More

Social Media

Light
Dark

কেন বেঁকে বসলেন এবি!

টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আভাস দিলেও সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন এবি ডি ভিলিয়ার্স। তাঁর এই সিদ্ধান্ত মেনে নিয়েই ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড সিরিজের জন্য দল ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)।

তবে, এই প্রসঙ্গে এখনো সরাসরি ডি ভিলিয়ার্সের মুখ থেকে কিছু জানা যায়নি। তবে, মুখ খুলেছেন দক্ষিণ আফ্রিকা দলের কোচ মার্ক বাউচার। তিনি ‘দ্য সিটিজেন’ পত্রিকাকে জানিয়েছেন, এবির সিদ্ধান্তকে তিনি শ্রদ্ধা করেন।

সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচার বলেন, ‘ওর নিজস্ব কিছু কারণ আছে, যাকে আমি সম্মান করি। দুর্ভাগ্যবশত ও এখন আর আমাদের ভাবনায় নেই। দুর্ভাগ্য কারণ এখনও আমি বিশ্বাস করি ও বিশ্বের অন্যতম সেরা। বিশেষ করে, টি-টোয়েন্টিতে এই বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।’

ads

আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে ২০১৮ সালের মে মাসে অবসর নেন ডি ভিলিয়ার্স। যদিও তিনি এখন অবধি চুটিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলছেন বিশ্বজুড়ে। সর্বশেষ র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল)। রীতিমত পারফরমও করেছেন।

এই আইপিএল চলাকালে, কিংবা গত বছর থেকেই গুঞ্জন যে অবসর ভেঙে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি। তাঁর সাথে এই ব্যাপারে কোচ মার্ক বাউচার কথাও বলেছিলেন। দুই পক্ষই বিষয়টা নিয়ে ছিলেন ইতিবাচক। সংবাদ মাধ্যমের কাছেও বাউচার কিংবা ভিলিয়ার্স এই ব্যাপারে ইতিবাচক মত দিয়েছেন। সিএসএ’র ক্রিকেট পরিচালক ও সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথও কয়েকদফা ডি ভিলিয়ার্সের ফেরার ব্যাপারে আশার কথা জানিয়েছেন।

ফলে, ফেরাটা নিশ্চিতই ছিল। বিশ্বকাপটা না স্থগিত হলে গত বছরই ফিরে যেতেন। এবারও সেভাবেই সব এগোচ্ছিল। এবছর ভারতে আসছে অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। করোনা ভাইরাসের কারণে ভারতে আয়োজন সম্ভব না হলে বিকল্প ভেন্যুও ভেবে রাখা হয়েছে।

তবে, সেখানে ফেরা হচ্ছে না ডি ভিলিয়ার্সের। সিএসএর সংবাদ বিজ্ঞপ্তির পর এখন এটাই সত্য! কেন আবার সিদ্ধান্ত পাল্টালেন এবি। মার্ক বাউচার বলেন, ‘যে সব ক্রিকেটার আমাদের সিস্টেমের অংশ, তাঁদের পেছনে রেখে আগাম এবি ডি ভিলিয়ার্সকে সুযোগ দেওয়া হচ্ছিল। এটা নিয়ে ও দুশ্চিন্তায় ছিল। এই ব্যাপারটা ও মেনে নিতে পারেনি বলে আমি বুঝতে পেরেছি।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন হলেন ডি ভিলিয়ার্স। টেস্টে তিনি দেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ রান করেছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও তিনি আছেন তালিকার দ্বিতীয় স্থানে। সর্বশেষ যে আইপিএলটা মাঝপথে এসে থমকে গেল সেখানে ছয় ইনিংসে ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ খ্যাত ডি ভিলিয়ার্স ৫১.৭৫ গড়ে করেছেন ২০৭ রান। স্ট্রাইক রেট ১৬৪.২৮!

তবে, এবিকে ছাড়াই এবার পরিকল্পনা সাজাচ্ছে প্রোটিয়ারা। কোচ বাউচার বলেন, ‘কোচ হিসেবে আমার চেষ্টা থাকবে সবসময় সেরা খেলোয়াড় দিয়েই দল গড়া। আর এবি থাকলে দলের পরিবেশটাই পাল্টে যেত। কারণ ওর এনার্জিটাই দলের মধ্যে ছড়িয়ে পড়তো। তবে, ওর সিদ্ধান্তকে আমি শ্রদ্ধা করি। তবে, এখান থেকে এটা মেনে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link