More

Social Media

Light
Dark

ক্রিকেটে করোনার ছোবল

করোনা মহামারিতে পুরো বিশ্বজুড়েই অনেক মানুষের প্রাণহানি ঘটেছে। তেমনি ক্রিকেট পাড়াতেও করোনার হানায় পরপারে বিদায় নিয়েছেন অনেকে। ক্রিকেট অঙ্গনের সাথে জড়িত যারা করোনায় প্রাণ দিয়েছেন তাঁদের তালিকা একটু দেখে নেই।

  • প্রমোদ কুমার চাওলা (পিয়ুষ চাওলার বাবা)

ভারতীয় ক্রিকেটার পিয়ুষ চাওলার বাবা প্রমোদ কুমার চাওলা সদ্য গত ১০ মে, ২০২১। করোনা পজিটিভ হবার পর প্রমোদ কুমার চাওলা আবার সুস্থও হন। কিন্তু করোনা পরবর্তী কিছু জটিলতায় তিনি বিদায় নেন দুনিয়া থেকে। ৩২ বছর বয়সি লেগস্পিনার চাওলা ভারতের হয়ে তিন টেস্ট, ২৫ ওয়ানডে এবং সাতটি টি-টোয়েন্টি খেলেছে। ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপে ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

  • কাঞ্জিভাই সাকারিয়া (চেতন সাকারিয়ার বাবা)

৯ মে, ২০২১ – গুজরাতের ভবনগরের হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান রাজস্থান রয়্যালসের পেসার চেতন সাকারিয়ার বাবা কাঞ্জিভাই সাকারিয়া। তার ২৩ বছর বয়সী ছেলে চেতন ২০২১ আসরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বেশ দূর্দান্ত পারফরম্যান্স করে। যদিও কয়েকটি দলের বেশ ক’জন খেলোয়াড় করোনা আক্রান্ত হলে সেটি ৪ মে স্থগিত হয়ে যায়।

ads

  • ক্রিশান কুমার তিওয়ারি (বিসিসিআই-এর স্কোরার)

৮ মে ২০২১ – দিল্লি এবং রাজ্য ক্রিকেটের আম্পায়ার এবং স্কোরিং কমিটির সদস্য ক্রিশান কুমার তিওয়ারি ৫২ বছর বয়সে হারিয়ানার একটি হাসপাতালে মারা যান। চার টেস্ট এবং পাঁচ ওয়ানডে ছাড়াও ভারতের ঘরোয়া ক্রিকেটে স্কোরার হিসেবে কাজ করেন তিনি। এছাড়া আইপিএলে এবং রঞ্জি ট্রফিতেও তিনি কাজ করেন। দিল্লি ক্লাব ক্রিকেটে তিনি আম্পায়ারিংও করেন।

  • প্রমোদ সুদ (ক্রিকেট সংগঠক)

মে ৭, ২০২১ – দিল্লির ক্রিকেট অর্গানাইজার প্রমোদ সুদ ৬২ বছর বয়সে দিল্লির এক হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান তিনি। তিনি ওম নাথ সুদ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক ছিলেন। ৩০ বছর ধরে প্রতি বছরই অনুষ্ঠিত হয় এই ক্রিকেট লিগ। ২০২১ সালে ৩১তম আসর করোনার কারণে স্থগিত হয়ে যায়।

  • ভেদা কৃষ্ণামূর্তির বাবা ও মা

ভারতীয় প্রমিলা ব্যাটসম্যান ভেদা কৃষ্ণামূর্তির বোন ও মা দু’জনেই করোনায় আক্রান্ত হয়ে মারা যান। বোন ভাতসালা শিভকুমার (৪২) এবং মা চেলুভাম্বা দেবি (৬৭) বছর বয়সে মারা যান। এবছর ২৩ এপ্রিল কর্ণাটকে মা এবং ৬ মে চিক্কামাগালারুতে মারা যান তার বোন।

  • দিনার গুপ্তে (বিসিসিআই স্কোরার)

৬ মে, ২০২১ – বিসিসিআইর স্কোরার দিনার গুপ্তে ৭৬ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। বিসিসিআইর সাথে ১৫ বছর কাজ করেছেন তিনি এবং ১৯৭০ থেকে অফিসিয়াল স্কোরার হিসেবে কাজ করেন। স্বরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন থেকে বলা হয় তিনি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সাথে লড়াই করে মারা গেছেন।

  • ভিভেক যাদব (রাজস্থান লেগস্পিন অলরাউন্ডার)

৫ মে ২০২১ – রাজস্থানের ৩৬ বছর বয়সী লেগস্পিন অলরাউন্ডার ভিভেক যাদব জয়পুরের একটি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান। কেমোথেরাপি দিতে গিয়ে করোনা পজিটিভ হন তিনি! যাদব ২০১০-১১ এবং ১১-১২ তে রঞ্জি ট্রফি জয়ী রাজস্থান দলের সদস্য ছিলেন। ২০০৮-১৩ এই সময়ের মধ্যে তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫৭ উইকেট শিকার করেন।

  • রুচির মিশ্র (ক্রীড়া সাংবাদিক)

মে ৪, ২০২১ – ক্রীড়া সাংবাদিক রুচির মিশ্র ৪২ বছর বয়সে নাগপুরে করোনা আক্রান্ত হয়ে মারা যান। প্রায় ১০ বছর যাবৎ ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার কারেসপন্ডেন্ট ছিলেন তিনি। এছাড়া আগে তিনি দৈনিক ভাস্কর এবং হিতাভাদা সংবাদপত্রের হয়ে কাজ করেছেন।

  • কৃষান রুংটা (সাবেক রাজস্থানের অধিনায়ক এবং জাতীয় নির্বাচক)

মে ১, ২০২১ – সাবেক রাজস্থানের অধিনায়ক এবং জাতীয় নির্বাচক কৃষান রুংটা ৮৮ বছর বয়সে জয়পুরের এক হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান। ৫০-৬০ এর দশকে রাজস্থানের বেশ নামি ক্রিকেটার ছিলেন তিনি! ৯০ এর দশকে রাজস্থানের হয়ে নির্বাচকের দায়িত্বেও ছিলেন তিনি দীর্ঘ সময়। তার ছেলে কিশোর এবং বড় ভাই পুরুষত্তোম বিসিসিআইর কোষাধ্যক্ষ ছিলেন এক সময়ে। সাবেক রাজস্থানের অধিনায়ক রুংটা ৫৯ ম্যাচে ২৭১৭ রান করেন।

  • ভিভেক বেন্দ্রে (ফটো সাংবাদিক)

২৫ এপ্রিল, ২০২১ – মুম্বাইর ফটো সাংবাদিক ভিভেক বেন্দ্রে ৫৯ বছর বয়সে মুম্বাইর একটি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান। তিনি বেশ স্বনামধন্য এবং অভিজ্ঞ একজন ফটোগ্রাফার ছিলেন ভারতীয় ক্রিকেটে।

  • প্রদিপ শর্মা (সাবেক ক্রিকেটার রাহুল শর্মার বাবা)

মার্চ ১৭, ২০২১ – সাবেক ভারতীয় ক্রিকেটার রাহুল শর্মার বাবা প্রদিপ শর্মা করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ৩৪ বছর বয়সী পাঞ্জাবের লেগ স্পিনার রাহুল শর্মা ভারতের হয়ে ৪ ওয়ানডে এবং ২ টি-টোয়েন্টি খেলেছেন। ২০১০-১৪ এর মধ্যে আইপিএলেও খেলেন তিনি।

  • রয় টরেন্স (সাবেক আইরিশ পেসার এবং টিম ম্যানেজার)

আইরিশ ক্রিকেটের এক আইকনিক নাম রয় টরেন্স। মাত্র ১৮ বছর বয়সে ট্যালেন্টেড ফার্স্ট বোলার হিসেবে শুরু করে প্রায় ৫০ বছর বয়সের বেশি সময় পর্যন্ত ক্রিকেট খেলেন তিনি। এ বছর ২৩ জানুয়ারি করোনায় আক্রান্ত হয়ে তিনি মারা যান। ১৯৬৬-৮৪ পর্যন্ত প্রাত ৩০ ম্যাচে আয়ারল্যান্ডের হয়ে খেলেন তিনি, যদিও তখনো আন্তর্জাতিক ক্রিকেটের স্বীকৃতি পায়নি আইরিশরা। ২৫.৬৬ গড়ে তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে শিকার করেছেন ৭৭ উইকেট। অবসরের পর টরেন্স আইরিশ ক্রিকেট ইউনিয়নের (বর্তমান ক্রিকেট আয়ারল্যান্ড) নির্বাচক এবং প্রেসিডেন্ট হিসেবে কাজ করেন। ২০০৪ সালে তিনি টিম ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন।

  • ফিল রাইট (লিস্টারশায়ার ড্রেসিং রুম এটেন্ডেন্ট)

নভেম্বর ১২, ২০২০ – করোনায় আক্রান্ত হয়ে মারা যান লিস্টারশায়ারের ড্রেসিং রুম এটেন্ডেন্ট ফিল রাইট। ১৯৮৬ সাল থেকে লিস্টারশায়ারের ড্রেসিং রুমে কাজ করছেন তিনি। তার মৃত্যুর পর লিস্টারশায়ার কাউন্টি ক্লাব তাকে ‘ফক্সেস পরিবারের একজন বড় সদস্য হিসেবে ডাকে’।

  • কিশোর ভিমানি (ধারাভাষ্যকার এবং লেখক)

১৫ অক্টোবর, ২০২০ – ধারাভাষ্যকার এবং লেখক হিসেবে পরিচিত কিশোর ভিমানি করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ভারতীয় মাল্টিমিডিয়া সাংবাদিক হিসেবে ৭০-৮০ এর দশকে তিনি কাজ করেন। কলকাতার স্ট্যাটসম্যান সংবাদপত্রের হয়ে কাজ করতেন তিনি। তার ক্রিকেট কমেন্ট্রি মাঝে মাঝে বেশ হাস্যরসাত্মক এবং অপ্রাসঙ্গিকও ছিলো। তার ছেলে গৌতম ভিমানি ভারতীয় ক্রিকেট ব্রডকাস্টিং এর সাথে জড়িত অন্যতম পরিচিত নাম

  • চেতান চৌহান (সাবেক ভারতীয় টেস্ট ওপেনার)

আগস্ট ১৬, ২০২০ – সাবেক ভারতীয় টেস্ট ওপেনার চৌহান করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৩ বছর বয়সে মারা যান। তার করোনা রিকোভারের রিপোর্ট আসলেও এরপর তার অবস্থা এতোই খারাপ হয় যে ভেনিলেশনে নেওয়া লাগে। সেখানে তিনি মারা যান। তার ক্রিকেট জীবনে সুনিল গাভাস্কারের সাথে ৫৯ ইনিংসে ৩০১০ রানের জুটি গড়েন। অবসরের পর ভারতীয় দলের টিম ম্যানেজার হিসেবে এবং উত্তর প্রদেশের ক্রীড়া মন্ত্রি হিসেবে কাজ করেন। এছাড়া দুই বার সংসদ সদস্যও ছিলেন তিনি এবং দিল্লি রাজ্য ক্রিকেট এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট ও ছিলেন।

  • উমেশ মনোহর দস্তানে (সাবেক রেলওয়ের ক্রিকেটার)

আগস্ট ২, ২০২০ – রেলওয়েসের ক্রিকেটার মনোহর দস্তানে ৬৪ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। রেলওয়েসের হয়ে ১৬ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন তিনি। ১৯৭৮-৭৯ এবং ১৯৮৪-৮৫ সালে তিনি ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলেন। মহারাষ্ট্রের সোলাহপুর হাসপাতালে তিনি মারা যান।

  • সাঞ্জে দোবাল  

দিল্লির সাবেক ক্রিকেটার করোনায় আক্রান্ত হয়ে মারা যান। তার দুই ছেলেও প্রথম শ্রেণীর ক্রিকেটে ভারতের হয়ে খেলেছেন।

  • রিয়াজ শেখ (সাবেক পাকিস্তানি লেগস্পিনার)

৫১ বছর বয়সী রিয়াজ শেখ যিনি পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের একজন লেগস্পিনার ছিলেন, তিনি ২ জুন ২০২০ সালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনি ৪৩ ম্যাচ খেলেন।

  • ইউনুস আতা (সাবেক বালুচিস্তান এবং কোয়েটা ক্রিকেটার)

সাবেক বালুচিস্তান এবং কোয়েটার ব্যাটসম্যান ইউনুস আতা প্রথম শ্রেণীর ক্রিকেটে মাত্র পাঁচ ম্যাচ খেলেন। তার ভাই তারিক আতা ছিলেন একজন আম্পায়ার। ইউনুস আতা ৫ মে ২০২০ সালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

  • জাফর সরফরাজ (পেশোয়ার ব্যাটসম্যান)

১৩ এপ্রিল ২০২০ সালে করোনা মহামারীর একদম শুরুর দিকে করনায় আক্রান্ত হয়ে মারা যান পেশোয়ারের ব্যাটসম্যান জাফর সরফরাজ। পেশোয়ারের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনি ১৫ ম্যাচ খেলেন।

  • লি নার্স (বার্কশায়ার ব্যাটসম্যান)

বার্কশায়ারের হয়ে ওপেন করা লি নার্স ৪৩ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে ৯ এপ্রিল ২০২০ সালে মারা যান।

  • কিংগস্টন এন্থনি মারে (গ্রেনাডা এবং সারে ক্রিকেটার)

গ্রেনাডার সাবেক ক্রিকেটার সেই সাথে সারের হয়ে কাউন্টিতে খেলা মারে ৬৯ বছর বয়সে গত ৪ এপ্রিক ২০২০ সালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

  • কেন মার্চেন্ট (ক্রিকেট সোসাইটির সদস্য)

ইংল্যান্ডের এক ক্রিকেট সোসাইটির সদস্য কেন মার্চেন্ট যিনি এসেক্সের সাবেক এক্সিকিউটিভ সদস্য – ৮১ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে গত বছর দুই এপ্রিলে মারা যান।

  • ডেভিড হজকিস (ল্যাঙ্কাশায়ারের চেয়ারম্যান)

ল্যাঙ্কাশায়ার কাউন্টি ক্লাবের চেয়ারম্যান ডেভিড হজকিস ৭১ বছর বয়সে গত বছর ৩০ মার্চ করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এর আগে ল্যাঙ্কাশায়ারের কোষাধ্যক্ষ এবং ভাইস চেয়ারম্যান হিসেবেও কাজ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link