More

Social Media

Light
Dark

পরিকল্পনা মেনে সফল মিরাজ

হারারে টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা দাপট দেখালেও দ্বিতীয় সেশনেই বোলারদের দাপটে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। দিন শেষে মেহেদী হাসান মিরাজ জানিয়েছেন রান আটকে ও সঠিক জায়গাতে বল করেই সফল হয়েছেন তারা।

২ উইকেটে ২২৫ রান থেকে সাকিব আল হাসান ও মিরাজের বোলিং তান্ডবে পরের ৫১ রান তুলতে ৮ উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে ১৯২ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষে দশ উইকেট হাতে রেখে জিম্বাবুয়ের থেকে ২৩৭ রানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

জিম্বাবুয়ের প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছেন মিরাজ। এছাড়া সাকিব আল হাসান পেয়েছেন চার উইকেট। তৃতীয় দিন শেষে এক ভিডিও বার্তায় মিরাজ জানিয়েছেন অধিনায়ক মুমিনুল হক ও সাকিবের পরামর্শ মেনে সঠিক জায়গাতে বল করে ও রান আটকিয়ে সফল হয়েছেন তারা।

ads

মিরাজ বলেন, ‘ফিল্ডিংয়ে নামার পর আমাদের অধিনায়ক বলেছিল আমরা যেন জায়গা মত বল করি ও রানটা চেক দেই। ওদের জুটি হয়ে যাচ্ছিল। আপনি দেখেন প্রথম সেশন শেষে আমরা ভালো বল করেছি স্পিনার ও পেসাররা। যারাই বল করেছি রানটা চেক দিয়েছি। এক সেশনে ৩৫ রান দিয়ে ৩ উইকেট পেয়েছি। এই জিনিসটা ভালো ছিল। অধিনায়কের সাথে সাকিব ভাইও বলতেছিল উইকেট না পেলেও যেন রানটা চেক দেই।’

তিনি আরো বলেন, ‘উইকেটটা একটু বেশি স্লো ও বেশি ফ্ল্যাট ছিল। স্পিনারদের জন্য কঠিন ছিল। কিন্তু আমরা একটা জায়গাতে বল করার চেস্টা করেছি। রানটা আটকানোর চেষ্টা করেছি। আরো চেষ্টা করেছি আমরা যে সঠিক জায়গাতে বল করি আর ওরা যেন ভুল করে আউট হয়ে যায়। স্পিনারদের এটা কাজে লেগেছে।

আজ টেস্ট ক্যারিয়ারে অস্টম বারের মত ও দেশের বাইরে দ্বিতীয় বারের মত পাঁচ উইকেট শিকার করেছেন মিরাজ। এর আগে দেশের বাইরে একবার পাঁচ উইকেট পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। মিরাজ জানিয়েছেন দেশের বাইরে পাঁচ উইকেট পেলে সেটা বেশি আত্মবিশ্বাস দেয় তাকে।

তিনি বলেন, ‘আলহামদুলিল্লাহ অনেক দিন পর টেস্টে পাঁচ উইকেট পেয়েছি। আমার জন্য ভালো ছিল এই জিনিসটা। অনেক দিন হলো দুই তিনটা করে উইকেট পাচ্ছি। পাঁচ উইকেট পাইনি। বোলারকে অনেক আত্মবিশ্বাস দেয় যখন পাঁচ উইকেট পায়। আর দেশের বাইরে যখন পাঁচ উইকেট পাই এটাতো আরো আত্মবিশ্বাস দেয়। আমার নিজের কাছেই ভালো লাগছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link