More

Social Media

Light
Dark

ইউরোর সবচেয়ে মূল্যবান একাদশ

উত্তেজনাকর ফুটবলের পসরা সাজিয়ে শুরু হয়েছে এবারে ইউরো।

প্রতি ইউরোতেই দুর্দান্ত সব ফুটবল তারকার বন্দনায় মাতে বিশ্ববাসী। ক্লাবের জার্সিতে একত্রে খেলা ফুটবলাররাই দেশের জার্সিতে আলাদা হয়ে একে অন্যের মুখোমুখি হয়। আসুন দেখে নেয়া যাক এবারের ইউরোর সবচেয়ে দামী একাদশ।

  • থিবো কোর্তোয়া (গোলরক্ষক), বেলজিয়াম – ৬০ মিলিয়ন

ads

২০১৮ বিশ্বকাপের সেরা গোলকিপার থিবো কোর্তোয়া রিয়াল মাদ্রিদে যোগ দেবার পর থেকেই নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে সর্বশেষ মৌসুমেও দুর্দান্ত পারফর্ম করেছেন এবং অনবদ্য সব সেভ করে মৌসুমের শেষ পর্যন্ত মাদ্রিদকে শিরোপা দৌড়ে টিকিয়ে রেখেছিলেন।

টুর্নামেন্টে তার সমমানের গোলকিপার কেবল ইতালির জিয়ানলুইজি ডোনারুম্মা। কিন্তু শেষ মৌসুমের পারফরম্যান্সে ডোনারুম্মাকে ছাড়িয়ে গেছেন কোর্তোয়া। এবারের ইউরোতে ডেনমার্ক, ফিনল্যান্ড, রাশিয়ার সাথে গ্রুপ বি’তে আছে বেলজিয়াম। এই ইউরোর গোল্ডেন গ্লাভস জয়ের দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন কোর্তোয়া।

  • মার্কোস লরেন্তে (রাইটব্যাক), স্পেন – ৮০ মিলিয়ন

মার্কোস লরেন্তে পুরো মৌসুমজুড়ে অ্যাটলেটিকো মাদ্রিদে মিডফিল্ডার হিসেবে খেললেও স্পেন কোচ লুইস এনরিকে তাকে রাইটব্যাক হিসেবে খেলাতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। ইউরোর প্রথম ম্যাচে ডেনমার্কের বিপক্ষেও রাইটব্যাক হিসেবেই খেলেছেন তিনি। বলের উপর নিয়ন্ত্রণ, দারুণ গতি, আক্রমণের পাশাপাশি নিচে নেমে রক্ষণে সাহায্য করতেও সমান পটু এই ভার্সেটাইল ফুটবলার।

অনেকেই দাবি করতে পারেন তিনি এত দামের যোগ্য নন। কিন্তু আমরা আশাবাদী এই ইউরোতে দারুণ পারফর্ম করে সমালোচকদের চুপ করিয়ে দেবেন তিনি।

  • রুবেন ডিয়াস (সেন্ট্রাল ডিফেন্ডার), পর্তুগাল – ৭৫ মিলিয়ন

ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন পর্তুগিজ ডিফেন্ডার রুবেন ডিয়াস। এ মৌসুমের শুরুতেই বেনফিকা থেকে ৭৫ মিলিয়নের বিনিময়ে ম্যান সিটিতে যোগ দেন তিনি। সিটির হয়ে দারুণ পারফরম্যান্স করে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান তিনি। এবারের ইউরোতে গ্রুপ অব ডেথে ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরির মুখোমুখি হবে পর্তুগাল। পরের রাউন্ডে যেতে তাই  দুর্দান্ত খেলার বিকল্প নেই রুবেন ডিয়াসের।

  • ম্যাথিয়াস ডি লিট (সেন্ট্রাল ডিফেন্ডার), নেদারল্যান্ডস – ৭৫ মিলিয়ন

আয়াক্স থেকে জুভেন্টাসে যোগ দেবার পর থেকে ফর্ম কিছুটা পড়তির দিকে হলেও মৌসুমের শেষ দিকে এসে নিজেকে ফিরে পেয়েছেন ডাচ ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট। জুভেন্টাস বাজে একটা মৌসুম কাটালেও ডিফেন্সে তিনি ভালোই খেলেছেন।

টানা দুইটি আন্তর্জাতিক আসরে কোয়ালিফাই করতে না পারা ডাচরা সাত বছর পর ইউরোতে এসে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে ফ্রাঙ্ক ডি বোরের অধীনে। সেই স্বপ্নকে সত্যি করতে হলে ভ্যান ডাইকের অনুপস্থিতিতে রক্ষণের মূল দায়িত্বটা নিতে হবে ডি লিটকেই।

  • অ্যান্ড্রু রবার্টসন (লেফটব্যাক), স্কটল্যান্ড – ৬৫ মিলিয়ন

স্কটিশ অধিনায়ক অ্যান্ড্রু রবার্টসনের জন্য কঠিন এক চ্যালেঞ্জ হতে যাচ্ছে এবারের ইউরো। মিডিওকোর এক দল নিয়ে খেলতে আসা স্কটল্যান্ড কতদূর যাবে সেটা নির্ভর করবে রবার্টসনের পারফরম্যান্সের উপর। দল হিসেবে এবারের মৌসুমটা লিভারপুলের জন্য ভালো না কাটলেও রবার্টসন ছিলেন দারুণ ফর্মে। মৌসুমের পুরোটা সময় লিভারপুলের বামপ্রান্ত সামলেছেন একক দক্ষতায়। এখন দেখার বিষয় ইউরোতে দলকে কতদূর টানতে পারেন তিনি।

  • জ্যাডন সাঞ্চো (রাইট মিডফিল্ডার), ইংল্যান্ড – ১০০ মিলিয়ন

গত কয়েক মৌসুম ধরে দারুণ খেলার সুবাদে ইংলিশ গণমাধ্যমের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন জ্যাডন সাঞ্চো। এবারের ইউরোতে থ্রি লায়ন্সদের মূল ভরসা এই তরুণ রাইট উইংগার। বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দারুণ এক মৌসুম কাটিয়ে এবারের ইউরোতে এসেছেন সাঞ্চো।

নতুন মৌসুমের শুরুতেই ক্লাব ছাড়ার গুঞ্জন রয়েছে তার, ম্যানচেস্টারের দুই ক্লাব সিটি এবং ইউনাইটেড অনেকদিন ধরেই চোখ রাখছে তার উপর। এখন দেখার বিষয় এবারের ইউরোতে দারুণ খেলে সাঞ্চো নিজের প্রাইসট্যাগ আরো বাড়াতে পারেন কিনা।

  • কেভিন ডি ব্রুইনা (সেন্ট্রাল মিডফিল্ডার), বেলজিয়াম – ১০০ মিলিয়ন

বেলজিয়ামের আরেক ফুটবলার কেভিন ডি ব্রুইনা নি:সন্দেহে বর্তমান সময়ের সেরা মিডফিল্ডার। যদিও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পাওয়া চোট তাঁকে রাশিয়ার বিপক্ষে ইউরোতে প্রথম ম্যাচে মাঠে নামতে দেয়নি। গত কয়েক বছর ধরেই দারুণ খেলে যাচ্ছেন ডি ব্রুইনা।

এ মৌসুমেও ম্যানসিটিকে ইপিএল জেতানোর পাশাপাশি নিয়ে গেছেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে। গুঞ্জন আছে এবারের ব্যালন ডি’অর জেতার দাবিদার তিনি। এখন দেখার বিষয় ইউরোর ডার্কহর্স বেলজিয়ামকে ইউরো জিতিয়ে সে গুঞ্জনের পালে হাওয়া লাগাতে পারেন কিনা ডি ব্রুইনা।

  • ফ্রেঙ্কি ডি ইয়ং (সেন্ট্রাল মিডফিল্ডার), নেদারল্যান্ডস – ৯০ মিলিয়ন

সেন্ট্রাল মিডফিল্ডার পজিশনে জশুয়া কিমিখ এবং ব্রুনো ফার্নান্দেজ দাবিদার থাকলেও আমরা বেছে নিয়েছি ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ংকে। বলের উপর দারুণ দক্ষতা এবং ডিফেন্সিভ ওয়ার্করেটের জন্য এ পজিশনের একদম পারফেক্ট ফুটবলার তিনি।

পাশাপাশি এ মৌসুমে বার্সার হয়ে খেলেছেন দারুণ ফুটবল। ২৪ বছর বয়সী এই তরুণ ইতোমধ্যেই মেসির পর বার্সার দ্বিতীয় গুরুত্বপূর্ণ সদস্যে পরিণত হয়েছেন। এবারের আসরে ডাচরা কতদূর যাবে সেটা নির্ভর করবে এই মিডফিল্ড জেনারেলের উপর।

  • রাহিম স্টার্লিং (লেফট মিডফিল্ডার), ইংল্যান্ড – ৯০ মিলিয়ন

ম্যানসিটির হয়ে বাজে এক মৌসুম কাটালেও রাহিম স্টার্লিং এখনো নিজের দিনে একাই প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে সক্ষম। গার্দিওলার রোটেশন পদ্ধতির কারণে এই সিজনে নিয়মিত মাঠে নামতে পারেননি। তবে সুযোগ পেলেই নিজের স্বাক্ষর রেখে গেছেন। এবারের ইংল্যান্ড দলের অন্যতম মূল ভরসার নাম রাহিম স্টার্লিং।

  • হ্যারি কেইন (স্ট্রাইকার), ইংল্যান্ড – ১২০ মিলিয়ন

থ্রি লায়ন্সদের অধিনায়ক হ্যারি কেইন এবারের ইউরোতে আসছেন দারুণ ফর্মে থেকে। ইউরোতে সর্বোচ্চ গোলের পাশাপাশি দ্বিতীয় সর্বোচ্চ অ্যাসিস্ট করেছেন এই টটেনহ্যাম তারকা। এই একাদশের দ্বিতীয় সর্বোচ্চ দামি তারকা তিনি। হ্যারি কেইন গত কয়েকবছর ধরেই বিশ্বের সেরা স্ট্রাইকারদের মধ্যে একজন।

নিয়মিত গোল করে গেলেও টটেনহ্যামের মতো মিডিওকোর দলে থাকায় এখনো ট্রফির দেখা পাননি। ইংল্যান্ড এবারে ইউরো খেলতে এসেছে স্মরণকালের সবচেয়ে শক্তিশালী দল নিয়ে, শিরোপার অন্যতম দাবিদার হিসেবে। নিজেদের ইতিহাসের প্রথম ইউরো জিততে হলে সামনে থেকে নেতৃত্ব হবে কেইনকে।

  • কিলিয়ান এমবাপ্পে (স্ট্রাইকার), ফ্রান্স – ১৬০ মিলিয়ন

কোনো সন্দেহ ছাড়াই এই একাদশের সবচেয়ে দামি খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। অভিষেকের পর থেকেই মনোমুগ্ধকর ফুটবলের পসরা সাজিয়ে সবাইকে মুগ্ধ করে যাচ্ছেন এই ফ্রেঞ্চ তরুণ। ২০১৮ বিশ্বকাপজয়ী ফ্রান্স এবারো ইউরোতে এসেছে মোস্ট ফেবারিট হিসেবেই। দলে গ্রিজম্যান, পগবা, বেনজামাদের মতো তারকারা থাকলেও গোল করার জন্য দেশমের মূল ভরসার জায়গা এমবাপ্পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link