More

Social Media

Light
Dark

চওড়া ব্যাটে, বাংলাদেশের বিপক্ষে…

বাংলাদেশের  বিপক্ষে টেস্ট সিরিজে রানের পাহাড় গড়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দ্বিমুথ করুনারত্নে। তবে এর আগেও বিভিন্ন দলের অধিনায়করা বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে রানের পাহাড় গড়েছেন।

কোনো একটি নির্দিষ্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে যে অধিনায়করা সর্বোচ্চ রান করেছেন – তাঁদের প্রথম পাঁচ জনেরই সেই সিরিজে গড় ১০০ এর বেশি। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে সফল এই পাঁচ জন অধিনায়ককে নিয়েই খেলা ৭১-এর আজকের আয়োজন।

  •  দ্বিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা)

ads

সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজেই এই রেকর্ড নিজের করে নেন দিমুথ করুনারত্নে। সবাইকে পিছনে ফেলে তিনিই এখন বাংলাদেশের বিপক্ষে নির্দিষ্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকারী অধিনায়ক। পেছনে ফেলেছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়বর্ধনেকেও। এই সিরিজে তিনি রান করেছেন মোট ৪২৮ রান। দুই ম্যাচের সিরিজে মাত্র তিন ইনিংস খেলে ১৪২.৬৬ গড়ে এই রান করেন তিনি। এছাড়া সবমিলিয়ে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজার রানের মালিক তিনি।

  • অ্যালিস্টেয়ার কুক (ইংল্যান্ড)

করুনারত্নের আগে ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক এতদিন ছিলেন এই রেকর্ডের মালিক। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট সিরিজে ৩৪২ রান করেন তিনি। এতদিন পর্যন্ত এটিই ছিল কোনো অধিনায়কের বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ রান। মোট চারটি ইনিংস খেলে এই রান করেছিলেন তিনি। সেই সিরিজে তাঁর ব্যাটিং গড় ছিল ১১৪.০০। সবমিলিয়ে টেস্ট ক্রিকেটে ১২ হাজার রানের মালিক তিনি।

  • মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)

এই তালিকার তৃতীয় নাম শ্রীলঙ্কার আরেক অধিনায়ক  মাহেলা জয়বর্ধনে। তিনি একটি সিরিজে ১১৩.৬৬ গড়ে করেছিলেন ৩৪১ রান। সেই সিরিজে তিনি ব্যাট করেছিলেন মাত্র তিন ইনিংস। ২০০৭ সালে বাংলাদেশের সাথে একটি টেস্ট সিরিজে এই রান করেন তিনি। এছাড়া টেস্ট ক্রিকেটে ১১ হাজার রানের মালিক এই কিংবদন্তি ব্যাটসম্যান।

  • টাটেন্ডা টাইবু (জিম্বাবুয়ে)

জিম্বাবুয়ের এই অধিনায়কের তাঁর ক্যারিয়ারে সব মিলিয়ে টেস্ট রান আছে ১৫১৬। তারমধ্যে বাংলাদেশের বিপক্ষে ২০০৫ সালে একটি সিরিজেই তিনি করেছিলেন ৩৩০ রান। সেই সিরিজে তাঁর ব্যাটিং গড় ছিল ১১০.০০। সেই সিরিজে তিনি ব্যাটিং করেছিলেন মোট চার ইনিংস।

  • ব্রেন্ডন টেইলর (জিম্বাবুয়ে)

এই তালিকার সর্বশেষ নাম জিম্বাবুয়ের আরেক অধিনায়ক ব্রেন্ডন টেইলর। তিনি জিম্বাবুয়ের ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। তিনি ২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট সিরিজে এই কীর্তি করেন। সেখানে তিনি ১০৬.৩৩ গড়ে করেছিলেন ৩১৯ রান। এছাড়া সবমিলিয়ে জিম্বাবুয়ের সাবেক এই অধিনায়ক টেস্ট ক্রিকেটে ৩৪.৮ গড়ে করেছেন ২০৮৯ রান।

 

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link