More

Social Media

Light
Dark

প্রিমিয়ার লিগে ভর্তুকি দিচ্ছে বোর্ড

দেশের ঐতিহ্যবাহী ঘরোয়া টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ক্রিকেটারদের পারিশ্রমিক থেকে শুরু করে আবাসন ও যাতায়াত সহ সকল খরচ বহন করতে হয় ক্লাব গুলোকে। কিন্তু এবারের প্রিমিয়ার লিগ আয়োজন করতে অধিকাংশ খরচই বহন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত বছর মাত্র এক রাউন্ড অনুষ্ঠিত হওয়ার পর করোনার কারণে স্থগিত হয়ে যায় প্রিমিয়ার লিগে। তাই এবার টুর্নামেন্ট নিয়ে শুরু থেকেই সতর্ক আয়োজকরা। আর এ জন্যই আন্তর্জাতিক সিরিজ গুলোর মতোই লিগে জৈব সুরক্ষা বলয় নিশ্চিত করা হবে। মূলত এই জৈব সুরক্ষা বলয় তৈরি করতে গিয়েই ভর্তুকি দিতে হচ্ছে বোর্ডকে।

জৈব সুরক্ষা বলয় তৈরি করতে ১২ টি ক্লাবের প্রায় ৩০০ জন ক্রিকেটার, কোচিং প্যানেলের সদস্য, সাপোর্ট স্টাফের সদস্য, আম্পায়ার ও মাঠ কর্মীদের রাখা হবে চারটি পাঁচ তারকা হোটেলে। আর এই সম্পূর্ণ খরচই বহন করতে হবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটিকে।

ads

হোটেল থেকে মাঠে আসার জন্য যাতায়াত খরচ বহন করে থাকে ক্লাব গুলোই। কিন্তু জৈব সুরক্ষা বলয় ঠিক রাখতে এবার এই দায়িত্ব নিয়েছে বিসিবি। ইতোমধ্যে প্রতিটা ক্লাবের জন্য আলাদা আলাদা বাসের ও ব্যবস্থা করেছে বিসিবি। তবে অন্য সব খরচ বিসিবি বহন করলেও ক্রিকেটারদের পারিশ্রমিক দিতে হবে ক্লাব গুলোকেই।

এই সব বিষয় খেলা ৭১ – কে নিশ্চিত করেছেন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) সদস্য সচিব আলী হোসেন। তিনি জানিয়েছেন বিসিবি ও সিসিডিএম আগামীকাল যৌথ সংবাদ সম্মেলন করে এই বিষয়ে বিস্তারিত জানাবে।

তিনি বলেন, ‘সব খরচ বিসিবি করছে। প্লেয়ারদের থাকা খাওয়া, মাঠে যাওয়া আসা সব কিছু। আর ক্রিকেটারদের পারিশ্রমিক পুরোটা ক্লাব দেবে। মিরপুরে আগামীকাল আমাদের সংবাদ সম্মেলন আছে, ওখানে আমরা এই সব বিষয়ে জানাবো।’

৩১ মে থেকে ডিপিএল শুরু হলেও দুই দিন আগে থেকেই শুরু হয়েছে আনুষ্ঠানিকতা। জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করার আগে দুই বার করোনা টেস্ট করা হচ্ছে ক্রিকেটার, কোচিং প্যানেলের সদস্য ও সাপোর্ট স্টাফারের সদস্যদের। ২৬ মে প্রথম দফায় করোনা টেস্ট করানোর পর আজ আবার দ্বিতীয় দফার টেস্ট করা হচ্ছে।

দুই দফায় যারা নেগেটিভ হবে তাদের চারটি হোটেলে জৈব সুরক্ষা বলয়ে রাখা হবে। হোটেল গুলো হলো আমারি, ওয়েস্টিন, ফোর পয়েন্টস বাই শেরাটন ও ইন্টারকন্টিনেন্টাল। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির কথা মাথায় রেখে ওয়ানডের পরিবর্তে এবারের প্রিমিয়ার লিগ আয়োজন করা হবে টি-টোয়েন্টি ফরম্যাটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link