More

Social Media

Light
Dark

অসময় অবসরে

আন্তর্জাতিক ক্রিকেটে পা দেয়ার পর ক্রিকেটাররা পারফরম্যান্স দিয়ে হয়ে ওঠেন তারকা। এখন অবশ্য ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের কারনে আন্তর্জাতিক ক্রিকেট খেলার আগেই অনেকে তারকা খ্যাতি পেয়ে যান। ফলে এই ক্রিকেটারদের পারফর্মেন্স নিয়ে আলোচনা-সমালোচনাও অনেক বেশি।

এই এত এত মানুষের প্রত্যাশার চাপ অনেক ক্রিকেটারের জন্যই হিতে বিপরীত হয়ে যায়। অনেকেই হয়তো এই চাপ সামলে উঠতে পারেন না। তাঁদের অনেকেই লম্বা সময় ক্রিকেট খেলার যোগ্যতা থাকলে নানা কারণে দ্রুতই অবসর নিয়ে নেন। সাধারনত ৪০ এর আশেপাশের বয়সকে অবসর নেয়ার উপযুক্ত সময় বলা যায়। তবে আরো তরুণ বয়সেই যারা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন তাঁদের নিয়েই এই আয়োজন।

  • হ্যারি গার্নি (ইংল্যান্ড)

ads

হ্যারি গার্নি ইংল্যাল্ডের একজন বাঁ-হাতি পেস বোলার। নটিংহামে জন্ম নেয়া এই ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১০টি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর উইকেট সংখ্যা মোট ১৪ টি। ইংল্যান্ডের হয়ে একটি ওয়ানডে ম্যাচে চার উইকেট ও নিয়েছিলেন এই পেসার।

তবে, হ্যারি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার আর লম্বা করতে পারেননি। সম্প্রতি তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন। এইসময় তাঁর বয়স ছিল মাত্র ৩৪ বছর।

  • থিসারা পেরেরা (শ্রীলঙ্কা)

শ্রীলঙ্কার অন্যতম সেরা পেস বোলিং অলরাউন্ডার থিসারা পেরেরা। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ব্যাটে চড়েই বিশ্বকাপ জয় করে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার অধিনায়ক হিসেবেও আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন তিনি।

পেরারা শ্রীলঙ্কার হয়ে ছয়টি টেস্ট, ১৬৬ ওয়ানডে এবং ৮৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তাছাড়া নানা ফ্র‍্যাঞ্চাইজি লিগেও নিয়মিত ক্রিকেট খেলতেন এই অলরাউন্ডার। তবে মাত্র ৩২ বছর বয়সেই সবাইকে অবাক করে অবসরের ঘোষণা দেন এই ক্রিকেটার।

  • সুরেশ রায়না (ভারত)

আন্তর্জাতিক ক্রিকেটের বড় তারকা ভারতের অলরাউন্ডার সুরেশ রায়না। ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার ছিলেন তিনি। চেন্নাই সুপার কিংসের হয়ে নিয়মিত পারফর্ম করেছেন এই ক্রিকেটার। ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার আবার জাতীয় দলে ফিরে আসবেন এমন আশাও ছিল অনেকের।

তবে গত বছর মহেন্দ্র সিং ধোনির সাথে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান এই ক্রিকেটার। যদিও ধোনির থেকে ৫ বছরের ছোট তিনি। তবে সবাইকে অবাক করে তিনিও মাত্র ৩৪ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন।

  • শিহান জয়াসুরিয়া (শ্রীলঙ্কা)

ব্যাটিং অলরাউন্ডার শিহান জয়সুরিয়ার জন্ম কলোম্বোতে। তবে তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন শ্রীলঙ্কার হয়ে। যদিও কখনো টেস্ট ক্রিকেট খেলার সুযোগ হয়নি এই ক্রিকেটারের। তবে শ্রীলঙ্কার হয়ে ১২ ওয়ানডে এবং ১৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

তাঁর ঝুলিতে প্রায় ৫০০ এর কাছাকাছি আন্তর্জাতিক রানও আছে। এছাড়া এই অফ স্পিনার ছয়টি উইকেটও নিয়েছেন। তবে এই বছরের শুরুতেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন এই অলরাউন্ডার। তিনি তাঁর পরিবার নিয়ে আমেরিকা পাড়ি জমাবেন বলেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে শোনা যায়।

  • মোহাম্মদ আমির (পাকিস্তান)

এই সময়ে পাকিস্তানের অন্যতম সেরা পেসারদের একজন ছিলেন মোহম্মদ আমির। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই পেসারের। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ দলের সদস্য ছিলেন বাঁ-হাতি এই পেসার।

প্রথমে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও অনেকেরই ধারণা ছিল লম্বা সময় রঙিন পোষাকে খেলবেন এই পেসার। তবে টিম ম্যানেজমেন্ট এর সাথে কোনো অসুবিধার কারণে সব ধরনের ক্রিকেটকেই বিদায় জানান তিনি। এখন তিনি তাঁর পরিবার নিয়ে ইংল্যান্ডে বসবাস করছেন।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link