More

Social Media

Light
Dark

ভারতের বাঁ-হাতি অধিনায়ক সমগ্র

ভারতের ক্রিকেটে এমন কয়েকজন বাঁ-হাতি ব্যাটসম্যান এসেছে যারা দেশটির ক্রিকেটের রূপরেখাই পাল্টে দিয়েছিল। তাঁদের মধ্যে সৌরভ গাঙ্গুলি ও অজিত ওয়াদেকার অন্যতম। অধিনায়ক হিসেবেও তাঁরা সফল। টেস্ট ক্রিকেটে এখন অবধি ভারতের অধিনায়কত্ব পালন করেছেন মোট ৩৩ জন ক্রিকেটার। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে সংখ্যা গুলো যথাক্রমে ২৪ ও ৬ জন।

তবে সবমিলিয়ে এখন অবধি মাত্র ৫ জন বাঁ-হাতি ক্রিকেটার ভারতের অধিনায়কত্ব পালন করেছেন। এই তালিকায় নতুন যুক্ত হচ্ছেন শিখর ধাওয়ানও। ভারতের বাঁ-হাতি সেইসকল অধিনায়কদের নিয়েই এই আয়োজন।

  • নরি কন্ট্রাক্টর

ads

ভারতের প্রথম বাঁ-হাতি অধিনায়ক ছিলেন কনট্রাক্টর। ১৯৬০-৬২ এই সময়কালে ১২ টি ম্যাচে ভারতের অধিনায়ক ছিলেন তিনি। মাত্র ২৬ বছরে ভারতের অধিনায়কের দায়িত্ব নেন এই ক্রিকেটার। গুজরাটের বাঁহাতি এই ওপেনার তাঁর মানসিক জোরের জন্য বেশ পরিচিত ছিলেন। তাঁর নেতৃত্বে সেই সময় দুটি টেস্ট জিতেছিল ভারত।

  • অজিত ওয়াদেকার

ভারতের ক্রিকেটের কিংবদন্তি অজিত ওয়াদেকার। তিনি দেশটির অধিনায়ক, কোচ ও নির্বাচক এই তিন দায়িত্বই পালন করেছেন। ১৯৭০-৭৪ সালে তিনি ভারতের অধিনায়ক ছিলেন। তাঁর নেতৃত্বে ভারত ১৬ টি টেস্ট ও ২ টি ওয়ানডে খেলেছিল। এরমধ্যে ৪ টি টেস্টও জিতেছিল ভারত। তাঁর নেতৃত্বেই ভারত প্রথম ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হারায়। এছাড়া প্রথম বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে ভারতের হয়ে দুই হাজারের বেশি রান করেছিলেন তিনি।

  • সৌরভ গাঙ্গুলি

ভারতের ক্রিকেটের দুঃসময়ে দেশটির ক্রিকেটের হাল ধরেছিলেন সৌরভ। ভারতের বর্তমান বোর্ড প্রেসিডেন্ট দেশটির ক্রিকেটে রূপরেখা এঁকেছিলেন নিজ হাতে। তাঁর আক্রমনাত্মক অধিনায়কত্বে নিয়মিত জয় পেতে শুরু করে ভারত। বিদেশের মাটিতেও জয় পেতে থাকে ভারত। তাঁর নেতৃত্ব ৪৯ টেস্টের ২১ টিই জিতেছিল ভারত। ওদিকে ১৪৬ ওয়ানডে ম্যাচের ৭৬ টিতে জয় পায় দলটি।

  • গৌতম গম্ভীর

ভারতের ক্রিকেটে আসা অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন গম্ভীর। তবে অধিনায়ক হিসেবে মাত্র ছয়টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেলেন তিনি। ২০১০ সালে ধোনি অনুপস্থিতে অধিনায়কত্ব করেছিলেন গম্ভীর। তাঁর নেতৃত্ব সবগুলো ওয়ানডে ম্যাচই জিতেছিল ভারত। এর মধ্যে নিউজিল্যান্ডকেওই হারিয়েছিল দলটি।

  • সুরেশ রায়না

সুরেশ রায়না ২০১০-১৪ সালের মধ্যে বিক্ষিপ্ত ভাবে কয়েকবার ভারতের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেন। তাঁর নেতৃত্বে ১২ টি ওয়ানডে ও ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল ভারত। ৩ টি টি-টোয়েন্টি ম্যাচেই জয় পেলেও ওয়ানডে জয় এসেছিল ছয়টি ম্যাচে। ২০১১ বিশ্বকাপ জয়ের পর ভারতের সিনিয়র ক্রিকেটাররা বিশ্রামে ছিলেন। তখন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভারতের অধিনায়ক হিসেবে গিয়েছিলেন তিনি।

  • শিখর ধাওয়ান

এই তালিকার নয়া সংযোজন শিখর ধাওয়ান। যদিও তিনি এখনো অধিনায়ক হিসেবে মাঠে নামেননি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে বিরাটের নেতৃত্বে ইংল্যান্ড গিয়েছে ভারত দল। ওদিকে শ্রীলঙ্কায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজি খেলতেও একটি দল পৌছেছে। সেই দলটির অধিনায়কত্ব করবেন শিখর ধাওয়ান। তাই ভারতের ষষ্ঠ বাঁ-হাতি অধিনায়ক হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন এই ওপেনার।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link