More

Social Media

Light
Dark

‘আমি ও আমার বাবা দায়ী’

অনেক প্রতিভা ও সম্ভাবনা থাকার পরও পৃথ্বী শ’র ক্যারিয়ার বেশ কয়েকবার বাঁধার মুখে পড়েছে। এর মধ্যে ২০১৯ সালে তিনি ডোপ টেস্টে পজিটিভ আসায় নিষিদ্ধ হন আট মাসের জন্য। বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) অবশ্য একটু পিছনের তারিখে তাঁর নিষেধাজ্ঞা দেয় যার কারণে চার মাস বাদেই ফিরতে পারেন তিনি।

এরপর ২১ বছর বয়সী ক্রিকেটার ফিরে এসে ঘরোয়া ক্রিকেটে ফিরেন। নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ও ওয়ানডে সিরিজের দলের ছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতেও খেলে এসেছেন। ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকবাজের এক অনুষ্ঠানে তিনি ডোপ টেস্টে পজিটিভ আসার সময়কার স্মৃতিচারণা করেন খোলামেলঅ ভাবে।

ডান হাতি এই ব্যাটস্যান জানান, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তিনি সৈয়দ মুশতাক আলী ট্রফিতে খেলছিলেন। একটু ঠাণ্ডা জ্বর হয়েছিল। তখন তাঁর বাবার পরামর্শে তিনি কফ সিরাপ নেন। জানতেন না, ওই ওষুধটা নিষিদ্ধ তালিকাভূক্ত।

ads

তিনি বলেন, ‘আমি মনে করি আমি ও আমার বাবা ওই কফ সিরাপ বিতর্কের জন্য দায়ী। ইন্দোরে তখন সৈয়দ মুশতাক আলী ট্রফিতে খেলছিলেন। ঠাণ্ডা জ্বরটা একটু ভোগাচ্ছিল। ডিনারে গিয়ে আমি খুব কাশছিলাম। বাবার সাথে কথা বলি। বাবা বাজারে যে কফ সিরাপ পাওয়া যায় সেটা নিতে বললেন। আমার ভুল ছিল যে – আমি ফিজিও’র সাথে কথা না বলেই ওষুধটা সেবন করি। আমি দুই দিন সেই সিরাপটা নেই। তৃতীয় দিন আমার ডোপ টেস্ট হয়। তখন আমি পজিটিভ আসি। ওই সময়ের কথা বলে বোঝানো যাবে না। সেটা খুব কঠিন সময় ছিল।’

ওই সময় একটু ভেঙে পরেছিলেন পৃথ্বী। তিনি বলেন, ‘আমি সব জায়গায় নিজের ব্যাপারে পড়ছিলাম। ভাবছিলাম, আমার ব্যাপারে হয়তো মানুষের ধারণা পাল্টে যাবে। আমি বাড়িতে আড়াই মাস ছিল। প্রতিদিনই এসব ভাবতাম। আমার একটা ভাল সময় যাচ্ছিল। হুট করে সব তছনছ হয়ে গেল।’

পৃথ্বী তখন ছিলেন টেস্ট ওপেনার। তাঁর জায়গায় টেস্ট দলে ডাক পান শুভমান গিল। রোহিত শর্মাকেও ২০১৯-২০ মৌসুমে দেশের মাটিতে ওপেনার হিসেবে খেলানো হয়। তবে, নির্বাচক কমিটি পৃথ্বীকে নিউজিল্যান্ডের মাটিতে তিন ওয়ানডে ও দুই টেস্টের দলে নিতে বাধ্য হয় ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সের জন্য। এরপর ২০২০-২১ মৌসুমের অস্ট্রেলিয়া সফরে তিনি দলে থাকলেও জায়গা হারান। বর্তমান ইংল্যান্ড সফরের টেস্ট দলে তিনি নেই।

তবে, সম্প্রতি বিজয় হাজারে ট্রফি ও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দারুণ খেলেছেন টপ অর্ডারের এই ব্যাটসম্যান। ফলে, আসছে শ্রীলঙ্কা সফরে ওয়ানডে দলে ও টি-টোয়েন্টি দলে তাঁর জায়গা হতে পারে বলে শোনা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link