More

Social Media

Light
Dark

অবশেষে জাতীয় দলে শামিম

চলতি মাসের শেষের দিকে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে প্রায় আট বছর পর জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ। এই সফরের তিন ফরম্যাটের জন্য আজ আলাদা আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টেস্ট ও ওয়ানডে স্কোয়াড ১৭ জনের এবং টি-টোয়েন্টি স্কোয়াড ১৬ জনের।

চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করে প্রথম বারের মত জাতীয় দলে জায়গা পেয়েছেন অনূর্ধধ-১৯ বিশ্বকাপ জয়ী শামিম হোসেন পাটোয়ারি। এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১৪ ম্যাচে ৩০.১৬ গড়ে ১৪৯.৫৮ স্টাইকরেটে ১৮১ রান সংগ্রহ করেছেন শামিম।

তিন ফরম্যাটের স্কোয়াডেই রয়েছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, লিটন দাস, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। টেস্ট এবং ওয়ানডে স্কোয়াডে থাকলেও টি-টোয়েন্টি থেকে বিশ্রাম নিয়েছেন মুশফিকুর রহিম। আর বাকি দুই ফরম্যাটের স্কোয়াডে থাকলেও টেস্ট স্কোয়াডে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের।

ads

সৌম্য সরকারকে রাখা হয়েছে শুধু টি-টোয়েন্টি স্কোয়াডে। মুস্তাফিজুর রহমান সীমিত ওভারের দুই ফরম্যাটের স্কোয়াডে থাকলেও জায়গা হয়নি টেস্ট স্কোয়াডে। প্রতি বারের মতো এবারও টেস্ট স্কোয়াডে জায়গা হয়েছে ইয়াসির আলী রাব্বির। এর আগে চারটা সিরিজের স্কোয়াডে থেকেও অভিষেক হয়নি এই ব্যাটসম্যানের।

টেস্ট ও ওয়ানডে স্কোয়াডে থাকলেও টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা হয়নি মেহেদী হাসান মিরাজের। টেস্ট ও ওয়ানডে স্কোয়াডে না থাকলেও টি-টোয়েন্টি স্কোয়াডে রয়েছেন নাসুম আহমেদ ও আমিনুল ইসলাম বিপ্লব।

সব কিছু ঠিক থাকলে ২৯ জুন জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ। বাংলাদেশের জন্য কোয়ারেন্টাইন নীতিমালা শিথিল করায় টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দল আলাদা আলাদা ভাবে জিম্বাবুয়েতে যাবে। প্রতিটা দল মাত্র এক দিনের কোয়ারেন্টাইন শেষেই জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করতে পারবে।

এই সফরে একটি টেস্টের সাথে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৭-১১ জুলাই একমাত্র টেস্ট অনুষ্ঠিত হওয়ার পর একই মাঠে ১৬ জুলাই প্রথম ওয়ানডে অনুষ্টিত হবে। ১৮ জুলাই দ্বিতীয় ওয়ানডে ও ২০ জুলাই তৃতীয় ও সিরিজের শেষ ওয়ানডতে মুখোমুখি হবে দুই দল।

ওয়ানডে সিরিজ শেষে একই মাঠে অনুষ্টিত হবে টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ অনুষ্টিত হবে ২৩ জুলাই। এরপর ২৫ জুলাই দ্বিতীয় টি-টোয়েন্টি খেলার পর ২৭ জুলাই তৃতীয় টি-টোয়েন্টি ও সফরের শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল। এর আগে ৩ ও ৪ জুলাই সফরের একমাত্র দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

  • টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহী, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম।
  • ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।
  • টি-টোয়েন্টি স্কোয়াড: তামিম ইকবাল, নাঈম শেখ, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, সৌম্য সরকার, সাকিব আল হাসান, লিটন দাস, শামীম হোসেন পাটওয়ারী, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

বাংলাদেশ জিম্বাবুয়ে সিরিজের পূর্ণাঙ্গ সূচি:

একমাত্র টেস্ট: ৭-১১ জুলাই,

প্রথম ওয়ানডে: ১৬ জুলাই,
দ্বিতীয় ওয়ানডে: ১৮ জুলাই,
তৃতীয় ওয়ানডে: ২০ জুলাই,

প্রথম টি-টোয়েন্টি: ২৩ জুলাই,
দ্বিতীয় টি-টোয়েন্টি: ২৫ জুলাই,
তৃতীয় টি-টোয়েন্টি: ২৭ জুলাই,

সব গুলো ম্যাচই অনুষ্টিত হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। টেস্টের প্রতি দিনের খেলা এবং ওয়ানডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায় ও টি-টোয়েন্টি ম্যাচ গুলো শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link