More

Social Media

Light
Dark

কোপা আমেরিকার তরুণ রক্ত

‘এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান’ – বিখ্যাত কবিতা ছাড়পত্রে লিখেছিলেন কবি সুকান্ত ভট্টাচার্য। প্রকৃতির অমোঘ নিয়ম মেনে সবাইকে চলে হয়। এমনি এবারের কোপা আমেরিকা দিয়ে দক্ষিণ আমেরিকার এই টুর্নামেন্টকে বিদায় জানাচ্ছেন মেসি-সুয়ারেজ-কাভানি-সিলভাদের মতো তারকারা।

তাদের বিদায়ে বিষাদের সুর বাজলেও তারুণ্যের জয়ের কলরবও শোনা যাচ্ছে। আসুন দেখে নেয়া যাক সেসব তরুণদের যারা কিনা হতে পারেন এবারে কোপার নতুন তারকা।

  • রদ্রিগো ডি পল, আর্জেন্টিনা

ads

উদিনেসের হয়ে দারুণ এক মৌসুম কাটিয়েছেন এই আর্জেন্টাইন মিডফিল্ডার। নয় গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো নয়টি। আর্জেন্টিনার ভঙ্গুর মাঝমাঠে প্রাণ ফিরিয়ে নিয়ে এসেছেন এই মিডফিল্ডার। ইতোমধ্যেই ইউরোপের বড় দলগুলো নজর রাখতে শুরু করেছে তার দিকে। নতুন তারকা হিসেবে নিজের উত্থান জানান দেবার জন্য এই কোপা আমেরিকার চেয়ে ভালো সুযোগ আর পাবেন নাহ ডি পল

  • মোজেস কাইসেডো, ইকুয়েডর

জানুয়ারিতে ব্রাইটনের বয়সভিত্তিক দলে যোগ দেয়া কাইসেড ইতোমধ্যেই ইকুয়েডরের নতুন তারকা হিসেবে স্বাকৃতি পেয়ে গেছেন। ব্রাইটনের মূল দলে এখনো খেলার সুযোগ না পেলেও ব্রাইটন সমর্থকরা এবারের কোপার তাঁর খেলা দেখতে মুখিয়ে থাকবেন।

  • এমারসন রয়েল, ব্রাজিল

রিয়াল বেতিসের হয়ে দুর্দান্ত দুই মৌসুম কাটানোর পর কোপার আগেই বার্সায় যোগ দেবার সুসংবাদ পেয়েছেন এমারসন। ইতিমধ্যেই বার্সা ফ্যানরা তাকে দানি আলভেসের যোগ্য উত্তরসূরি হিসেবে আখ্যায়িত করেছে। আলভেসের ন্যায় আক্রমণে যাবার পাশাপশি রক্ষণ সামলাতেও পটু এই রাইটব্যাক। গত দুই সিজনে বেতিসের হয়ে করেছেন ১০টি অ্যাসিস্ট যা কিনা রাইটব্যাক হিসেবে লা লিগায় হেসুস নাভাসের পর সর্বোচ্চ। কোপা দিয়েই বার্সা ফ্যানদের উচ্ছ্বাস বাড়িয়ে দিতে চাইবেন এমারসন।

  • ইয়াঙ্গেল হেরেরা, ভেনেজুয়েলা

ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার এই সিজনে ধারে খেলেছেন গ্রানাদার হয়ে। গ্রানাদার হয়ে দারুণ এক মৌসুম কাটানোর সুবাদে ইতোমধ্যেই নজরে পড়েছেন পেপ গার্দিওলার। পায়ে সৃজনশীলতা না থাকলেও ক্রমাগত প্রেসিং করে প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিতে জুড়ি নেই হেরেরার।

  • জেমিটন ক্যাম্পাজ, কলম্বিয়া

রাদামেল ফ্যালকাও, জেমস রদ্রিগেজদের পর কলম্বিয়ার নতুন তারকা হিসেবে আর্বিভাব হয়েছেন জেমিটন ক্যাম্পাজ। স্বয়ং কার্লোস ভালদেরামা তাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। ২১ বছর বয়সী এই লেফট উইংগার বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে ঝড় তোলার পাশাপাশি বল জালে জড়াতেও সিদ্ধহস্ত।

  • জুলিও ইনসিসো, প্যারাগুয়ে

এবারের কোপা আমেরিকায় সর্বকনিষ্ঠ ফুটবলার ইনসিসো ইতোমধ্যেই জাতীয় দলের হয়ে খেলে ফেলেছেন ২৪ ম্যাচ। কোপা লির্বাতোরোসে নিজের প্রথম গোলটি যখন করেন এই অ্যাটাকিং মিডফিল্ডার তখন তাঁর বয়স কেবল ১৬ বছর। দারুণ ড্রিবলিং করার পাশাপাশি বাঁ পায়ের জোরালো শটে বল জালে জড়াতে অভ্যস্ত এই কিশোর। এবারের কোপা আমেরিকায় প্যারাগুয়ের আক্রমণভাগে অন্যতম ভরসা ইনসিসো।

  • কার্লোস প্যালাসিওস, চিলি

গত বছর ব্রাজিলিয়ান ক্লাব ইন্টারন্যাসিওনালে যোগ দেবার পর থেকেই ক্রমশ উন্নতি করছেন ২০ বছর বয়সী এই চিলিয়ান উইঙ্গার। অ্যালেক্সিস সানচেজদের বদলি হিসেবে মাঠে নেমে ম্যাচের মোড় ঘুরিয়ে দেবার ক্ষমতা রাখেন এই উইঙ্গার।

  • রোনাল্ড আরাউহো, উরুগুয়ে

বার্সেলোনার তরুণ সেন্টারব্যাক আরাউহো দারুণ এক মৌসুম কাটিয়ে এসেছেন কোপা আমেরিকা খেলতে। পিকে, লেংলেট, উমতিতিদের অফফর্মের কারণে তার উপরই ভরসা রেখেছেন বার্সা কোচ কোম্যান। বুডিয়ে যাওয়া ডিয়েগো গোডিন কিংবা অফফর্মে থাকা গিমেনেজের বদলে তাই উরুগুয়ের রক্ষণ সামলানোর মূল দায়িত্বটা নিতে হবে আরাউহোকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link