More

Social Media

Light
Dark

অপেক্ষায় জাতীয় দলের জার্সি

ভারতের পাইপলাইনের বিরাট প্রশংসা ক্রিকেট বিশ্বে আজকাল খুব আলোচিত এক বিষয়। আর এরই সুযোগ কাজে লাগিয়ে সম্প্রতি সাদা ও লাল বলের জন্য দু’টি আলাদা আন্তর্জাতিক দল গঠন করেছে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

একটা দল ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলবে, আরেকটা দল শ্রীলঙ্কার মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলার অপেক্ষায় আছে। শ্রীলঙ্কায় থাকা ভারতীয় দলের বহরে আছেন একগাদা তরুণ তারকা। তাঁদের মধ্যে কয়েকজন আবার আছেন অভিষেকের অপেক্ষায়।

কারা তাঁরা? চলুন জেনে নেওয়া যাক।

ads
  • দেবদূত পাদ্দিকাল

ভারতের ঘরোয়া ক্রিকেট বিশেষ করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) হটকেক এই দেবদূত পাদ্দিকাল। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু দলে তিনি বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স কিংবা গ্লেন ম্যাক্সওয়েলের সাথে পাল্লা দিয়ে রান করেন।

ভারতের জাতীয় দলের জার্সিতে অভিষেক অপেক্ষায় আছেন তিনি। বাঁ-হাতি এই ব্যাটসম্যানের পেস বোলিং খেলার বেশ সুনাম আছে। গত দুই মৌসুমে তিনি যে পরিমান রান করেছেন তাঁতে সুযোগ পাওয়াটা তাঁর জন্য কেবলই সময়ের ব্যাপার। নিশ্চয়ই সেই সুযোগটা কাজে লাগাতেই চাইবেন তিনি।

  • বরুণ চক্রবর্তী

আইপিএলে রহস্য স্পিনার হিসেবে বরুণ চক্রবর্তী নিজেকে প্রমাণ করেছেন এরই মধ্যে। খুব অল্প সময়েই তিনি বিরাট এক সম্ভাবনা বনে গেছেন। এক গাদা স্পিনারের দল কলকাতা নাইট রাইডার্সের সব থেকে সফল স্পিনার তিনিই।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে গেল দু’টি টি-টোয়েন্টি স্কোয়াডেও নাম ছিল তাঁর। কিন্তু, ফিটনেস ও ইনজুরিজনিত সমস্যায় খেলতে পারেননি। এবার তিনি অপেক্ষায় আছেন টি-টোয়েন্টি অভিষেকের। এবার নিজেকে মেলে ধরতে পারলে বিশ্বকাপ দলেও জায়গা করে নিতে পারেন অনায়াসে।

  • চেতন সাকারিয়া

বাঁ-হাতি পেসার। রাজস্থান রয়্যালসের হয়ে সর্বশেষ আইপিএলে নিজের সামর্থ্যের পরিচয় দিয়েছেন। ক্রিস মরিস ও মুস্তাফিজুর রহমানের সাথে আলোচিত ছিলেন চেতন সাকারিয়াও। বিশেষ করে তাঁর বোলিংয়ের বৈচিত্রের কারণে তাঁকে ভারত ভবিষ্যতের বড় তারকা হিসেবে দেখছে।

শ্রীলঙ্কা সফরে মাত্র চারজন শীর্ষ পেসার নিয়ে গেছে ভারত, ফলে তাঁর অভিষেকটা প্রায় নিশ্চিতই। আইপিএলের ফর্মটা এবার আন্তর্জাতিক ক্রিকেটে রাখতে পারলেই বাজিমাৎ।

  • নিতিশ রানা

বলেছিলেন একটা ফোন কলের অপেক্ষায় আছেন। সেটা পেয়ে গেছেন। এবার নিজেকে মেলে ধরার অপেক্ষায় আছেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। টপ অর্ডার কিংবা মিডল অর্ডার – যেকোনো পজিশনে ব্যাট করার সামর্থ্য রাখা রানাকে ভারত চাইলে ফিনিশার হিসেবেও কাজে লাগাতে পারে। ২৭ বছর বয়সী কলকাতা নাইট রাইডার্সের এই ব্যাটসম্যান একটা সুযোগ পেলেও পেতে পারেন, তবে এখানে তাঁকে লড়াই করতে হবে মানিশ পান্ডে ও সাঞ্জু স্যামসনের সাথে।

  • কৃষ্ণাপ্পা গৌতম

ভারতের ঘরোয়া সার্কিটে তিনি পরিচিত এক নাম। নিয়ন্ত্রিত বোলিংয়ের সাথে শেষের দিকে ব্যাটিংয়েও ঝড় ‍তুলতে পারেন। রান আটকাতে জানেন, চাইলে নতুন বলেও ব্যবহার করা যায়। পাশাপাশি, সাত-আটে তাঁকে দিয়ে ব্যাটও করানো যাবে।

সব মিলিয়ে খুব কার্য্যকর এক ক্রিকেটার হলেন কৃষ্ণাপ্পা গৌতম। তাঁর অভিষেকটা মোটামুটি নিশ্চিতই বলা যায়। কারণ, কারণ স্কোয়াডে তিনিই একমাত্র অফ স্পিনার। এবার গৌতম সুযোগটা কাজে লাগাতে পারলেই হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link