More

Social Media

Light
Dark

ভনের ফেবারিট নিউজিল্যান্ড

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বরাবরই তার বিস্ফোরক মন্তব্য দিয়ে খবরের শিরোনামে থাকেন। কিছুদিন আগেই সালমান বাটকে নিয়ে স্পট ফিক্সিং কেলেঙ্কারি ইস্যুতে কথার ঝড়ে অনেক আলোচিত সমালোচিত হয়েছেন। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল সামনে রেখে আবার তিনি আলোচনায়।

ভারত ও নিউজিল্যান্ড এর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিয়ে এখন থেকেই অনেক বিচার-বিশ্লেষণ চলছে। মাইকেল ভনকেও এই ফাইনাল নিয়ে জিজ্ঞেস করা হলে তিনি ভারত নয়, এগিয়ে রাখলেন নিউজিল্যান্ডকে।

১৮ থেকে ২২ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলবে। এই ফাইনালে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইটি দল ভারত ও নিউজিল্যান্ড খেলবে। নিউজিল্যান্ডই প্রথম ফাইনালের টিকিট পায়। পরে ঘরের মাঠে ইংল্যান্ডের সাথে টেস্ট সিরিজ জিতে ভারত ফাইনাল পৌছায়।

ads

ইতোমধ্যেই নিউজিল্যান্ডে পৌছে গিয়েছে ইংল্যান্ডে। সেখানে বিরাট কোহলির ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নামার আগে ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলে নিজেদের ঝালাই করে নিবে উইলিয়ামসন অ্যান্ড কোং।

এখনো প্রায় ১ মাস সময় বাকি থাকলেও এখন থেকেই এই ম্যাচকে কেন্দ্র করে সকল ক্রিকেটপ্রেমী সহ ক্রিকেটারদেরও অনেক জল্পনা কল্পনা। ক্রিকেট পণ্ডিতরা, বিশ্লেষকরা এখন থেকেই তাদের ভবিষ্যদ্বানী জানাচ্ছেন। মাইকেল ভনও তার ব্যাতিক্রম নয়। তিনি তার বিশ্লেষণ দ্বারা যুক্তি দিয়ে নিউজিল্যান্ডকেই এগিয়ে রাখছে।

ভারত না নিউজিল্যান্ড কে এগিয়ে? এর উত্তরে ভন বলেছেন,  ‘নিউজিল্যান্ড জিতবে। ইংল্যান্ডের আবহাওয়া, ডিউক বল এবং ভারতের ব্যাস্ত সুচি। ওরা(ভারত) এখানে এসে সরাসরি খেলতে নেমে যাবে। নিউজিল্যান্ড দুইটি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে, যেটা ওদের ফাইনালের প্রস্তুতি হয়ে যাবে।’

ইংল্যান্ডের সাবেক ডানহাতি ব্যাটসম্যান আরও বলেন, ‘স্বভাবতই এটা খুব স্বাভাবিক, নিউজিল্যান্ডে অনেক বেশি প্রস্তুত থাকবে। এবং ওদের অনেক বেশি প্লেয়ার লাল বলের সঙ্গে খেলে অভ্যস্ত হয়ে থাকবে, বিশেষত ইংল্যান্ডের ডিউক বল। সব দিক থেকেই নিউজিল্যান্ডে এগিয়ে।’

সাবেক ইংলিশ অধিনায়ক ভন বরাবরই ভারতের ক্রিকেট ও বিরাট কোহলি কে খোচা দিয়ে নানান মন্তব্য করেন, সমালোচনা করেন। এটা সবার কাছে আর নতুন নয়। তবে তাঁর বিশ্লেষণে আপাতদৃষ্টিতে নিরপেক্ষভাবে বিচার করলে সব দিক দিয়ে আসলেই নিউজিল্যান্ড এগিয়ে।

এই ম্যাচের উত্তেজনা বিশ্বকাপের সেমিফাইনালের ভারত নিউজিল্যান্ড ম্যাচের তুলনায় কোন অংশেই কম নয়। সেই ম্যাচে ভারতের হারার তীব্র যন্ত্রণা এখনো ভারতীয় সমর্থকদের বুকে মোচড় দেয়। এছাড়াও তাদের শেষ টেস্ট সিরিজে নিউজিল্যান্ড তাঁদের ঘরের মাটিতে ২০২০ সালে ভারতকে ২-০ তে হারায়। আর নিউজিল্যান্ডের জল হাওয়ায় ভারতের চেয়ে নিউজিল্যান্ডের মানিয়ে নেওয়া সহজ। তাই, নিউজিল্যান্ড স্পষ্ট ফেবারিট না হলেও কিছু কিছু দৃষ্টি কোণে একটু এগিয়ে থেকেই মাঠে নামবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link