More

Social Media

Light
Dark

রাহুল দ্রাবিড় + শচীন টেন্ডুলকার = রাচিন রবীন্দ্র!

দীপক প্যাটেল থেকে ইশ সোধি – নিউজিল্যান্ডের হয়ে ছয় জন ক্রিকেটার খেলেছেন যারা কিনা মূলত ভারতীয় বংশদ্ভূত। রাচিন রবীন্দ্র ২১ বছর বয়সী একজন অলরাউন্ডার যিনি কিনা সদ্যই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভার‍তের বিপক্ষে ঘোষিত নিউজিল্যান্ডের স্কোয়াডে আছেন।

মজার ব্যাপার হল, রাচিন পুরোদস্তর ভারতীয়। এমনকি তাঁর নামটাও বাবা রেখেছিলেন পছন্দের দুই ক্রিকেটারের নামের আদলে। রাহুল দ্রাবিড় থেকে নিয়েছিলেন ‘রা’, আর শচীন থেকে নিয়েছিলেন ‘চিন’। ব্যস হয়ে গেল রাচিন। কি বিচিত্র ভাগ্য? – সেই ভারতের বিপক্ষে খেলতেই নিউজিল্যান্ড দলে ডাক পড়েছে রাচিনের। ভারতীয় বংশদ্ভূত সেই রাচিন রবীন্দ্রই এখন নিজের অভিষেকের অপেক্ষায় রয়েছে সেই ভারতের বিপক্ষেই। এর আগে অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট সিরিজের দলেও আছেন তিনি।

রাচিন রবিন্দ্র মূলত একজন ব্যাটিং অলরাউন্ডার যিনি পার্ট টাইমার হিসেবে বাঁ-হাতি স্পিন বলও করে থাকেন। ভারতীয় বংশদ্ভূত বাবা-মায়ের কোলে রাচিন রবীন্দ্র জন্ম নেন ওয়েলিংটনে। সেখানেই তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। অনূর্ধ্ব-১৯ দলে থাকাকালীন ২০১৮ যুব বিশ্বকাপে তিনি নিউজিল্যান্ডের হয়ে খেলেন।

ads

ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিপক্ষে নিউজিল্যান্ড এ দলের হয়ে সেঞ্চুরি করার পরই নিউজিল্যান্ড স্কোয়াডে ডাক পান রাচিন। দল ঘোষণার পর নিউজিল্যান্ড দলের প্রধান কোচ গারি স্টিড রাচিনকে নিয়ে বলেন, ‘অনূর্ধ্ব-১৯ দলে খেলাকালীন সময় থেকেই রাচিনকে নিউজিল্যান্ড ক্রিকেটের ‘নেক্সট বিগ থিং’ ধরা হতো। এবারের মৌসুমে তাঁর খেলা আমাদেরকে বেশ আকৃষ্ট করেছে।’

পেসার জেকব ডাফি এবং ডেভন কনওয়ের সাথে তৃতীয় নতুন মুখ হিসেবে দলে ডাক পেয়েছেন রাচিন রবীন্দ্র।

রাচিনের বাবা রবি কৃষ্ণামূর্তি এখন সফটওয়্যার সিস্টেমের স্থপতি ছিলেন ব্যাঙ্গালুরুতে। পরবর্তীতে নব্বইয়ের দশকে তিনি নিউজিল্যান্ডে চলে যান এবং সেখানে হাট হক্স ক্লাব প্রতিষ্ঠা করেন। যেখান থেকে ভারতে প্রতি গ্রীষ্মের মৌসুমে খেলোয়াড় পাঠানো হয় খেলার জন্য। নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার জেমস নিশাম এবং টম বান্ডেলও এই সফরের অংশ ছিলেন।

রাচিন ভারতীয় পত্রিকা তেলেঙ্গানা টুডেকে বলেন, ‘আমি সেখানে প্রশিক্ষণ নিয়েছিলাম। শীতের সময় গত চার বছর অনন্তপুর, অন্ধ্রপ্রদেশে গিয়ে খেলেছিলাম আমি।’

অন্ধ্রপ্রদেশ একাডেমির কোচ খতিব সাইদ শাহাবুদ্দিন রাচিন সম্পর্কে বলেছিলেন, ‘সে হাফ হক্সের অংশ হিসেবে এখানে এসেছিলো। অনন্তপুরে গত চার বছর ধরেই। ও হাট হক্সের হয়ে এখানে এসেছিলো। হাট হক্স অনন্তপুরে ক্রিকেটের অবকাঠামোগত উন্নয়নে চার বছর ধরেই ভূমিকা রাখছে। রাচিন বেশ সম্ভাবনাময় বাঁ-হাতি ব্যাটসম্যান এবং বাঁ-হাতি বোলার।’

পাঁচ বছর আগে ভারতে খেলতে গিয়েছিলেন নিউজিল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের হয়ে, অনূর্ধ্ব ১৯ দলের হয়ে। সেখানে ভারতের হয়ে তখন ওয়াশিংটন সুন্দর, ঋষাভ পান্তরা ছিলেন। সেই রাচিন পাঁচ বছর পর এখন ভার‍ত সিনিয়র দলের বিপক্ষে খেলতে নিউজিল্যান্ড দলে ডাক পেয়েছেন।

সেই মঞ্চটাও আবার টেস্ট চ্যাম্পিনশিপের ফাইনালের। মাতৃভূমির বিপক্ষেই তাহলে শুরু হবে রাচিনের?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link