More

Social Media

Light
Dark

রঞ্জির যত বিদেশি কোচ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মোটামুটি সব দলেই বিদেশি কোচ দেখা যায়। এছাড়া অন্য দেশগুলোর ফ্র্যাঞ্চাইজি লিগ গুলোতেও বিদেশি কোচ দেখা যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। তবে কোন দেশের ঘরোয়া টুর্নামেন্টে কি কখনো বিদেশি কোচ নিয়ে আসতে দেখেছেন? খুব সহজে আপনার মনে নাই আসতে পারে।

তবে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটের সেরা ঘরোয়া আসর রঞ্জি ট্রফিতে এমন ঘটনা ঘটেছে মোট ছয় বার। রঞ্জি ট্রফির বিভিন্ন দল নানা সময়ে মোট ছয় জন বিদেশি কোচ নিয়ে এসেছে। রঞ্জি ট্রফির বিভিন্ন দলের হয়ে কোচিং করাতে আসা বিদেশিদের নিয়েই এই আয়োজন।

  • ডেভ হোয়াটমোর (অস্ট্রেলিয়া): কেরালা

ads

কোচ হিসেবে সফল এই অস্ট্রেলিয়ান রঞ্জি ট্রফিতেও এসেছিলেন কোচিং করাতে। বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার মত ক্রিকেটীয় দেশগুলোর কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। এমনকি তাঁর সময়েই ১৯৯৬ সালে ওয়ানডে বিশ্বকাপ জয় করে শ্রীলঙ্কা। বর্তমানে তিনি নেপালের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে ২০১৭-৮ মৌসুমে এই অজি ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়ে এসেছিল রঞ্জি ট্রফির দল কেরালা। সেবারই তাঁদের ইতিহাসে প্রথমবারের মত রঞ্জি ট্রফির কোয়াটার ফাইনাল খেলেছিল কেরালা। এছাড়া এরপর থেকে নিয়মিতই ভালো ক্রিকেট খেলছে দলটি। বোঝাই যাচ্ছে হোয়াটমোরের দেয়া শিক্ষা এখনো কাজ লাগছে এই দলটির।

  • মাইকেল বেভান (অস্ট্রেলিয়া): ওড়িশা

আরেক সাবেক অজি ক্রিকেটার মাইকেল বেভানও এসেছিলেন রঞ্জি ট্রফিতে কোচিং করাতে। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফিনিশারদের একজন ছিলেন মাইকেল বেভান। তাঁকে কোচ হিসেবে নিয়ে এসেছিল রঞ্জি ট্রফির দল ওড়িশা। ২০১১-১২ মৌসুমে দলটির কোচ হিসেবে ভারতে এসেছিলেন তিনি।

তবে তাঁর সময়ে খুব একটা সাফল্য পায় নি ভারতের এই দলটি। এছাড়া তামিল নাড়ু প্রিমিয়ার লিগেও (টিএনপিএল) কোচিং করিয়েছেন তিনি।

  • ইনতিখাব আলম (পাকিস্তান): পাঞ্জাব

রঞ্জি ট্রফির প্রথম বিদেশি কোচ হিসেবে ভারতে এসেছিলেন পাকিস্তানের এই ক্রিকেটার। ২০০৪ সালে পাঞ্জাবের কোচ হিসেবে এসেছিলেন তিনি। এর আগে পাকিস্তানের হয়ে ৪৭ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি।

এছাড়া পাকিস্তান দলের ম্যানেজারের দায়িত্বও পালন করেছেন তিনি। তিনিই প্রথম ভিনদেশি কোচ হিসেবে ভারতের কোনো রাজ্যদলের দায়িত্ব নেন।

  • ড্যারেন হোল্ডার (অস্ট্রেলিয়া): মহারাষ্ট্র

ইনতিখাব আলমের পর দ্বিতীয় বিদেশি হিসেবে ভারতে কোচিং করাতে এসেছিলেন ড্যারেন হোল্ডার। ২০০৫ সালে রঞ্জি ট্রফির দল মহারাষ্ট্র তাঁকে নিয়ে এসেছিল কোচিং করানোর জন্য। ড্যারেন হোল্ডার ভারত ছাড়াও অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজে কাজ করেছেন।

  • শন উইলিয়ামস (অস্ট্রেলিয়া): মহারাষ্ট্র

মহারাষ্ট্র তাঁদের বিদেশি কোচ নিয়োগের ধারা অব্যাহত রাখে। হোল্ডারের পর আরেক অস্ট্রেলিয়ান কোচ শন উইলিয়ামসকেও তাঁরা নিয়ে আসে। এই কোচ চার বছর দলটির হেড কোচের দায়িত্বে ছিলেন। একসময় বাংলাদেশ ও অস্ট্রেলিয়াতেও কোচ হিসেবেও কাজ করেছিলেন তিনি।

  • ডেরমট রিভ (ইংল্যান্ড): মহারাষ্ট্র

ইংল্যান্ডের হয়ে তিন টেস্ট ও ২৯ ওয়ানডে খেলা সাবেক এই অলরাউন্ডারও রঞ্জি ট্রফিতে কোচিং করাতে এসেছিলেন। শন উইলিয়ামস বিদায় নেয়ার পর রিভ মহারাষ্ট্রের হেড কোচের দায়িত্ব নেন। যদিও তাঁর সময়ে খুব একটা সফল ছিল না দলটি। পরে শারীরিক কারণে তিনি আর কাজ করতে পারেননি। তাঁর জায়গা নেন সুরেন্দ্র ভাবে।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link