More

Social Media

Light
Dark

ফাইনালের মাঝেই ‘অন্য’ লড়াই

নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। এতদিন ৫০ ওভারের ক্রিকেটে সেরা নির্বাচিত হয়েছে বিশ্বকাপের মধ্য দিয়ে। এবার একই ভাবে টেস্টেরও সেরা নির্ধারিত হবে। সাদা পোশাকের সেরার সেই সেই সন্ধান পাওয়া যাবে ইংল্যান্ডের সাউদাম্পটনে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে বর্তমান সময়ের দুই পরাশক্তি ভারত ও নিউজিল্যান্ড।

টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত ৬ টেস্ট সিরিজে ১২টি ম্যাচ খেলে হেরেছেন মাত্র ৪ টিতে। জয়ের হার ৭২.২%! অপরদিকে, কেন উইলিয়ামসনের নেতৃত্বে পাঁচ টেস্ট সিরিজে ৭ ম্যাচে জয় ও ৪ ম্যাচে হার নিয়ে মাঠ ছাড়ে কিউইরা। জয়ের হার ৭০%!

দুই দলের স্কোয়াডেই তারকা খেলোয়াড়ে টুইটুম্বুর। সবশেষ দুই দলের দেখায় নিউজিল্যান্ডের মাটিতে হোয়াইটওয়াশ হয় ভারত। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যেহেতু নিরপেক্ষ ভেন্যুতে হচ্ছে দুই দলই সমান ভাবে ফেবারিট। লড়াইটা শুধু দুই দলের মাঝেই সীমাবদ্ধ নয়। খেলোয়াড়দের মধ্যেও চলবে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। তেমনই কয়েকটি টুকরো লড়াই নিয়ে আামাদের এই আয়োজন।

ads
  • রবিচন্দ্রন অশ্বিন ও টম ল্যাথাম

৮৫০ পয়েন্টস নিয়ে বর্তমান আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয়তে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের পর নিজের স্পিন ভেলকিতে ঘায়েল করেছেন ইংলিশ ব্যাটসম্যানদেরও। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৬৭ উইকেট নিয়ে তিনি সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় তিনে আছেন।

অপরদিকে, নিউজিল্যান্ডের সহকারী অধিনায়ক টম লাথাম বেশ কয়েক বছর ধরেই বেশ দারুণ ফর্মে আছেন। নিয়মিত অধিনায়ক উইলিয়ামসনের অনুপস্থিতিতে বেশ কয়েকবার অধিনায়কত্বও করেছেন তিনি। বর্তমানে টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ১২ নম্বরে অবস্থান করছেন তিনি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লাথাম কিভাবে অশ্বিনের স্পিন সামলান সেটাই দেখার বিষয়।

  • কাইল জেমিসন ও ঋষাভ পান্ত

গত বছর ভারতের মাটিতে তার টেস্ট অভিষেক। দ্রুতই নিজের উচ্চতা, গতি আর পারফরম্যান্স দিয়ে সবার নজর কেড়েছেন। এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩৬ উইকেট শিকার করেছেন তিনি। যার মধ্যে চার বার শিকার করেছেন পাঁচ উইকেট এবং একবার শিকার করেছেন দশ উইকেট।

অপরদিকে, ঋষাভ পান্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের অন্যতম নায়ক তিনি৷ ইংলিশদের বিপক্ষেও তিনি দূর্দান্ত পারফরম্যান্স করেছেন। ১৮ ইনিংসে ৬৬২ রান করেছেন তিনি যার মধ্যে আছে এক সেঞ্চুরি ও চার ফিফটি। আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে তিনি বর্তমানে ছয় নম্বরে আছেন।

তবে একটা প্রশ্ন থেকেই যায়। জেমিসনের বিপক্ষেও কি পান্ত নিজের চেনা ফর্ম দেখাতে পারবেন? নাকি জেমিসনের সামনে মাথা নোয়াবেন ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

  • জাসপ্রিত বুমরাহ ও কেন উইলিয়ামসন

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে পুরো সিরিজেই জাসপ্রিত বুমরাহ ছিলেন না। অস্ট্রেলিয়ার পর সোজা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সাদা পোশাকে খেলবেন তিনি। তাই বুমরাহ চাইবেন কিউইদের বিপক্ষে দূর্দান্ত পারফরম্যান্স দিয়ে ফেরাটা স্মরণীয় করে রাখতে। সম্প্রতি ইনজুরি আর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের কিছুটা অফ ফর্ম থাকলেও বুমরাহ যেকোনো সময় ব্যাটসম্যানদের জন্য হয়ে উঠতে পারেন আতঙ্ক।

অপরদিকে, কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৪ ইনিংসে ৮১৭ রান করেছেন তিনি, যার মধ্যে আছে দুইটি ডাবল সেঞ্চুরি, তিন সেঞ্চুরি ও দুই ফিফটি। তবে দেখার বিষয় কিউই এই অধিনায়ক কিভাবে সামাল দেন বুমরাহকে! বেশ দারুন এক লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

  • টিম সাউদি ও বিরাট কোহলি

টিম সাউদির সাথে বিরাট কোহলির একটা দারুন লড়াই হয় মাঠে৷ এখন পর্যন্ত ১০ বার সাউদির বলে আউট হয়েছেন ভারতীয় অধিনায়ক। সাউদির চেয়ে বেশি কোনো বোলারই বিরাটকে আউট করতে পারেননি। সবশেষ নিউজিল্যান্ডের মাটিতে ভারত যখন ২-০ তে পরাজিত হয় সেখানেও বিরাটকে দুইবার আউট করেন সাউদি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫১ উইকেট শিকার করে কিউইদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি সাউদি। মোট পাঁচবার নিয়েছেন ‘ফাইফার’। অপরদিকে, গত ১৮ মাসে কোনো ফরম্যাটেই সেঞ্চুরির দেখা পাননি বিরাট! তার ব্যাটিং রেকর্ডও ভালো না সাউদাম্পটনের রোজ বোলে। প্রশ্নটা হচ্ছে সাউদি কি এবারো আটকাবেন বিরাটকে? নাকি এবার ১৮ মাসের সেঞ্চুরি খরা কাটাবেন বিরাট?

  • ট্রেন্ট বোল্ট ও রোহিত শর্মা

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে দ্বিতীয় আর সব মিলিয়ে সর্বোচ্চ রানের তালিকায় ছয়ে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান চার সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরির সাথে করেছেন এক ডাবল সেঞ্চুরিও। টপ অর্ডারে ভারতের মূলত ভরসাই তিনি।

অপরদিকে, নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট টেস্ট চ্যাম্পিয়নশিপে কিউইদের হয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ৯ ম্যাচে ৩৪ উইকেট শিকার করেছেন তিনি। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে রোহিতের অধিনায়কত্বে খেলেছেন বোল্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তাই এই দুইয়ের লড়াইটাও বেশ জমবে বলেই ধরা যায়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link