More

Social Media

Light
Dark

এবার রোহিতই অধিনায়কত্ব করুক!

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সফল পারফর্মার ও অধিনায়ক বিরাট কোহলি। ভারতের তিন ফরম্যাটের এই অধিনায়ক ভারতের সেরা ব্যাটসম্যানও। ব্যাট হাতে রান করে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলকে। নিজেও পারফর্ম করছেন এবং তিন ফরম্যাটেই দলকে ম্যাচ জিতিয়ে চলেছেন। সবমিলিয়ে তিন ফরম্যাটেই ভারত এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা দল এবং বিরাট কোহলি তাঁদের সেরা ক্রিকেটার।

তবে রোহিত শর্মাকে অধিনায়ক হিসেবে দেখতে চান এমন লোকও কম নয়। অবশ্য সেই চাওয়া একেবারে অযৌক্তিকও নয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সেরা অধিনায়ক রোহিত শর্মা। এছাড়া সাদা বলের ক্রিকেটেও বিরাটের ডেপুটি এই ওপেনার।

কোহলির অনুপস্থিতিতে কয়েকবারই ভারতের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া ভারতের ব্যস্ত শিডিউলের জন্য আলাদা আলাদা দলও তৈরি করতে হচ্ছে।  এদিকে বর্ডার-গাভাস্কার ট্রফিতে বিরাটে অনুপস্থিতে দুই টেস্টে ভারতের সহ-অধিনায়ক ছিলেন রোহিত শর্মা।

ads

তবে কোহলি কি তাঁর অধিনায়কত্ব ছেড়ে দিবেন? এই বিষয়ে সম্প্রতি কথা বলেছেন ভারতের সাবেক নির্বাচক ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান কিরণ মোরে। তিনি বলেন, ‘আমার মনে হয়, রোহিত (শর্মা) শীঘ্রই সুযোগ পাবে। বিরাট (কোহলি) অসাধারণ অধিনায়ক। সে ধোনির অধীনেও খেলেছে। তবে সে কতদিন ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করতে চায় তা ভাবা উচিৎ। আমার মনে করি ইংল্যান্ড ট্যুরের পর আমরা এই ব্যাপারে আরো বিস্তারিত জানতে পারবো।’

ভারতের সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান মনে করে কোহলি নিজের রোহিতের হাতে অধিনায়কত্ব তুলে দিবেন। এই বিষয়ে তিনি এক সাক্ষাতকারে বলেন, ‘একাধিক অধিনায়ক ভারতে উপযুক্ত হতে পারে। সিনিয়র ক্রিকেটাররা দল নিয়ে কী ভাবছেন সেটা ভীষণ জরুরি। কোহলির পক্ষে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করে আবার ভালো পারফর্ম করা সহজ নয়। হ্যা, সে এখন অবদি অসাধারণ ভাবে সেটা করছে সত্যি। আমার মনে হয় কোহলিই এক সময় বলবে অনেক হয়েছে এবার রোহিতই অধিনায়কত্ব করুক।’

তবে কোহলি কিংবা রোহিতদের বয়স কিংবা ফিটনেস দেখে বলা যায় তাঁরা ভারতের হয়ে অন্তত আরেকটি ওয়ানডে বিশ্বকাপ খেলছেন। এই সময়ে সাদা বলের ক্রিকেটে কোহলির অধিনায়কত্ব ছেড়ে দেয়াটা নিশ্চই অধিকাংশ ভক্তই দেখতে চায় না। ওদিকে টেস্ট ক্রিকেটেও আরো অনেকদিন বিরাটের সার্ভিস চাইবে ভারত। ফলে কোহলির অধিনায়কত্ব থেকে অবসর নেয়ার সম্ভাবনা খুবই কম।

ওদিকে রোহিত আগেই জানিয়েছেন কোহলি ছুটি চাইলে সাদা বলের অধিনায়কত্ব করতে রাজি আছেন তিনি। ওদিকে টেস্ট ক্রিকেটে কোহলির সহ অধিনায়ক আজিঙ্কা রাহানে। ফলে বিরাট অধিনায়কত্ব ছেড়ে দিলেও রোহিতের অধিনায়ক হওয়ার সম্ভাবনা নেই। স্বাভাবিক নিয়মে রাহানেই হাল ধরবেন সাদা পোষাকের ক্রিকেটের।

এদিকে ব্যস্ত সময় পাড় করা ভারতের সামনে এখন রয়েছে গুরুত্বপূর্ণ কিছু সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপও রয়েছে এবছরই। ফলে এই সময়ে অধিনায়ক পরিবর্তন করতে না চাওয়ারই কথা ভারতের। সবমিলিয়ে অধিনায়ক নিয়ে এক মধুর সমস্যায় পড়েছে ভারতের ক্রিকেট।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link