখ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

বাংলাদেশ নিউজিল্যান্ড সিরিজের সূচি

  • প্রথম টি-টোয়েন্টি: এক সেপ্টেম্বর
  • দ্বিতীয় টি-টোয়েন্টি: তিন সেপ্টেম্বর
  • তৃতীয় টি-টোয়েন্টি: পাঁচ সেপ্টেম্বর
  • চতুর্থ টি-টোয়েন্টি: আট সেপ্টেম্বর
  • পঞ্চম টি-টোয়েন্টি: দশ সেপ্টেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link