More

Social Media

Light
Dark

ভারতের বাঁ-হাতি টি-টোয়েন্টি একাদশ

ক্রিকেটে বাঁ-হাতি ক্রিকেটররা অনেক ক্ষেত্রেই কিছুটা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। বিশ্ব ক্রিকেটের এমন কোনো দল নেই যেখানে বাঁ-হাতি ক্রিকেটার নেই। বরং যেকোনো দলেই তাঁদের প্রতি বাড়তি আগ্রহ থাকে।

বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটিং, বোলিং দুই ডিপার্টমেন্টেই বাঁ-হাতি ক্রিকেটাররা দলে আলাদা বৈচিত্র নিয়ে আসেন। ভারতের টি-টোয়েন্টি দলে এখন বাঁ-হাতি ক্রিকেটাররা নিয়মিত ভূমিকা রাখছে দলের জয়ে। তবে এখনকার ভারতীয় টি-টোয়েন্টি দল যদি শুধু বাঁ-হাতি ক্রিকেটারদের নিয়েই হয় তাহলে কেমন হবে সেই দল? ভারতের বাঁ-হাতি টি-টোয়েন্টি একাদশ থাকছে আজকে আয়োজনে।

  • শিখর ধাওয়ান 

ads

আমাদের একাদশের ওপেনার ভারতের হয়ে নিয়মিত ওপেন করছেন গৌতম গম্ভীরের অবসরের পর থেকেই। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের অন্যতম সেরা ওপেনার শিখর ধাওয়ান। এখন অবধি ভারতের হয়ে খেলেছেন ৬৪ টি-টোয়েন্টি। সেখানে ২৭.৮৮ গড়ে করেছেন ১৬৭৩ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর স্ট্রাইকরেট ১২৭.৩৪।

  • দেবদূত পাদ্দিকাল

বাঁ-হাতি তরুণ ওপেনারদের মধ্যে এখন সবচেয়ে সম্ভাবনাময় নাম দেবদূত পাদ্দিকাল। ভারতের হয়ে এখনো অভিষিক্ত না হলেও ঘরোয়া ক্রিকেটে ইতিমধ্যেই নিজেকে প্রমাণ করেছেন এই ব্যাটসম্যান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও খেলেছেন ২১ টি ম্যাচ। সেখানে ৩৩.৪ গড়ে করেছেন ৬৬৮ রান। আইপিএলে তাঁর স্ট্রাইকরেট ১৩১.৭৬। একটি সেঞ্চুরিও আছে এই ব্যাটসমানের ঝুলিতে।

  • ঈশান কিষাণ

ভারতের হয়ে সম্প্রতি অভিষিক্ত হয়েছেন প্রতিভাবান এই ক্রিকেটার। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দেশটির হয়ে খেলার কথা এই ব্যাটসম্যানের। ভয় ডর হীন ক্রিকেট খেলে ইতিমধ্যেই সুনাম কুড়িয়েছেন এই ব্যাটসম্যান। এছাড়া আইপিএলে ৫৬ ম্যাচ খেলেও করেছেন ১২৮৪ রান।

  • ঋষাভ পান্ত (উইকেটরক্ষক)

ঋষাভ পান্ত শুধু টি-টোয়েন্টি নয় বরং তিন ফরম্যাটেই ভারতের হয়ে নিয়মিত খেলছেন এই ক্রিকেটার। তরুণ এই ক্রিকেটার গত এক বছরে নিজেকে আরো উপরে নিয়ে গিয়েছেন। ভারতের ক্রিকেটের সবচেয়ে বড় সম্পন ভাবা হয় এই উইকেট কিপার ব্যাটসম্যানকে। এছাড়া আইপিএলে তিনি প্রায় ১৫০ স্ট্রাইকরেটে করেছেন ২ হাজারেরও বেশি রান।

  • রবীন্দ্র জাদেজা

আমাদের একাদশের অধিনায়ক অভিজ্ঞ রবীন্দ্র জাদেজা। ভারতের এই অলরাউন্ডার ইতিমধ্যেই নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়। ভারতের হয়ে তিন ডিপার্টমেন্টেই খেলে যাচ্ছেন নিয়মিত। এছাড়া ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন ডিপার্টমেন্টেই গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই ক্রিকেটার। ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর ঝুলিতে আছে ২১৭ রান ও ৩৯ উইকেট।

  • অক্ষর প্যাটেল

এই একাদশের আরেকজন অলরাউন্ডার অক্ষর প্যাটেল। টেস্ট ক্রিকেটে সম্প্রতি জানান দিয়েছেন তাঁর বোলিং প্রতিভার। ভারতের হয়ে ১২ টি টি-টোয়েন্টি ম্যাচও খেলে ফেলেছেন। এছাড়া আইপিএলেও খেলেছেন ১০১ টি ম্যাচ। নিয়মিত পারফর্ম করছেন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি আসরে।

  • ক্রুনাল পান্ডিয়া

সাত নম্বরে দ্রুত কিছু রান তুলে দেয়ার জন্য আমাদের একাদশে আছে ক্রুনাল পান্ডিয়া। ভারতের হয়ে ইতিমধ্যেই ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেকে প্রমাণ করেছেন এই অলরাউন্ডার। ব্যাট,বল দুই ডিপার্টমেন্টেই কার্যকরী হতে পারেন এই ক্রিকেটার।

  • জয়দেব উনাদকাত

জহির খান অবসরে যাওয়ার পর আর তেমন কোনো বাঁ-হাতি পেসার খুঁজে পায়নি ভারত। অনেকেই একাদশে আসলেও কেউই নিয়মিত পারফর্ম করতে পারেননি। এক্ষেত্রে আসতে পারেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ উনাদকাত। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটেও অসাধারণ পারফর্ম করেছেন এই বোলার। ভারতের হয়ে ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৪ উইকেটের মালিক তিনি।

  • চেতন সাকারিয়া

ভারতের ক্রিকেটের নয়া আবিষ্কার চেতন সাকারিয়া। বাঁ-হাতি এই পেসার এবারের আইপিএলে নিজেকে প্রমাণ করেছেন বল হাতে। বাঁ-হাতি এই পেসার ৭ ম্যাচ খেলে নিয়েছেন ৭ উইকেট। জহির খানের অভাব পূরণ করতে হয়তো ভবিষ্যতে সাকারিয়াকেও দেখা যেতে পারে ভারতের একাদশে।

  • থাঙ্গারাসু নটরাজন

ভারতের আরেক বাঁ-হাতি পেসারও আছে আমাদের একাদশে। টানা ইয়র্কার করে যেতেন পারে বলে তাঁর বেশ সুনামও আছে। ভারতের হয়ে চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তুলে নিয়েছেন তিনি। ভারতের পেস বোলিং ইউনিটের ভবিষ্যৎ হতে পারেন বাঁ-হাতি এই পেসারও।

  • কুলদ্বীপ যাদব 

ভারতের এই চায়নাম্যান বোলার ভয়ংকর হতে পারেন যেকোনো ব্যাটিং লাইন আপের জন্য। ভারতের হয়ে ২০টি টি-টোয়েন্টি ম্যাচে অসাধারণ বোলিং করে তুলে নিয়েছেন ৩৯ উইকেট। সব মিলিয়ে আমাদের একাদশের বোলিং ডিপার্টমেন্ট বৈচিত্র নিয়ে আসবেন এই বোলার।

 

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link