More

Social Media

Light
Dark

বিকল্প ওপেনার সাকিব-মিঠুন

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ওপেনার হিসাবে বিবেচনায় রয়েছেন সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুন। মূলত স্কোয়াডে সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম শেখের আর কোন বিকল্প না থাকায় দু’জনের কেউ চোটে পড়লে দলের প্রয়োজনে ওপেনার হিসাবে সাকিব কিংবা মিঠুনকে দিয়ে কাজ চালিয়ে নিতে চায় বাংলাদেশ।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজ চোটের কারণে স্কোয়াডে নেই তামিম ইকবাল। আর পারিবারিক কারণে নিজকে এই সিরিজ থেকে সরিয়ে নিয়েছেন আরেক ওপেনার লিটন দাস। তাই ১৭ সদস্যের স্কোয়াডে ওপেনার আছে মাত্র দু’জন। অস্ট্রেলিয়ার শর্তের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডের বাইরে থেকে কাউকে দলে নেওয়া সম্ভব হয়নি।

সৌম্যর হালকা চোট রয়েছে। প্রথম ম্যাচে সৌম্য নিশ্চিত নয়। তাই প্রথম ম্যাচে বা স্কোয়াডে থাকা দুই ওপেনারের একজন চোটে পড়লে তাঁর পরিবর্তে কে ওপেন করবে এটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছিল। এই প্রসঙ্গে আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের প্রধান রাসেল ডোমিঙ্গোকে প্রশ্ন করা হলে ওপেনার সঙ্কটের সমাধান হিসাবে সাকিব এবং মিঠুনকে রাখা হয়েছে বলে জানান তিনি।

ads

তিনি বলেন, ‘আমরা এই বিষয়টা নিয়ে অনেক ভেবেছি। সাকিব আছে, সে ওপেনিংয়ে আসতে পারে। মোহাম্মদ মিঠুন দলে ফিরে এসেছে। যদিও সে মিডল অর্ডার ব্যাটসম্যান, কিন্তু দলের প্রয়োজনে টি-টোয়েন্টিতে সে ওপেন করতে পারে। যদি কোনো ওপেনার চোট পায়। আশা করি, ওপেনারদের কিছু হবে না। তবে কিছু হয়ে গেলে, বিকল্প আছে আমাদের।’

মিঠুনকে এক সময় ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ওপেনিং করতে দেখা গেছে। যদিও বেশ কয়েক বছর হলো নিজের ভূমিকা পরিবর্তন করে তিনি এখন মিডল অর্ডার ব্যাটসম্যান। জাতীয় দলেও তাকে একই ভূমিকাতেই দেখা যায়। জাতীয় দলে কখনো তিন নম্বর পজিশনেও ব্যাট করতে দেখা যায়নি তাকে।

তবে সাকিব আল হাসান জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি তিন নম্বর পজিশনে ব্যাট করেছেন নিয়মিত। এই পজিশনে বেশ সফল হয়েছেন তিনি। অনেক সময়ই ইনিংসের শুরুতে উইকেট পড়ে যাওয়াতে উইকেটে আসতে হতো তাঁর। তবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের এবারের আসরে মোহামেডানের হয়ে কয়েক ম্যাচ ওপেন করে ব্যর্থ ছিলেন সাকিব।

  • বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড: মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, সৌম্য সরকার, সাকিব আল হাসান, শামিম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের সূচি

  • প্রথম টি-টোয়েন্টি: ৩ আগস্ট
  • দ্বিতীয় টি-টোয়েন্টি: ৪ আগস্ট
  • তৃতীয় টি-টোয়েন্টি: ৬ আগস্ট
  • চতুর্থ টি-টোয়েন্টি: ৭ আগস্ট
  • পঞ্চম টি-টোয়েন্টি: ৯ আগস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link