More

Social Media

Light
Dark

ভারতের ওপেনিংয়ে বিকল্পের খোঁজ

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হতে খুব বেশিদিন বাকি নেই। এর আগেই দু:সংবাদ – ইনজুরিতে পড়েছেন ভারতের ওপেনার শুভমান গিল। ফলে এই টেস্ট সিরিজে এই ওপেনারের সার্ভিস পাচ্ছেনা টিম ইন্ডিয়া। যদিও ভারতের স্কোয়াডে বেশ কয়েকজন তরুণ ওপেনার আছেন যারা একটা সুযোগের জন্য অপেক্ষা করছেন।

এছাড়া ইংল্যান্ডের কন্ডিশনে ওপেন করতে নামা সহজ কোন কাজ নয়। ফলে তরুণ কেউ যদি এই কাজটা সফল ভাবে করতে পারে তাহলে তাঁকে বেশ ভালো ভাবেই নজরে রাখবে ভারত। সব মিলিয়ে এই টেস্ট সিরিজে চারটা ওপেনিং জুটি পরখ করে দেখতে পারে ভারত। কারা সেই বিকল্প চার জুটি? – চলুন একটু বুঝে নেওয়ার চেষ্টা করি।

  • রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়াল

রোহিত ও মায়াঙ্কা ইতোমধ্যেই ভারতকে দারুণ কিছু জুটি উপহার দিয়েছেন। খুব অল্প সময়েই বেশ বিশ্বস্ত হয়ে উঠেছে এই জুটি। এই দুই জন একসাথে প্রথম ব্যাট করতে নেমেই করেছিলেন ৩১৭ রানের পাহাড়সম জুটি। ফলে, দু’জনের বোঝপড়াকে ভালই বলা যায়।

ads

এছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বেশ ভালো ব্যাটিংই করেছিলেন রোহিত শর্মা। ফলে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ওপেনিংএ তিনি থাকছেন এটা মোটামুটি নিশ্চিত। ওদিকে মায়াঙ্কও তাঁর ছোট ক্যারিয়ারে এখনো তেমন কোন ভুল করেন নি। ফলে রোহিতে সাথে টেস্ট সিরিজে মায়াঙ্কই প্রথম পছন্দ হওয়ার কথা।

  • রোহিত শর্মা ও লোকেশ রাহুল

আরেকটি ‘বিকল্প’ হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে লোকেশ রাহুলকেও ওপেন করতে পাঠাতে পারে ভারত। এছাড়া সাদা বলের ক্রিকেটেও দারুণ ফর্মে ছিলেন এই ব্যাটসম্যান। ওদিকে আগারওয়াল থেকে অভিজ্ঞতায় অনেক এগিয়ে থাকবেন রাহুল। আর পরিসংখ্যান বলে, সুযোগ না পেলেও লোকেশ রাহুলের ব্যাটিং সক্ষমতা নিয়ে কোনো সন্দেহ নেই।

এর আগে টেস্ট ক্রিকেটে ওপেন করতে নেমে দারুণ কিছু ইনিংস উপহার দিয়েছিলেন এই ব্যাটসম্যান। ওদিকে ২০১৮ সালে ইংল্যান্ড সিরিজে ভারতের হয়ে খেলেছিলেন তিনি। ফলে অভিজ্ঞতার বিচারে রোহিতের সাথে ব্যাট হাতে রাহুলকেও দেখা যেতে পারে।

  • রোহিত শর্মা ও হনুমা বিহারি

রোহিত শর্মা ও হনুমা বিহারিকে কখনো ভারতের হয়ে ওপেন করতে দেখা যায়নি। হনুমা বিহারি মূলত মিডল অর্ডারে জায়গা পাওয়ার জন্যই লড়ছেন। তবে টেস্ট ক্রিকেটে তাঁর টেকনিক ও টেম্পারমেন্ট তাঁকে ওপেন করতে সাহায্য করতে পারে।

এছাড়া ২০১৮ সালের ইংল্যান্ড সফরে ভারত দলে ছিলেন হনুমা বিহারি। ওদিকে অস্ট্রেলিয়ার সাথে সিরিজেও ভারতের হয়ে ওপেন করেছিলেন তিনি। তবে শোনা যায় ভারত দল বিহারিকে মিডল অর্ডারের জন্য পরিকল্পনা করছে।

  • মায়াঙ্ক আগারওয়াল ও লোকেশ রাহুল

লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়ালের ভারত ‘এ’ দলের হয়ে অনেকবার একসাথে ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া কর্ণাটকের হয়েও অসংখ্যবার ওপেন করেছেন এই দুইজন। ওদিকে আইপিএলে পাঞ্জাবের হয়েও এই দুইজন ওপেন করেন।

যদিও এই দুইজনের ওপেন করার সম্ভাবনা খুব কম। তবে সিরিজে রোহিত শর্মা অফ ফর্মে থাকলে কিংবা ইনজুরিতে পড়লে মায়াঙ্ক ও রাহুলকে ওপেন করতে দেখা যেতেই পারে। এর আগেও ভারতের হয়ে এই দুইজনের ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। তবে দুজনের জন্য একাদশে জায়গা পাওয়াটা খুব সহজ হবেনা। এই দুইজনকে ওপেন করতে হলে মিলতে হবে নানা সমীকরণ ।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link