More

Social Media

Light
Dark

দশের বাঁধা না টপকেও সেরা

একজন বোলারের জন্য টেস্ট ম্যাচে ১০ উইকেট পাওয়াটা বেশ বড় মাপের সাফল্য। কেননা ১০ উইকেট পাওয়ার জন্য টেস্টের দুই ইনিংসেই নিজের সেরাটা দেয়া প্রয়োজন। ক্রিকেটের মোটামুটি সব নামি বোলারই টেস্ট ক্রিকেটে ১০ উইকেট নেয়ার কীর্তি অর্জন করেছেন। আসলে বোলারদের জন্য এটিই বোধহয় টেস্ট ক্রিকেটের কঠিনতম পরীক্ষা। টানা পাঁচ দিনে মনোযোগ ধরে রেখে পুরো ম্যাচে দাপুটে পারফরম করা মোটেই সহজ নয়।

টেস্ট ক্রিকেটের এমন সফল কয়েকজন বোলারও আছেন যাদের ঝুলিতে ১০ উইকেট পাওয়ার কীর্তি নেই একবারও। যদিও তাঁরা টেস্ট ক্রিকেটে সেরাদের কাতারেই থাকবেন। টেস্ট ম্যাচে ১০ উইকেট না পেয়েও সেরা হয়ে উঠা বোলারদের নিয়েই এই তালিকা।

  • ব্রেট লি (অস্ট্রেলিয়া)

ads

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসারদের একজন ব্রেট লি। টেস্ট ক্রিকেটে বিশেষ করে দেশের মাঠে দারুণ সফল ছিলেন এই বোলার। অস্ট্রেলিয়ার হয়ে ৭৬ টেস্ট খেলা এই পেসারের ঝুলিতে আছে মোট ৩১০ টি উইকেট। ১০ বার পাঁচ উইকেট নেয়ার কীর্তি থাকলেও একবারো দশ উইকেট নিতে পারেননি এই বোলার। এক টেস্ট ম্যাচে তিনি সর্বোচ্চ ৯ উইকেট নিয়েছিলেন।

  • মরনে মরকেল (দক্ষিণ আফ্রিকা)

টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা বোলারদের একজন মরনে মরকেল। দেশটির হয়ে ৮৬ টেস্ট ম্যাচে এই পেসারের ঝুলিতে আছে ৩০৯ উইকেট। তবে মরকেলও কখনো টেস্ট ম্যাচে ১০ উইকেট পাননি। তাঁরও এক টেস্টে সর্বোচ্চ ৯ উইকেট নেয়ার কীর্তি রয়েছে। এছাড়া এই পেসার তাঁর ক্যারিয়ারে মোট ৮ বার পাঁচ উইকেট নিয়েছেন।

  • বব উইলিস (ইংল্যান্ড)

ইংল্যান্ডের কিংবদন্তি এই পেসার প্রায় এক যুগ দেশটির হয়ে টেস্ট ক্রিকেট খেলেছেন। এই সময়ে দেশটির হয়ে খেলা ৯০ টেস্টে তাঁর ঝুলিতে আছে ৩২৫ উইকেট। ১৬ বার পাঁচ উইকেট পাওয়ার কীর্তি থাকলেও দশ উইকেট পাননি একবারো। এক ম্যাচে সর্বোচ্চ ৯ উইকেট নেয়ার কীর্তি আছে তাঁরও।

  • জেসন গিলেস্পি (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার আরেক পেসার জেসন গিলেস্পিও আছেন আমাদের এই তালিকায়। দেশটির হয়ে মোট ৭১ টি টেস্ট খেলেছেন এই পেসার। সেখানে ২৬.১৩ গড়ে তাঁর ঝুলিতে আছে ২৫৯ উইকেট। এছাড়া টেস্ট মোট ৮ বার পাঁচ উইকেট নিলেও দশ উইকেট নেয়ার কীর্তি নেই গিলেস্পিরও। তবুও টেস্ট ক্রিকেটে দারুন একজন পেসার ছিলেন তিনি। এছাড়া এই পেসারের ঝুলিতে একটি ডাবল সেঞ্চুরিও আছে।

  • পিটার সিডল (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার তৃতীয় পেসার হিসেবে এই তালিকায় আছেন পিটার সিডল। নিজের সেরা সময়ে অস্ট্রেলিয়ার টেস্ট দলে নিউমিত মুখ ছিলেন এই পেসার। দেশটির এই টেস্ট স্পেশালিস্ট ৬৭ টেস্ট খেলে নিয়েছেন ২২১ উইকেট। তিনিও সর্বোচ্চ ৯ উইকেট নিয়েছেন এক টেস্টে। এছাড়া মোট ৮ বার পাঁচ উইকেট নেয়ার কীর্তি আছে তাঁর।

  • ড্যারেন গফ (ইংল্যান্ড)

ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটেই ইংল্যান্ডের বেশ সফল পেসার ছিলেন তিনি। দেশটির হয়ে মোট ৫৮ টি টেস্ট খেলেছেন এই পেসার। সেখানে ২৮.৩৯ গড়ে তাঁর ঝুলিতে আছে ২২৯ টি উইকেট। টেস্ট মোট ৯ বার ৫ উইকেট নেয়ার কীর্তিও আছে তাঁর। তবে এই পেসারের ঝুলিতেও নেই ১০ উইকেট নেয়ার কীর্তি।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link