More

Social Media

Light
Dark

রূপালি পর্দাসম জীবন যাদের

ভারতে ক্রিকেটটা এক উপাসনার মত। বিশাল এই দেশটিতে সিনেমাও কম কিছু নয়। সৌরভ-শচীনরা বাইশ গজে নামলে যেমন থমকে যায় কলকাতা কিংবা মুম্বাই তেমনি শাহরুখ-সালমানদের সিনেমা এলেও উৎসব হয় গোটা ভারতে। আবার ভারতের ক্রিকেটের সাথে সিনেমাপাড়ার যোগাযোগটাও অনেকদিনের। টাইগার পতৌদি-শর্মিলা ঠাকুর জুটি থেকে আজকের বিরাট-আনুশকার যাত্রাটাও অনেকদিনের।

ওদিকে ভারতীয় ক্রিকেটারদের বায়োপিক নিয়েও বেশ আগ্রহ বলিউডের। মহেন্দ্র সিং ধোনির বায়োপিক বানিয়ে ব্যাপক সাড়া পেয়েছিল ভারতীয় সিনেমা। ফলে ভবিষ্যতে আরো কয়েকজন ক্রিকেটারের বায়োপিক দেখা যেতে পারে রূপালি পর্দায়। দেশটির ক্রিকেটে এমন কিছু চরিত্র আছে যা অনুপ্রাণিত করতে পারে ভবিষ্যৎ প্রজন্মকে। কাদের বায়োপিক দেখা যেতে পারে রূপালি পর্দায় সেটি নিয়েই এই তালিকা।

  • যুবরাজ সিং

ads

সাদা বলের ক্রিকেটে ভারতের অন্যতম সেরা পারফর্মারদের একজন যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা ২০১১ বিশ্বকাপ, দুটোতেই দলকে নিজের সেরাটা দিয়েছেন। এছাড়া যুবরাজের নাটকীয় চরিত্র নিয়েই রূপালি পর্দায় ঝড় তোলা যেতে পারে। এই ক্রিকেটারের পুরো জীবনই অনুপ্রেরণা দায়ক ও নাটকীয়তায় পরিপূর্ণ। এছাড়া ক্যান্সারের সাথে লড়াই কিংবা একজন ক্রিকেটারের পুত্র হওয়ার যেই প্রত্যাশা তাঁকে পূরণ করতে হয়েছে সেই গল্পও আসতে পারে রূপালি পর্দায়।

  • সৌরভ গাঙ্গুলি

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ। দেশটির ক্রিকেটে আসা সবচেয়ে আকর্ষণীয়  চরিত্রগুলোর একটিও তিনি। কলকাতার একটা সাধারণ ছেলে থেকে হয়ে উঠেছিলেন প্রিন্স। তারপর হাল ধরেছেন গোটা দেশটার। এখন তো ভারতের ক্রিকেটের বিধাতাই তিনি। সৌরভ গাঙ্গুলির অসাধারণ ব্যক্তিত্ব এবং দেশটির ক্রিকেটের প্রতি তাঁর অবদানের গল্পও তুলে ধরা উচিৎ রূপালি পর্দায়। আর শোনা গেছে, এবার নাকি এমন একটা উদ্যোগও নেওয়া হয়েছে, যাতে নাম ভূমিকায় থাকছেন স্বয়ং রণবীর কাপুর।

  • মমতা মাবেন

মমতা মাবেন ভারতের নারী ক্রিকেটে অপ্রতিরোদ্ধ এক চরিত্র। ভারতের নারী ক্রিকেটার মিথিলা রাজ কিংবা ঝুলন গোস্বামীদের বায়োপিকের কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। তবে মমতা মাবেনকে নিয়েও একটা সিনেমা হতে পারে। মাঠে তাঁর হার না মানার প্রবল মানসিক শক্তি তাঁকে আলাদা করে। এছাড়া ছোটবেলায় তাঁর সংগ্রামও বায়োপিকে ফুঁটে উঠতে পারে। এই ক্রিকেটার পরবর্তীকালে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেঁছে নিয়েছেন।

  • মনসুর আলী খান পতৌদি

মনসুর আলী খান পতৌদি কিংবা টাইগার পতৌদি ভারতের ক্রিকেটে সবচেয়ে সিনেমাটিক চরিত্র। বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুরকে বিয়ে করে সিনেমাপাড়ার সাথে প্রথম যোগসূত্রটাও তৈরি করেছিলেন তিনি। তাঁদের ছেলে সাইফ আলী খানও এখন বলিউডের নামকরা অভিনেতা। এছাড়া এক চোখ নিয়ে ব্যাট হাতে রীতিমত ভারতের ভরসা হয়ে উঠেছিলেন টাইগার পতৌদি। অল্প বয়সেই হয়েছিলেন দেশটির অধিনায়ক। সবমিলিয়ে নবাব টাইগার পতৌদিকে নিয়ে সিনেমা না হলেই বরং অবিচার করা হয়।

  • থাঙ্গারাসু নটরাজন

থাঙ্গারাসু নাটরাজনকে নিয়েও ভবিষ্যতে সিনেমা বানানোর কথা ভাবতে পারে বলিউড। যদিও তাঁকে নিয়ে এখনই কিছু বলা তাড়াহুড়ো হয়ে যায় তবুও তাঁর এই পর্যন্ত আসার গল্পটা মানুষের কাছে পৌছানো দরকার। ভারতের পিছিয়ে পড়া ছোট্ট একটি গ্রাম থেকে এসে তি ফরম্যাটে ভারতের হয়ে অভিষক্ত হওয়ার পথটা তো সহজ ছিল না। এছাড়া তাঁদের শিকরের প্রতি তাঁর ভালবাসাও দারুণ এক গল্প। সবমিলিয়ে নটরাজনকে নিয়েও রুপালি পর্দায় ঝড় উঠতেই পারে।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link