More

Social Media

Light
Dark

নবাবী কায়দায় জবাব

ক্রিকেটাররা তাঁদের সমালোচনার জবাব দেন বাইশ গজে। ব্যাট কিংবা বল হাতে নিজেদের সেরাটা দিয়ে নিন্দুকের মুখ বন্ধ করাই তাঁদের কাজ। তবে ক্রিকেট মাঠে অনেক সময়ই নানা উত্তেজনাপূর্ণ মুহূর্ত দেখা যায়। ক্রিকেটটা তো দিনশেষে ক্রিকেটারদের আবেগের জায়গাও। ফলে কখনো কখনো শরীরি ভাষায়ও তাঁরা জবাব দিয়ে থাকেন।

আর জবাব দেওয়ার ক্ষেত্রে ভারতীয় ক্রিকেটাররা এক কাঠি এগিয়ে। ভারতের ক্রিকেটে ঘটে যাওয়া এমন পাঁচ ঘটনা নিয়েই এই তালিকা ।

  • সৌরভ গাঙ্গুলি

ক্রিকেট মাঠের আগ্রাসী চরিত্রদের একজন সৌরভ গাঙ্গুলি। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে লর্ডসের বারান্দায় নিজের জার্সি খুলে ফেলেন। তবে ঘটনার সূত্রপাত হয়েছিল আরো কয়েকমাস আগে। ভারতের বিপক্ষে মুম্বাইয়ে একটা ম্যাচ জয়ের পর ইংল্যান্ডের ক্রিকেটার অ্যান্ড্রু ফ্লিনটফ মাঠে এসে তাঁর জার্সি খুলে ফেলেন।

ads

কয়েকমাস পরেই লর্ডসে একটি ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে নিজের জার্সি খুলে বিখ্যাত সেই কীর্তি করেন সৌরভ। ভারতের ক্রিকেটের মধ্যে তিনিই ভয়ডরহীন ধারাটা ঢুকিয়ে দিতে পেরেছিলেন। ভারতের ক্রিকেট আজকে যে অবস্থানে আসতে পেরেছে তাঁর পেছনে নিশ্চয়ই সবচেয়ে বড় অবদান রাখাদের একজন এই বাঙালি।

  • যুবরাজ সিং

যুবরাজ সিং ও অ্যান্ড্রু ফ্লিনটফের স্লেজিং এর কড়া জবাব দিয়েছিলেন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেদিন ছয় ছক্কা মেরে ব্যাট হাতেই জবাব দিয়েছিলেন যুবরাজ। যুবরাজকে উস্কানিমূলক কিছু একটা বলেছিলেন ফ্লিনটফ। তবে পরের ওভারে স্টুয়ার্ট বর্ডকে ছয় ছক্কা মেরে তাঁর জবাব দিয়েছিলেন যুবরাজ।

সেই বিশ্বকাপে জিতেছিল ভারত। যুবরাজ সিংও চলে যান ইতিহাসের পাতায়। এর চার বছর বাদে ওয়ানডে বিশ্বকাপ জিতে ভারত। সেখানেও মূল তারকা ছিলেন এই যুবরাজ সিং।

  • মহেন্দ্র সিং ধোনি

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে এমনই এক কীর্তি করেন ধোনি। শেষ ওভারে টানা দুই চার মেরে বাংলাদেশকে এগিয়ে দিয়েছিলেন মুশফিকুর রহিম। শেষ তিন বলে বাংলাদেশের দরকার ছিল মাত্র ২ রান। তখনই ম্যাচ জয়ের উদযাপন করে ফেলেন মুশফিক।

তবে, হুট করেই এরপর দুটি উইকেট পড়ে যায়। ঘুরে যায় ম্যাচের মোড়। তারপর শেষ বলে গ্লাভস খুলে রান কিপিং করেন ধোনি। ফলে রান আউট করে সেই ম্যাচে ভারতকে জয় এনেদিয়েছিলেন অসাধারণ এই উইকেটরক্ষক। এখানেই শেষ নয় – উইকেটের পেছনে ধোনির এমন দক্ষতা অজস্র ম্যাচ জিতিয়েছে ভারতকে।

  • ভেঙ্কটেশ প্রসাদ

ক্রিকেট মাঠে বেশ শান্ত চরিত্র ছিলেন ভেঙ্কটেশ প্রসাদ। তবে আমির সোহেলের স্লেজিং এর জবাব দিয়েছিলেন এই ক্রিকেটার। ১৯৯৬ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এই ঘটনা ঘটে। ভেঙ্কটেশকে একটি চার মেরে বাউন্ডারির দিকে আঙুল দেখান আমির সোহেল। তবে ঠিক এর পরের বলেই বল হাতে জবাব দিয়েছিলেন এই বোলার।

আমির সোহলে বোল্ড আউট করেন পরের বলেই। এই উইকেট পতনের আগ পর্যন্ত বেশ ভালভাবেই ম্যাচে ছিল পাকিস্তান। তবে, শেষ রক্ষা হয়নি। হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় চার বছর আগের চ্যাম্পিয়নরা।

  • বিরাট কোহলি

বিরাট কোহলি ভারতের সবচেয়ে আগ্রসী ক্রিকেটারদের একজন। তাঁকে ছাড়া এই তালিকা যেনো অপূর্ণ। অজি পেসার মিশেল জনসন এই ব্যাটসম্যানকে রাগানোর জন্য প্রথমে তাঁর দিকে বল ছুড়ে মারেন।

২০১৪ সালে তখন, মাত্র ভারতের অধিনায়ক হয়েছেন বিরাট। তবে মুখে জনসনকে কিছু বলেননি কোহলি। সেই ওভারেই জনসনকে একটি চার  মারেন তিনি। এমনকি ওই ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন বিরাট কোহলি।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link