More

Social Media

Light
Dark

বিশ্বকাপ ও আইপিএল জয়ী অজিরা

ওয়ানডে বিশ্বকাপ ও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) যথাক্রমে আন্তর্জাতিক এবং ফ্র‍্যাঞ্চাইজি পর্যায়ের সবচেয়ে বড় দু’টি ইভেন্ট। প্রতিটা খেলোয়াড়েরই স্বপ্ন থাকে বিশ্বকাপ খেলা। অপরদিকে, বর্তমান ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেট লিগের মধ্যে আইপিএল ক্রিকেটারদের কাছে সবচেয়ে জনপ্রিয়।

সবাই যে দুটো ট্রফিই জিততে পারে, তা নয়। কারো কারো কপালে এর কোনো ট্রফিই জোটে না। এর মধ্যে অস্ট্রেলিয়ার বেশ কিছু ক্রিকেটার বিশ্বকাপের সাথে সাথে জিতেছে আইপিএল শিরোপাও!

শেষ দুই দশকে অস্ট্রেলিয়া চারটি বিশ্বকাপ ঘরে তুলেছে। আইপিএলে বিদেশি ক্রিকেটারদের একটা বড় অংশ থাকে অস্ট্রেলিয়ান। আইপিএলের ইতিহাসে প্রতিটা ফ্র‍্যাঞ্চাইজিতে একজন করে হলেও অস্ট্রেলিয়ান খেলে থাকে। আমরা এখন জানবো কারা কারা বিশ্বকাপ ও আইপিএল শিরোপা দুটোই জয় পেয়েছে।

ads
  • ১৯৯৯ বিশ্বকাপ এবং আইপিএল

শেন ওয়ার্ন, ড্যারেন লেহম্যান, অ্যাডাম গিলক্রিস্ট এবং রিকি পন্টিং।

১৯৯৯ বিশ্বকাপ দিয়েই বিশ্বক্রিকেটে আধুনিক যুগে অস্ট্রেলিয়ার শাসন শুরু বলা যায়। সেই দলে বেশ কিছু খেলোয়াড় ছিলো যারা দীর্ঘদিন বিশ্বক্রিকেটে দাপিয়ে বেড়িয়েছেন। এদের মধ্যে চারজন ক্রিকেটার ছিলেন যারা পরবর্তীতে আইপিএল শিরোপা জিতেছেন।

অ্যাডাম গিলক্রিস্ট ২০০৯ সালে ডেকান চার্জারসকে নেতৃত্ব দিয়ে আইপিএল শিরোপা ঘরে তুলেন। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল শিরোপা জেতেন রিকি পন্টিং ও ড্যারেন লেহম্যান এবং শেন ওয়ার্ন ২০০৮ সালে রাজস্থান র‍য়্যালসের হয়ে আইপিএল শিরোপা জেতেন।

  • ২০০৩ বিশ্বকাপ এবং আইপিএল

রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট, ম্যাথু হেইডেন, ব্রেট লি, ড্যারেন লেহম্যান এবং অ্যান্ড্রু সায়মন্ডস

২০০৩ বিশ্বকাপ অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। পুরো টুর্নামেন্টেই অজিরা ডমিনেন্ট করে এবং ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জেতে। রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট এবং ড্যারেন লেহম্যান আবারো বিশ্বকাপজয়ী দলের সদস্য হয়। এছাড়া হেইডেন চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল শিরোপা জেতে, সায়মন্ডস এবং ব্রেট লি যথাক্রমে ডেকান চার্জারস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপা জয়লাভ করে।

  • ২০০৭ বিশ্বকাপ এবং আইপিএল

রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, অ্যাডাম গিলক্রিস্ট, মাইকেল হাসি, মিশেল জনসন, অ্যান্ড্রু সায়মন্ডস এবং শেন ওয়াটসন

টানা তৃতীয়বারের মতো ২০০৭ সালে বিশ্বকাপ জয় করে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে ফাইনালে হারিয়ে শিরোপা জেতে অজিরা। ২০০৩ স্কোয়াডের বেশিরভাগই ছিলো এই দলে।

নতুনদের মধ্যে যারা পরবর্তীতে আইপিএল জেতে তারা হলেন মাইকেল হাসি, মিচেল জনসন ও শেন ওয়াটসন। হাসি চেন্নাইর হয়ে, জনসন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এবং শেন ওয়াটসন রাজস্থান এবং চেন্নাই উভয় দলের হয়েই আইপিএল জেতে।

  • ২০১৫ বিশ্বকাপ এবং আইপিএল

জর্জ বেইলি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, মিশেল জনসন, গ্লেন ম্যাক্সওয়েল, ডেভিড ওয়ার্নার এবং শেন ওয়াটসন

২০০৭ বিশ্বকাপের পর মাঝে একটু ব্রেক পড়ে অজিদের। ২০১১ বিশ্বকাপে ভারত জেতার পর ২০১৫ বিশ্বকাপ আবারো ঘরে তোলে অস্ট্রেলিয়া। এই দলের অধিনায়ক ছিলেন মাইকেল ক্লার্ক। এই দলেরও অনেকেই আছেন যারা বিশ্বকাপ এবং আইপিএল দুটোই জয়লাভ করেছে।

জর্জ বেইলি চেন্নাইর হয়ে, অ্যারন ফিঞ্চ, মিশেল জনসন এবং গ্লেন ম্যাক্সওয়েল প্রত্যেকেই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল জয়লাভ করে। তবে ডেভিড ওয়ার্নার সানরাইজার্স হায়দ্রাবাদ এবং প্যাট কামিন্স জেতে কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link