More

Social Media

Light
Dark

বাংলাদেশ সফরে ‘সুযোগ’ দেখছেন ফিঞ্চ

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ থেকে অস্ট্রেলিয়ার নয় সিনিয়র ক্রিকেটার নাম প্রত্যহার করে নেওয়াতে সুযোগ পেয়েছেন ছয় জন নতুন ক্রিকেটার। অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ নতুনদের আহ্বান জানিয়েছেন এই দুই সিরিজে ভালো করে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নেওয়ার।

নতুন ছয় জন হলেন, ক্যামেরন গ্রিন, অ্যাশটন টার্নার, ওয়েস অ্যাগার, নাথাল এলিস, বেন ম্যাকডারমট ও ড্যান ক্রিশ্চিয়ান। ফিঞ্চ মনে করেন এই নতুনরা আন্তর্জাতিক ক্রিকেটে ভালো পারফরম্যান্স করলে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার স্কোয়াডে তাঁদের উপেক্ষা করা কঠিন হয়ে যাবে।

তিনি বলেন, ‘আমি মনে করি এই দুটি সিরিজ নতুনদের বিশ্বকাপে জায়গা করে নেওয়ার সুযোগ করে দেবে। আমার মনে হয় এই মুহুর্তে অস্ট্রেলিয়ান ক্রিকেট যারা বিবিএল ও ঘরোয়া ক্রিকেটে সত্যিই দুর্দান্ত পারফরম্যান্স করছে তারাই সুযোগ পাচ্ছে।’

ads

ফিঞ্চ আরো বলেন, ‘আমার কাছে অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট খেলা ও ভাল করাই চূড়ান্ত বিষয়। তাই এই সিরিজে যারা নিজেদের প্রমাণ করার ও জায়গা মজবুত করতে প্রথমনবার সুযোগ পেল এটা তাদের জন্য সুখবর। আন্তর্জাতিক ক্রিকেটে ভালো পারফরম্যান্স এড়িয়ে যাওয়া সত্যিই কঠিন।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে অনুষ্টিত হওয়ার কথা ছিল। কিন্তু আজ ক্রিকেট ভিত্তিক গনমাধ্যম ইএসপিএন জানিয়েছে করোনার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্টিত হবে। ফিঞ্চ মনে করেন বিশ্বকাপ যেখানেই হোক কন্ডিশন এই দুই সিরিজের মতোই হবে।

তিনি বলেন, ‘আপনাকে বর্তমান ফর্ম দেখতে হবে। আমি মনে করছি টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা যে কন্ডিশনে খেলব তার সাথে এই সফরের কন্ডিশন প্রায় একই রকম। বিশ্বকাপ যেখানেই হোক না কেন বিশেষ করে সেন্ট লুসিয়া বা বাংলাদেশের কন্ডিশন ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মতোই।’

জানিয়ে রাখা ভালো, এই দুই সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, ক্যামেরন গ্রিন, কেন রিচার্ডসন, ডি’আর্কি শর্ট, ঝাই রিচার্ডসন, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস ও প্যাট কামিন্স। মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জৈব সুরক্ষা বলয়ের ধকল কাটাতেই এই সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন তারা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময় সূচি চূড়ান্ত করা হলেও বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি এখনো চূড়ান্ত করতে পারেনি দুই বোর্ড। সব কিছু ঠিক থাকলে চলতি মাসের শেষ সপ্তাহের দিকে ক্যারিবিয়ান সফরে যাওয়ার কথা রয়েছে অস্ট্রেলিয়ার।

বাংলাদেশ অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজ খুব একটা দেখা যায়না। ২০১১ সালে বাংলাদেশ সফরে এসে তিনটি ওয়ানডে খেলে যাওয়ার পর ২০১৭ সালে আবার দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছিলো অস্ট্রেলিয়া।

২০১১ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অসহায় আত্নসমর্পণ করে হোয়াটওয়াশ হলেও ২০১৭ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ ড্র করেছিলো বাংলাদেশ।

  • ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরের জন্য অস্ট্রেলিয়ার চূড়ান্ত দল: অ্যারন ফিঞ্চ, অ্যাশটন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহানডর্ফ, অ্যালেক্স ক্যারি, ড্যানিয়েল ক্রিশ্চিয়ান, নাথান এলিস, জশ হ্যাজেলউড, মোজেস হেনরিকস, মিশেল মার্শ, বেন ম্যাকডারমট, রাইলি মেরিডিথ, জশ ফিলিপে, তানভির সাঙ্গা, মিশেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড এবং অ্যাডাম জাম্পা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link