More

Social Media

Light
Dark

ফাইনালের নির্ভরযোগ্য ব্যাট

ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল তো আমরা অনেকবারই দেখেছি। একটা ক্রিকেট দলের জন্য সবচেয়ে বড় মঞ্চ। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের কল্যানে ক্রিকেট বিশ্ব এবার প্রথমবারের মত দেখতে যাচ্ছে টেস্ট ফাইনাল।

সাউদাম্পটনে টেস্ট ক্রিকেটের সেরা হবার লড়াইয়ে ১৮ জুন মাঠে নামবে ভারত ও নিউজিল্যান্ড। এই ফাইনাল ম্যাচকে কেন্দ্র করে দুই দলের ক্রিকেটারদের নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। দুই দলের ব্যাটসম্যানদের উপর এই ম্যাচে থাকবে বিশেষ নজর। দুই দলেই এমন কিছু ব্যাটসম্যান আছেন যারা পাল্টে দিতে পারেন ম্যাচের গতিবিধি। দুই দলের সেইসব ব্যাটসম্যানদের নিয়েই এই তালিকা।

  • চেতেশ্বর পূজারা (ভারত)

ads

টেস্ট ম্যাচে যেকোনো কন্ডিশনে, যেকোনো দলের জন্যই ভয়ংকর হয়ে উঠতে পারেন পূজারা। ভারতের এই ওপেনার তাই ফাইনাল ম্যাচেও নিউজিল্যান্ডের বড় দুঃশ্চিন্তার কারণ হবেন। এখন অবধি দেশটি হয়ে ৮৫ টি টেস্ট ম্যাচ খেলেছেন এই ব্যাটসম্যান। সেখানে ৪৬.৫৯ গড়ে করেছেন ৬২৪৪ রান। টেস্ট ক্রিকেটে তাঁর ঝুলিতে আছে ১৮ টি সেঞ্চুরি। বড় ইনিংস খেলায় পারদর্শী এই ব্যাটসম্যান কিউই বোলারদের ধৈর্য্যের পরীক্ষা নিবেন ভালো ভাবেই।

  • কেইন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামস ভারতের বোলিং লাইন আপের জন্য সবচেয়ে বড় হুমকি হতে পারেন। নিউজিল্যান্ড ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল এই ক্রিকেটারের তাই এই তালিকায় না থেকে উপায় নেই। পরিসংখ্যানের বিচারেও সেরাদের কাতারে এই ব্যাটসম্যান। ৮৪ টেস্টে রান করেছেন ৭১২৯। তাঁর ব্যাটিং গড় ৫৩.৬০। এছাড়া অধিনায়ক হিসেবে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল হারলেও, টেস্ট চ্যাম্পিয়নশিপ নিশ্চই জিততে চাইবেন এই অধিনায়ক।

  • বিরাট কোহলি (ভারত)

বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে সবচেয়ে আলোচিত ব্যাটসম্যান ভারতের এই অধিনায়ক। ভারতের ক্রিকেটও তাঁর হাত ধরে পৌছেছে সফলতার শিখরে। তবে অধিনায়ক হিসেবে এখনো কোনো বৈশ্বিক টুর্নামেন্ট জিততে পারেননি কোহলি। সেই লক্ষ্যেই নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবেন তিনি। এছাড়া ব্যাটসম্যান কোহলিকে নতুন করে পরিচয় করিয়ে দেয়াটাও বৃথা। ৯১ টেস্ট ম্যাচে ৫২.৩৭ গড়ে করেছেন ৭৪৯০ রান। ফলে ফাইনাল ম্যাচের অন্যতম আকর্ষন থাকবেন এই ব্যাটসম্যান।

  • ঋষাভ পান্ত (ভারত)

ভারতের ক্রিকেটের তরুণ তুর্কী ঋষাভ পান্ত। এছাড়া গত কয়েকমাস ধরে অসাধারণ ফর্মে আছেন এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচে দারুণ পারফর্ম করেছিলেন তিনি। এছাড়া এই উইকেট কিপার ব্যাটসম্যান দ্রুত কিছু রান তুলে যেকোনো সময় ম্যাচের গতিপথ পাল্টে দিতে পারেন। তাই কিউই বোলারদের অভিজ্ঞ বিরাট ,কোহলির পাশাপাশি তরুণ ঋষাভ পান্তের দিকেও নজর রাখা জরুরি।

  • ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড)

টেস্ট খেলতে এসেই ক্রিকেট দুনিয়াকে চমক লাগিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের এই ওপেনার। অভিষেক ম্যাচেই লর্ডসের মাটিতে ডাবল সেঞ্চুরি করে বসেন তিনি। পরের ম্যাচেও ৮০ রানের এক ইনিংস খেলেন তিনি। ফলে দারুণ ছন্দে থাকা এই ব্যাটসম্যানও নিশ্চই ভারতের বোলিং লাইন আপের বড় দুশ্চিন্তার কারণ হবেন।

  • রস টেইলর (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন আপের প্রাণ টেইলর। বেশিরিভাগ সময় নিভৃতে থাকলেও যেকোনো সময় ম্যাচ ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখেন এই ব্যাটসম্যান। বিশেষ করে টেস্ট ক্রিকেটে, এত বড় মঞ্চে তাঁর অভিজ্ঞতা নিশ্চই কাজে লাগাতে চাইবে নিউজিল্যান্ড। ১০৭ টেস্ট খেলে তাঁর ঝুলিতে আছে ৭৫০৬ রান। টেস্টে তাঁর ব্যাটিং গড় ৪৫.৭৬। ফলে ভারতের বোলাররা টেইলরকে নিয়ে পরিকল্পনা করেই মাঠে নামবেন।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link