More

Social Media

Light
Dark

আজমল-বাহুতুলেও বিসিবির আলোচনায়

ড্যানিয়েল ভেট্টোরির অধ্যায় শেষে এখন নতুন স্পিন বোলিং কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতোমধ্যে তিন জনের চূড়ান্ত তালিকাও প্রস্তুত করেছে বোর্ড। কিন্তু এখনো সেই তিন জনের নাম প্রকাশ করেনি দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

তবে, জানা গেছে লঙ্কান গ্রেট রঙ্গনা হেরাথের সাথে এই তালিকায় আছেন একজন ভারতীয় ও একজন পাকিস্তানি। পাকিস্তান থেকে আসা নামটা পরিচিত। তিনি হলেন সাঈদ আজমল। আর ভারত থেকে শোনা গেছে লেগ স্পিনার সাইরাজ বাহুতুলের নাম।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান অবশ্য কারো নাম নিশ্চিত করেননি। খেলা ৭১-কে জানিয়েছেন তালিকায় যারা আছে নাম প্রকাশ করলে তাঁদের অসুবিধা হয় দেখেই এখনো নাম প্রকাশ করা হয়নি তাদের। তবে খুব দ্রুতই ঢাকায় আসবেন তাঁরা।

ads

তবে, কোচ হওয়ার জন্য লড়াইটা মূলত চারজনের। রীতিমত এশিয়া কাপের লড়াই। তালিকায় আছেন ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ছাড়াও বাংলাদেশেরও একজন আছেন। তিনি হলেন সোহেল ইসলাম। গত দুই সিরিজে সোহেলকে দায়িত্ব দিয়েই স্পিন বোলিং কোচ খুঁজেছে বিসিবি।

সাইরাজ বাহুতুলে

তবে, এই চার জনের ভিতর কোচ হওয়ান দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন রঙ্গনা হেরাথ। হেরাথ নিজেই জানিয়েছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ হওয়ার জন্য তিনি বিসিবির সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন। খুব দ্রুতই হেরাথের সাথে বাকি তিন জনও ঢাকায় আসবেন। এরপর দলের সিনিয়র ক্রিকেটার ও কোচিং স্টাফের সাথে পরামর্শ করে চূড়ান্ত করা হবে এক জনকে।

ভেট্টোরির সাথে ১০০ দিনের চুক্তি করেছিলো বিসিবি। চুক্তির শর্ত ছিলো বিভিন্ন সময়ে বাংলাদেশের স্পিনারদের ১০০ দিন কোচিং করাবেন তিনি। শর্ত অনুযায়ী ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছিলেন ভেট্টোরি।কিন্তু, করোনা ও পারিবারিক কারণে বাংলাদেশ দলের সাথে বেশি কাজ করা হয়নি ভেট্টোরির। ভেট্টোরি বাংলাদেশ দলের সাথে সর্বশেষ কাজ করেছেন নিউজিল্যান্ড সফরে। কোয়ারেন্টাইন জটিলতায় আগের সিরিজেও দলের সাথে ছিলেন না তিনি।

তাকে পাওয়া কঠিন দেখেই আর তার প্রতি আর আগ্রহ দেখাচ্ছেনা বিসিবি। আকরাম খান জানিয়েছেন ভেট্টোরির পরিবর্তে যাকেই নিয়োগ দেওয়া হবে তাকে আগে দুই তিন সিরিজ দেখবেন তারা। ভালো করলে দীর্ঘমেয়াদে চুক্তি করা হবে তার সাথে।

আকরাম খান বলেন, ‘যে পরিস্থিতি তাতে তাকে এখন পাওয়া কঠিন। আর এ কারণেই তার ব্যাপারে আমরা আগ্রহ দেখাচ্ছিনা। আমরা বেশির ভাগ লং টার্ম চিন্তা করবো। তার মধ্যে কিছু ব্যাপার আছে। তালিকায় কিছু কোচ আছে যাদের আমরা ২-৩ টা সিরিজের জন্য নিয়ে দেখবো। যদি ভালো করে তবে আমরা কন্টিনিউ করবো।’

হেরাথের ক্ষেত্রে এই বাৎসরিক কাজের মেয়াদটা বাড়াতে চায় বিসিবি। ভাবনা আছে, বছরের ২০০ দিনের জন্য হেরাথকে নিয়োগ দেওয়ার। তবে, হেরাথ নিজে নাকি ১২০ দিন সময় দিতে চান। হেরাথের নিকটতম প্রতিদ্বন্দ্বী সাঈদ আজমলও কিংবদন্তি। পাকিস্তানের হয়ে ৩৫ টি টেস্ট, ১১৩ টি ওয়ানডে ও ৬৪ টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। পেয়েছেন প্রায় সাড়ে চারশো উইকেট। বর্তমানে তিনি পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ইসলামাবাদ ইউনাইটেডের স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে স্কুল ক্রিকেটে শচীন টেন্ডুকার-বিনোদ কাম্বলিদের সতীর্থ সাইরাজ বাহুতুলের আন্তর্জাতিক ক্যারিয়ার বড় নয়। খেলেছেন মোটে দুই টেস্ট ও আট ওয়ানডে। তবে, কোচ হিসেবে তিনি হেরাথ বা আজমলের চেয়ে অভিজ্ঞ। রঞ্জিতে কেরালা, গুজরাট ও বাংলা দলের প্রধান কোচ ছিলেন। পরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের স্পিন বোলিং কোচের পদেও ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link