More

Social Media

Light
Dark

তাসকিন ও ক্যাচ মিসের ঝড়

ফিল্ডারদের ব্যর্থতায় গতকাল উইকেটের দেখা না পেলেও আত্মবিশ্বাসে প্রভাব ফেলতে দেননি তাসকিন আহমেদ। দিনের প্রথম সেশনে গতির ঝড় তুলে আদায় করে নিলেন মুভমেন্ট। আর তাতেই মিলল সাফল্য। দিনের শুরুতেই পথের কাটা হয়ে থাকা লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে দেওয়ার পর অ্যাঞ্জেলো ম্যাথুস ও নিশাঙ্কার উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন এই পেসার। যদিও, দিন শেষে বাংলাদেশকে পুরোপুরি চালকের আসনে থাকতে দেয় ফিল্ডারদের ক্রমাগত ফিল্ডিং মিস।

তাসকিনের সাথে টানা ভালো বল করার পুরস্কার পান দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা দাপট দেখালেও দ্বিতীয় দিন বাংলাদেশের বোলারদের দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কা সংগ্রহ করতে পেরেছে মাত্র ১৭৮ রান; হারিয়েছে পাঁচ উইকেট।

দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৪৬৯ রান। আলোকস্বল্পতা ও বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের ঘণ্টাখানেক আগেই দিনের খেলার ইতি টানতে হয়।

ads

দিনের শুরুতে দুই অপরাজিত ব্যাটসম্যান থিরিমান্নে ও ফার্নান্দো শুরু করেছিলেন দেখে শুনেই। গতকাল প্রথম ঘন্টায় দুর্দান্ত বল করার পর বাংলাদেশের বোলাররা খেই হারিয়ে ফেললেও আজ নিয়ন্ত্রণ ধরে রাখেন। তাতেই মনোযোগ হারিয়ে তাসকিন আহমেদের বলে উইকেটে পিছনে ক্যাচ দেন থিরিমান্নে। এই ওপেনারের বিদায়ে ভাঙে ১০৪ রানের জুটি।

১৪০ রান করা থিরিমান্নেকে ফিরিয়ে দেওয়ার পর ঐ ওভারেই অ্যাঞ্জেলো ম্যাথুসকে ফিরিয়ে দিতে পারতেন তাসকিন আহমেদ। ম্যাথুসের ব্যাটের ছুঁয়ে বল যায় লিটন দাসের গ্লাভসে। কিন্তু আবেদন করেননি বোলার, কিপার বা বাংলাদেশের কেউই। তবে বাংলাদেশকে বড় খেসারত দিতে হয়নি। তিন ওভার পর সেই তাসকিনের বলেই লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ম্যাথুস।

৫ রান করে ম্যাথুস ফিরে যাওয়ার পর আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ধনাঞ্জয়া সিলভা তাইজুল ইসলামের প্রথম শিকার হয়ে ফিরে গেলে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। দিনের প্রথম শেসনে তিন উইকেট হারিয়ে মাত্র ৪৩ রান যোগ করে মধ্যাহ্নভোজে যায় শ্রীলঙ্কা।

বোলারদের দাপটে প্রথম সেশন বাংলাদেশ নিজেদের করে নিলেও দ্বিতীয় সেশনের শুরুতে লড়াইয়ে ফিরে আসে শ্রীলঙ্কা। পঞ্চম উইকেট জুটিতে নিশাঙ্কা ও ফার্নান্দো ৫৪ রান যোগ করেন। তবে এই জুটি বেশি বড় হতে দেননি তাসকিন আহমেদ। তাসকিনের নিখুঁত লেংথে পিচ করা বল পেছনে খেলতে গিয়ে বোল্ড হয়ে যান নিশাঙ্কা।

নিশাঙ্কা ফিরে যাওয়ার পরের ওভারেই টানা ভালো বল করার পুরুস্কার পান মেহেদি হাসান মিরাজ। মিরাজের সোজা বলে সুইপ করতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন দেয়াল হয়ে থাকা ফার্নান্দো। ২২২ বলে ৮১ রান করেন এই ব্যাটসম্যান। ফার্নান্দো ফিরে যাওয়ার পর মেন্ডিসকে নিয়ে আবার প্রতিরোধ গড়েন নিরোশান ডিকওয়েলা।

আলোকস্বল্পতায় দিনের খেলা বন্ধ হওয়ার আগে সপ্তম উইকেট জুটিতে মাত্র ১১৭ বলে দুজন যোগ করেছেন ৮৭ রান। ডিকওয়েলা ৬৪ রান করে ও মেন্ডিস ২২ রান করে অপরাজিত রয়েছেন।

বাংলাদেশের বোলারদের পক্ষে সবচেয়ে সফল ছিলেন তাসকিন আহমেদ। ১১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন এই পেসার। এছাড়া ১ টি করে উইকেট পেয়েছেন শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মেহেদি হাসান।

  • সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন শেষে)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৪৬৯/৬ (ওভার: ১৫৫.৫; করুনারত্নে- ১১৪, থিরিমান্নে- ১৪০*, ফার্নান্দো- ৮১, ম্যাথুস- ৫, সিলভা- ২, নাশাঙ্কা- ৩০, ডিকওয়েলা- ৬৪*, মেন্ডিস- ২২*; শরিফুল- ২৯-৬-৯১-১, তাসকিন- ৩২.৫-৭-১১৯-৩, তাইজুল- ৩৮-৭-৮৩-১, মেহেদি- ৩৪-৭-১০২-১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link