More

Social Media

Light
Dark

নির্বাচকদের চিন্তায় ‘রোটেশন পলিসি’

করোনা ভাইরার মাহামারী কঠিন করে তুলছে অনেক কিছুই। করোনার কারণে ক্রিকেটের নিয়মেও এসেছে অনেক পরিবর্তন। কোভিড ১৯-এর ভিতর কোন টুর্নামেন্ট বা সিরিজ খেলার আগে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করে দীর্ঘসময় জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয় ক্রিকেটারদের।

জৈব সুরক্ষা বলয় নিয়ে অনেক সময়ই নিজেদের তিক্ততা প্রকাশ করেছেন ক্রিকেটাররা। কারণ এই সব করতে গিয়ে বিশ্রামের সুযোগ কমে গেছে ক্রিকেটারদের। তাই সাকিব তামিমদের পর্যাপ্ত বিশ্রামের সুযোগ করে দিতে বাই রোটেশন পদ্ধতি নিয়ে ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দীর্ঘ সময় পরিবার ছেড়ে জৈব সুরক্ষা বলয়ে থাকা সব সময়ই কঠিন। মানসিক ভাবেও ভেঙ্গে পড়েন অনেকেই। তাই ক্রিকেটারদের মানসিক অবসাদ থেকে দুরে রাখতে চলতি বছরের শুরুর দিকে রোটেশন পলিসি চালু করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এবং বেশ সফলও হয়েছেন তারা।

ads

রোটেশন পলিসি অনুযায়ী কোন সিরিজ শুরু আগে কোন ক্রিকেটার নিজের ইচ্ছা অনুযায়ী সিরিজ থেকে নিজকে সরিয়ে নিতে পারবেন। গণমাধ্যমের সাথে আলাপকালে নির্বাচক আব্দুর রাজ্জাক জানিয়েছেন তারাও এটা বাস্তবায়ন করার কথা ভাবছেন।

তিনি বলেন, ‘অবশ্যই ভাবছি আমরা। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল এখন জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়। যারা জাতীয় দলে নিয়মিত ক্রিকেটার তাদের কথা একটু মনযোগ দিয়ে চিন্তা করেন, তারা কত দিন ধরে এই বলয়ে। হিসেব করে দেখেন আসলেই কঠিন।’

তিনি আরো বলেন, ‘আমরা তো পারফরম্যান্স দেখতে চেষ্টা করি। কিন্তু এটাও বিবেচনায় রাখা উচিত যারা ক্রিকেট নিয়ে কথা বলে তাদের এই সব হিসেব করা উচিত। কারণ স্বাভাবিকভাবে এরকম একটা চিন্তা করা হচ্ছে যেন ঘুরিয়ে ফিরিয়ে বিশ্রাম দেয়া, আরেকটা জিনিস হল বোর্ড যদি অনুমতি দেয় পরিবার নিয়ে এক সাথে থাকবে।’

গত বছরের অক্টোবরে দুটি ঘরোয়া টুর্নামেন্ট খেলতে প্রথম বারের মত জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করেন বাংলাদেশের ক্রিকেটাররা। এর পর গত জানুয়ারিতে জৈব সুরক্ষা বলয়ে থেকেই দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষে নিউজিল্যান্ড সফরে গিয়ে জৈব সুরক্ষা বলয়ে না থাকলেও ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হয় তামিম মুশফিকদের। এরপর শ্রীলঙ্কা সফরে গিয়ে তিন দিনের কোয়ারেন্টাইন করে জৈব সুরক্ষা বলয়ে থেকেই দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ।

শ্রীলঙ্কা সফর থেকে ফিরে দেশের মাটিতে জৈব সুরক্ষা বলয়ে থেকে আবার শ্রীলঙ্কার সাথেই ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। সেই সিরিজ শেষ হতে না হতেই একই পদ্বতিতে এখন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ খেলছেন ক্রিকেটাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link