More

Social Media

Light
Dark

ছিলেন দেশের ক্রিকেটের এক উন্মাদনার নাম

শাহরিয়ার নাফিসের দুটি রেকর্ডের কথা অনেকেরই জানা, এক বছরে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরি। তবে এর বাইরেও ইন্টারেস্টিং রেকর্ড তার আছে।

২০০৬ সালে ওয়ানডেতে ১ হাজার ৩৩ রান করেছিলেন শাহরিয়ার। সেঞ্চুরি করেছিলেন ৩টি। ওয়ানডেতে এক পঞ্জিকাবর্ষে ৯০০ রানও নেই বাংলাদেশের আর কারও। নেই দুটির বেশি সেঞ্চুরি। এই রেকর্ড দুটি বহুল চর্চিত।

আরেকটি মজার রেকর্ড আছে তার। শাহরিয়ারের ক্যারিয়ারের ৪ ওয়ানডে সেঞ্চুরির সবকটিই অপরাজিত। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি অপরাজিত সেঞ্চুরির রেকর্ড এটিই। তামিম ও সাকিবের আছে ৩টি করে অপরাজিত সেঞ্চুরি!

ads

বিশ্বরেকর্ডের কথা যদি বলি, ওয়ানডে ক্যারিয়ারের সব সেঞ্চুরিই অপরাজিত, এমন ব্যাটসম্যানদের মধ্যে শাহরিয়ারের চেয়ে বেশি সেঞ্চুরি কেবল রামনরেশ সারওয়ানের। এই ক্যারিবিয়ানের ৫ ওয়ানডে সেঞ্চুরিই অপরাজিত (এমনকি, সারওয়ানের পরের দুটি সর্বোচ্চ ইনিংসও অপরাজিত, ৯৯* ও ৯৮*)।

আমার চোখে অবশ্য শাহরিয়ারের সেরা ওয়ানডে ইনিংস তার ৪ সেঞ্চুরির কোনোটি নয়। ২০১০ সালে নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার সিরিজে, বেশ মন্থর একটি উইকেটে রান তাড়ায় ৭৩ বলে ৭৩ রানের ইনিংস খেলেছিলেন। ১৩টি চারের পথে অফ সাইডে দুর্দান্ত কিছু ড্রাইভ ছিল।

তার ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সিরিজেও আরেকটা দারুণ ইনিংস ছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৫। সেটি তার কেবল চতুর্থ ওয়ানডে। পরাজিত দলে থেকেও হয়েছিলেন ম্যাচ সেরা।

এখানেও একটি ইন্টারেস্টিং ফ্যাক্ট আছে। ক্যারিয়ারের প্রথম ৪০ ওয়ানডেতেই ৭ বার ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছিলেন শাহরিয়ার। তখনও পর্যন্ত বাংলাদেশের আর কেউ ক্যারিয়ারেও ৫ বারের বেশি ম্যাচ সেরা হতে পারেননি!

এমন পারফরম্যান্সের সঙ্গে তার স্মার্টনেস, কাঁধ পর্যন্ত ঢেউ খেলানো চুল, চোস্ত ইংলিশ বলা, মাঠের ভেতরে-বাইরে বিচরণ। সব মিলিয়ে সেই শাহরিয়ার নাফিস ছিলেন দেশের ক্রিকেটে এক উন্মাদনার নাম।

– ফেসবুক থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link